ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯ সফর ১৪৪৩

খেলা

টোকিও অলিম্পিক: রেকর্ড গড়ে তৃতীয় সোনা জিতলেন ড্রেসেল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১
টোকিও অলিম্পিক: রেকর্ড গড়ে তৃতীয় সোনা জিতলেন ড্রেসেল

টোকিও অলিম্পিকের সাতারে একের পর এক কীর্তি গড়েই চলেছেন যুক্তরাষ্ট্রের সাতারু কাইলেব ড্রেসেল। এবার রেকর্ড গড়ে ১০০ মিটার বাটারফ্লাইয়ের সোনার পদকও গলায় ঝুলিয়েছেন ২৪ বছর বয়সী সাতারু।

শনিবার ছেলেদের ১০০ মিটার বাটারফ্লাইয়ে সোনা জেতার পথে ড্রেসেল সময় নিয়েছেন ৪৯.৪৫ সেকেন্ড। সেই সঙ্গে নিজের গড়া রেকর্ড ভেঙেছেন তিনি। এর আগে ২০১৯ সালের জুলাইয়ে ৪৯.৫ সেকেন্ড সময় নিয়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন তিনি।  

শেষদিকে অবশ্য ড্রেসেলকে প্রায় ছুঁয়েই ফেলেছিলেন রুপাজয়ী ক্রিস্টফ মিলাক। হাঙ্গেরির এই সাতারু শেষ পর্যন্ত ড্রেসেলের চেয়ে মাত্র ০.২৩ সেকেন্ড ব্যবধানে পিছিয়ে ছিলেন। আর তৃতীয় স্থানে থেকে সুইজারল্যান্ডের নোয়ে পন্টি জেতেন ব্রোঞ্জ পদক।

এর আগে গত বুধবার ১০০ মিটার ফ্রি-স্টাইলেও রেকর্ড গড়ে সোনা জিতেছিলেন ড্রেসেল। ৪৭.০২ সেকেন্ড সময় নিয়ে তিনি পেছনে ফেলেন কাইল চালার্সকে। ২০১৬ রিও অলিম্পিকে ৪৭.০৮ সেকেন্ড সময় নিয়ে আগের রেকর্ডটি গড়েছিলেন অস্ট্রেলিয়ান সাতারু।

যুক্তরাষ্ট্রের হয়ে ৪*১০০ মিটার ফ্রি-স্টাইল রিলেতে সোনা জিতেছেন ড্রেসেল। অর্থাৎ এখন পর্যন্ত ঝুলিতে আছে ৩টি অলিম্পিক সোনা। এর আগে ২০১৬ রিও অলিম্পিকেও এই ইভেন্টে সোনাজয়ী দলের সদস্য ছিলেন তিনি।  

এদিকে ড্রেসেলের স্বদেশী ক্যাটি লেডেকি নারীদের ৮০০ মিটার ফ্রি-স্টাইলে সোনা জিতেছেন। এই মার্কিন সাতারুও চলতি গেমসে তৃতীয় সোনা জিতলেন। অন্যদিকে নারীদের ২০০ মিটার ব্যাকস্ট্রোকে সোনা জিতেছেন অস্ট্রেলিয়ার সাতারু কাইলি ম্যাককেওন।

সাতারে গ্রেট ব্রিটেনও পেয়েছে নতুন সাফল্য। ১১৩ বছর পর এই প্রথম এক গেমসে চারটি সোনা জিতেছে তারা। সেই সঙ্গে ৪*১০০ মিটার মিশ্র রেলিতে রেকর্ডও গড়েছে তারা।  

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa