ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

খেলা

দ্বিতীয়বারের মত বিশ্বকাপ দাবায় ফাহাদ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, মে ১০, ২০২৩
দ্বিতীয়বারের মত বিশ্বকাপ দাবায় ফাহাদ

আগামী জুলাই-আগস্টে বিশ্কাপ দাবা অনুষ্ঠিত হবে আজারবাইজানের বাকুতে। সেখানে খেলার যোগ্যতা অর্জন করেছেন আন্তর্জাতিক মাস্টার ফাহাদ আহমেদ এবং ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস।

দ্বিতীয়বারের মত বিশ্বকাপ দাবায় খেলতে যাচ্ছেন ফাহাদ। এর আগে ২০১৯ সালে বিশ্বকাপ দাবায় খেলেছিলেন ফাহাদ। সেবার সর্বকনিষ্ঠ দাবাড়ু হিসেবে খেলেছিলেন ফাহাদ। তখন তার বয়স ছিল ১৬ বছর।  

আজ (১০ মে) এশিয়ান জোনাল দাবায় অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন ফাহাদ। ফলে বিশ্বকাপ খেলার টিকিট মিলেছে তারা। আজ শেষ রাউন্ডে ফাহাদ হারিয়েছেন শরিফ হোসেনকে। নয় ম্যাচে সাড়ে সাত পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন তিনি।  

অন্যদিকে জান্নাতুলও বিশ্বকাপের টিকিট পেয়েছেন এশিয়ান জোনাল দাবায় মহিলা বিভাগে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে। শেষ রাউন্ডে জান্নাতুল ড্র করেছেন নেপালের লোহানি সুজনার সঙ্গে। সাত পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। এশিয়ান জোনাল দাবায় নিয়ম হলো, গ্র্যান্ডমাস্টার বা আন্তর্জাতিক মাস্টার ছাড়া অন্য কেউ চ্যাম্পিয়ন হলে সরাসরি আন্তর্জাতিক মাস্টার খেতাব পাবেন। মহিলা বিভাগে চ্যাম্পিয়ন জান্নাতুল ফিদে মাস্টার হওয়ায় তিনি সরাসরি আন্তর্জাতিক মহিলা মাস্টার খেতাব পাবেন। অবশ্য ফিদের নতুন নিয়মে রেটিং ২০০০–ঊর্ধ্ব না হওয়া পর্যন্ত এই খেতাব পাবেন না তিনি। জান্নাতুলের রেটিং এখন ১৭০৪।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, মে ১০, ২০২৩
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।