ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

অন্যরকম ওয়াশিংটন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪
অন্যরকম ওয়াশিংটন

১৩ বছর আগে ফিরে যান। ২০০১ সালে মুক্তি পেয়েছিল ‘ট্রেনিং ডে’ ছবিটি।

এতে অভিনয় করে পরের বছর অস্কারে সেরা অভিনেতা হয়েছিলেন ডেনজেল ওয়াশিংটন। অ্যান্টয়নি ফুকুয়ার পরিচালনায় এরপর এক যুগ কাজ করেননি তিনি। অবশেষে সেই সফল জুটি একত্র হলেন। ২৬ সেপ্টেম্বর মুক্তি পাচ্ছে অ্যান্টয়নি ফুকুয়া পরিচালিত ও ডেনজেল ওয়াশিংটন পরিচালিত ‘দ্য ইকুয়ালাইজার’।

ডেনজেল ওয়াশিংটনকে বলা হয়ে থাকে বক্স অফিসে ধারাবাহিকতার প্রতিশব্দ। তার উপস্থিতি মানেই নিশ্চিত সাফল্য। আর হলিউডি বাঘা তারকাদের সঙ্গে তার পার্থক্য, তিনি কখনও বিশাল হিটের ছবি হয়তো উপহার দেন না। কিন্তু ব্র্যাড পিট-টম ক্রুজরা যেখানে একটি বাঘা হিটের ঘাড়ে আরও এক গন্ডা ফ্লপ চাপিয়ে দেন, ওয়াশিংটন সেখানে আশ্চর্য রকমের ধারাবাহিক। সর্বশেষ ১৪টি ছবি সে সাক্ষ্যই দিচ্ছে। সুপারহিরোতে তার অরুচি। তারপরও একটা বড় ভক্তক‚ল ধরে রেখেছেন ৫৯ বছর বয়সী এই তারকা। খুব অল্প বাজেটের ছবি করেন। আর তা দিয়েই সাফল্য-বিড়ালটাকে পোষ মানিয়ে ফেলেছেন।

হলিউডের মূলধারার ছবিগুলো যে সময়টায় অভিনয়ের চেয়ে দুর্দান্ত অ্যাকশনের ওপর নির্ভর করছে, রবার্ট ডি নিরো এবং রাসেল ক্রোরা যখন অ্যাকশন হিরো হিসেবে ধার হারাচ্ছেন আর অ্যাকশন হিরো হিসেবে বিখ্যাত নিকোলাস কেজ কিংবা জন ট্রাভোল্টা যখন ধার হারাচ্ছেন অভিনয়ের; সেই সময় তাদেরই সমসাময়িক ওয়াশিংটন অ্যাকশন আর অভিনয় দুইয়ের মধ্যে ধরে রেখেছেন অন্যরকম সমতা। অ্যাকশন হিরো হিসেবে তিনি সফল। যদি নিখুঁততর অভিনয়ের কথা ওঠে, তিনি সফল সেখানেও। তাই কলম্বিয়া পিকচার্সের পরিবেশনায় ‘দ্য ইকুয়ালাইজার’-এর সাফল্যের সমীকরণটা একটু আগামই করে ফেলা যায়।

এবারের ছবিতেও দর্শকদের জন্য চোখধাঁধানো অভিনয় দক্ষতা দেখাতে যাচ্ছেন ডেনজেল ওয়াশিংটন। এর ছোঁয়া পাওয়া গেছে ছবির ট্রেলারে। এতে তাকে দেখা যাবে একজন প্রাক্তন কমান্ডোর ভ‚মিকায়, যিনি একান্ত নিরিবিলি জীবন কাটাতে নিজের মৃত্যুর গুজব রটিয়েছেন। কিন্তু শেষ পর্যন্ত নীরব জীবন কাটানো হয় না তার। নীরবতা ভেঙে তাকে নামতে হয় একটি মেয়েকে উদ্ধারের অভিযানে। শুরু হয় ধুন্ধুমার অ্যাকশনের চোখ ধাঁধানো অধ্যায়।

বাংলাদেশ সময় : ২৩৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ