ঢাকা, শুক্রবার, ২৫ শ্রাবণ ১৪৩১, ০৯ আগস্ট ২০২৪, ০৩ সফর ১৪৪৬

খেলা

৪০ বছর পর অলিম্পিকে পাকিস্তানের সোনা, নাদিমের ইতিহাস

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৬ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৪
৪০ বছর পর অলিম্পিকে পাকিস্তানের সোনা, নাদিমের ইতিহাস

ক্রিকেটে ভারত-পাকিস্তানের প্রতিদ্বন্দ্বিতা নিয়ে উন্মাদনা বরাবরই ফুটে ওঠে।  ট্র্যাক অ্যান্ড ফিল্ডের জ্যাভেলিন থ্রো ইভেন্টেও দেখা মিলে তা।

সেই লড়াইটা হয় ভারতের নীরাজ চোপড়া ও পাকিস্তানের আরশাদ নাদিমের মধ্যে। টোকিওর মতো প্যারিস অলিম্পিকেও পদক মঞ্চে দেখা গেল এ দুজনকে। তবে ওলটপালট হয়েছে এবার, নীরাজকে টপকে বরং অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতেছেন নাদিম। তার হাত ধরে ৪০ বছর পর অলিম্পিকে সোনা জয়ের স্বাদ পেল পাকিস্তান।  

আগের দুটি সোনাই অবশ্য দলীয় ইভেন্ট থেকে এসেছে। তাই ব্যক্তিগত ইভেন্টে পাকিস্তানের প্রথম অ্যাথলেট হিসেবে সোনা জিতে ইতিহাস গড়লেন নাদিম। ছয়বারের চেষ্টায় নিজের জ্যাভেলিন সর্বোচ্চ ৯২.৯৭ দূরত্বে ছুড়ে মারেন তিনি। যার ফলে ভেঙে যায় ২০০৮ বেইজিং অলিম্পিকে নরওয়ের থ্রোয়ার আন্দ্রেয়াস থরকিলদসেনের (৯০.৫৭ মিটার) রেকর্ডটি।

গত আসরে সোনা জেতা নীরাজ ফাইনালে কেবল একটি থ্রোই সফলভাবে নিতে পেরেছেন। ৮৯.৪৫ মিটার যাওয়া সেই থ্রোতেই অবশ্য রুপার জায়গা নিশ্চিত করেন তিনি। টোকিও অলিম্পিকে  ৮৭.৫৮ মিটার দূরত্বে থ্রো করে স্বর্ণপদক জিতেছিলেন এই ভারতীয় অ্যাথলেট। তার পেছনে থেকে রুপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল নাদিমকে। কিন্তু এবার ইতিহাস গড়েই সোনার পদক লুফে নেন তিনি।

এদিকে ব্রোঞ্জ পেয়েছেন গ্রেনাডার পিটারস অ্যান্ডারসন (৮৮.৫৪ মিটার)।

 

বাংলাদেশ সময়: ০১৫৬ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৪

এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।