ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

স্পেন

থাইল্যান্ড থেকে মাজেদুল নয়ন

যে টুক-টুক বন্ধ করতে চেয়েছিলেন মেয়র

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৬
যে টুক-টুক বন্ধ করতে চেয়েছিলেন মেয়র ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্যাংকক থেকে: থাইল্যান্ডের ৫০ বছরের পুরনো ঐতিহ্য তিন চাকার এ বিশেষ যান। টুক টুক ধরনের শব্দ করে বলেই এর নাম টুক-টুক।

ব্যাংককে আসা দুনিয়াজোড়া পর্যটকদের অন্যতম আকর্ষণ এই টুক-টুকে।

দুই ইঞ্জিনের এ যান এক সময় বন্ধ করে দিতে চেয়েছিলেন ব্যাংককের মেয়র। কারণ, এর উচ্চ শব্দ এবং পেট্রোল ইঞ্জিনের কালো ধোঁয়া।

টুক-টুকের আরেক নাম 'সাম লর', যার মানে 'তিন চাকা'। ব্যাংককে বিটিএস, এমআরটি এবং রঙিন ট্যাক্সি চালু হওয়ার অাগে টুক-টুকই ছিল ব্যাংককবাসীর ভরসা। ত্রিচক্র রিকশা যানকেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইঞ্জিন লাগানোর মধ্য দিয়ে টুক-টুকে পরিবর্তন করা হয়। এরপর জাপানি মডেলের টুক-টুকই চলতো বেশি।

এখন থাইল্যান্ডেই টুক-টুক তৈরির কারখানা রয়েছে ৬টি। তাই বিগ ম্যাংগো'তে আসলে টুক-টুকে একবার চড়ে দেখা যেতে পারে।

কিছুটা বাংলাদেশের নসিমনের মতো বা সিএনজির মতোও বলা যেতে পারে টুক-টুককে। তবে লম্বা বডি। এখানে পেছনে অনেক বেশি হেলানো সিট। আর স্টিলের বডি।

তবে টুক-টুক নিয়ে কিছু সাবধানতাও মনে রাখতে হবে। ব্যাংকক না শুধু ফুকেটের গর্ভনরও এখন টুক-টুক এবং টুক-টুক ঘিরে পর্যটকদের হয়রানির বিষয়টি সম্পর্কে অভিযোগ তুলেছেন।

২০১৫ সালের এপ্রিলে প্রথমবার ব্যাংককে। সুকুমভিতে দাঁড়িয়ে এক টুক-টুক চালককে জিজ্ঞাসা করেছিলাম বারমুনগ্রাড হসপিটাল কতোদূর? বললেন, দূর অাছে, ওঠো, ২০০ বাথ দিলেই হবে। তবে পরিচিতজনদের কাছে জানা, এখানেই হাসপাতালটি। পরে দেখেছিলাম, হেঁটে ৫ মিনিটের পথ।

ব্যাংককে এখন আতঙ্কের নাম মাফিয়া টুক-টুক। চালকরা পর্যটকদের ভালো এবং অজানা এক শপিং মার্কেটের কথা বলে বা ভালো জায়গায় ঘুরতে নিয়ে যাওয়ার কথা বলে ভাড়া হিসেবে পরে ভ্রমণকারীর সব লুটে নেন। এসব ক্ষেত্রে ধন্যবাদ বলে চালককে এড়িয়ে যাওয়াই ভালো।

তবে মঙ্গলবার (১৯ জানুয়ারি) প্লাটিনাম ফ্যাশন মল থেকে সুকুমবিত আসার সময় বেশ সহযোগিতা করলেন চালক তুন। বিটিএসে ১০০ বাথ খরচ করেও বেশ হাঁটতে হয়েছিল অামাদের। সে তুলনায় হোটেলের গেট পর্যন্ত ১৫০ বাথ ভাড়া গায়ে লাগলো না। তুন বললেন, টুক-টুক চালিয়ে বেশ ভালোই আয় করেন তিনি।

সকাল ৭টা থেকে ৯টা এবং বিকেল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত ব্যাংককে টুক-টুককে এড়িয়ে চলা ভালো। যানজটে টুক-টুকের বিকট শব্দ কানে যন্ত্রণা দেবে। তবে কিছু সময়ে ট্যাক্সির চেয়ে টুক-টুক দ্রুতই গন্তব্যে নিয়ে যেতে পারে।

টুক-টুক এখন থাইল্যান্ডের ঐতিহ্য এবং প্রতীক হিসেবে পরিচিত হয়ে উঠেছে। তাইতো স্যুভিনিয়র হিসেবে এখন হাতির সঙ্গে স্থান করে নিয়েছে টুক-টুকও।

বাংলাদেশ সময় : ১৮৫১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৬
এমএন/এএসআর

** তালাবদ্ধ ভালোবাসা
** মানসিক শক্তিতে বলীয়ান থাই নারী
** কর্মব্যস্ত থাই নারীদের জীবন
** ফুকেট বাস টার্মিনাল ২
** ফাংঞ্জা'য় স্বর্ণে মোড়ানো বুদ্ধ
** ফুকেটের পাড়ে পাতং বিচ
** মানবপাচার ঠেকাতে হাইওয়েতে জোরালো তল্লাশি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

স্পেন এর সর্বশেষ