ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

শারেনের ‘একা একা’

জুয়েল রাজ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৪ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৪
শারেনের ‘একা একা’

ব্রিটেনে বেড়ে ওঠা ব্রিটিশ বাংলাদেশি নতুন প্রজন্মের মধ্যে বাংলা গানের চর্চা খুব একটা দেখা যায় না। এখানে যারা বাংলা গান করে প্রবাসীদের মন কাড়েন তাদের দু’একজন ছাড়া বাকিরা বাংলাদেশ থেকেই এসেছেন।

আর এখানেই ব্যতিক্রম এবং অনন্য গায়কী ঢঙে প্রথম মিউজিক ভিডিওতে দর্শক-শ্রোতার মন কেড়েছেন শারেন রহমান।

বাংলাদেশের মৌলভীবাজার জেলার বড়লেখার মেয়ে শারেনের জন্ম ও বেড়ে ওঠা ব্রিটেনে। বাংলা গানের প্রতি তার ভালো লাগা শুরু হয় বাংলাদেশ থেকে ব্রিটেনে স্থায়ীভাবে পাড়ি জমানো বাবার উৎসাহে। এক পারিবারিক অনুষ্ঠানে শারেনের গান শুনে বাবা হারমোনিয়াম কিনে দেন। সেই থেকেই শুরু। এ ছাড়া প্রয়াত বড় ভাই ব্রিটেনে জন্ম নিলেও ঘরে সারাক্ষণ এলআরবি আর মাইলসের গান বাজাতেন। ভাইবোন মিলে নিজেদের মধ্যে বাংলা গান নিয়ে কথা বলতেন, গাইতেন।
 
শারেন বলেন, ‘আমার বড় ভাই অনেক ভালো গাইতেন। তিনি শুরু থেকেই ভালো গানের সমঝদার ছিলেন। সেখান থেকেই গান-বাজনার করার অনুপ্রেরণা পেয়েছি। ’



বড় ভাইয়ের অকালে মৃত্যু প্রচন্ড ধাক্কা দেয় শারেনকে। সেই দু:খ ভুলতে গানের জগতে বিচরণ করতেন একা একা। পরিচিত সবাই তার গান শুনে বলতেন টেলিভিশনে সুযোগ নেওয়ার জন্য। সেই সুযোগ এলো বিলেতের বাংলা কমিউনিটির সবচেয়ে বড় সংগীত প্রতিযোগিতা ‘চ্যানেল এস স্টার’-এর মাধ্যমে। তবে তৃতীয় রাউন্ডে গিয়ে শারেন হোঁচট খান। তবে ভেঙে পড়েননি। নিজেকে তৈরি করতে সময় নিয়েছেন।

বিলেতের জনপ্রিয় টিভি চ্যানেল এস এবং এনটিভিতে নিয়মিত অনুষ্ঠান করছেন শারেন। সম্প্রতি প্রকাশিত তার গাওয়া ‘একা একা’ শিরোনামের গানটি বেশ জনপ্রিয়তা পেয়েছে বিলেতের সব বাংলা টেলিভিশনে। আবু ইমরান তন্ময়ের কথা ও সুরে এই গানটির ভিডিও ইউটিউবে প্রথম দিনেই হাজারবারের বেশি দেখা হয়েছে।

ইউটিউবে গানটি দেখে বাংলাদেশে শারেনের চাচাতো ভাইবোনদের উচ্ছ্বাসের অন্ত নেই। দেশে এলে চাচাতো, ফুপাতো ভাইবোনদের অনুরোধে পারিবারিক আসরে গান গাইতে হতো তাকে।

শারেনের প্রিয় শিল্পীদের তালিকায় রয়েছেন আইয়ূব বাচ্চু, শাফিন আহেমেদ ও বাপ্পা মজুমদার। তবে ইদানীং বাপ্পার গান শুনছেন বেশি। ইচ্ছা আছে সুযোগ পেলে তার সঙ্গে দ্বৈত গান গাওয়ার। নিজের আদর্শ শিল্পীর নাম জানাতে গিয়ে শারেন উল্লেখ করলেন বাপ্পা মজুমদারের নাম।

শারেন বাংলা গানকে ধারন করেন মনে ও প্রাণে। এবার তিনি জায়গা করে নিতে চান বাংলাদেশের সংগীতাঙ্গনে। ভালো সুযোগ এলে নিজের দেশের সংগীত প্রযোজকদের সঙ্গে কাজ করার ইচ্ছা আছে তার। শারেনের পথ ধরে ব্রিটেনে জন্ম নেওয়া চতুর্থ প্রজন্ম বাংলা গানের ধারায় ফিরে আসবে, সেদিন হয়তো আর দূরে নয়!

শারেনের গাওয়া ‘এক‍া একা’ গানের ভিডিও লিংক :




বাংলাদেশ সময় : ০৩৩৪ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ