ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

তারার ফুল

সালতামামি ২০১৪

রূপালি আঙিনার আলোচিত ঘটনা

কামরুজ্জামান মিলু, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৪
রূপালি আঙিনার আলোচিত ঘটনা শাবনূর

২০১৪ সালে বাংলাদেশের চলচ্চিত্রে অনেক ঘটনাই ঘটেছে। ভালো-মন্দ মিলিয়ে কেটে গেছে বছরটি।

চলচ্চিত্র জগতের আলোচিত কিছু ঘটনা নিয়ে বাংলানিউজের এই আয়োজন।

বাংলাদেশ ও ভারতের প্রত্যাশিত চলচ্চিত্র বিনিময় ও প্রদর্শনী
২০১০ সাল থেকে শুরু হওয়া বাংলাদেশ ও ভারতের মধ্যকার চলচ্চিত্রের আদান-প্রদান প্রক্রিয়া সন্তোষজনকভাবে এগোচ্ছে বলে জানায় চলচ্চিত্র প্রদর্শক সমিতি। এর অংশ হিসেবে ইতিমধ্যে বাংলাদেশে মুক্তি পেয়েছে কলকাতার ‘জোর’, ‘সংগ্রাম’, ‘বদলা’, ‘যুদ্ধ শিশু’ এবং ‘রোর’। আর ভারতে মুক্তি পেয়েছে এ দেশের ‘বৈষম্য’ এবং ‘মা আমার স্বর্গ’ ছবি দুটি।

২০১২ সালে পরিকল্পনা করা হয় ৯টি হিন্দি ছবি পর্যায়ক্রমে বাংলাদেশে আসবে। এগুলো হলো ‘শোলে’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘ডন টু’, ‘ওয়ান্টেড’, ‘থ্রি ইডিয়টস’, ‘তারে জামিন পার’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘দিল তো পাগল হ্যা ‘ এবং ‘কুছ কুছ হোতা হ্যায়’। এরই মধ্যে দেশে এসে পৌঁছেছে ‘ওয়ান্টেড’, ‘থ্রি ইডিয়টস’, ‘ডন টু’  এবং ‘তারে জামিন পার’।

ভারত থেকে আমদানির লক্ষ্যে ২০১০ সালে প্রথমে তিনটি বাংলা ও নয়টি হিন্দি ছবির জন্য এলসি খোলা হয়। এর মধ্যে ‘জোর’, ‘বদলা’ ও ‘সংগ্রাম’ বাংলা ছবিগুলো মুক্তি পায়। গত ২৬ নভেম্বর সেন্সর ছাড়পত্র লাভ করে ‘ওয়ান্টেড’। এ ছাড়া সেন্সরে জমা পড়েছে ‘থ্রি ইডিয়টস’ ও ‘ডন টু’। জানুয়ারিতে জমা পড়বে ‘তারে জামিন পার’। এদিকে গত ২২ ডিসেম্বর কলকাতার সোসাইটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে বাংলাদেশের ছবি ‘মা আমার স্বর্গ’। চলতি মাসেই ‘তুমি আমার মনের মানুষ’ও মুক্তি পাওয়ার কথা।

এদিকে ঢাকার খান ব্রাদার্স আমদানি করেছে কলকাতার ‘খোকাবাবু’ এবং ‘খোকা ৪২০’ ছবি দুটি। এ ছাড়া গত মে মাসে এ দেশে মুক্তি পায় ভারতের ‘যুদ্ধ শিশু’। এরপর দক্ষিণ এশীয় মুক্ত বাণিজ্য চুক্তি অনুযায়ী ৭ নভেম্বর মুম্বাইর রত্নগিরির আনন্দ মন্দির প্রেক্ষাগৃহে মুক্তি পায় বাংলাদেশের ‘বৈষম্য’ ও ঢাকার স্টার সিনেপ্লেক্সে মুক্তি দেওয়া হয় ভারতের ‘রোর’ ছবিটি।

কলকাতার চলচ্চিত্র প্রযোজনা সংস্থা শংকর দত্তের কে কে এন্টারটেইনমেন্ট এ দুটি ছবি ছাড়াও আমদানি করে ‘প্রাণের মানুষ’, ‘শ্রমিক নেতা’, ‘জোৎস্নার প্রেম’, ‘অনন্ত ভালোবাসা’, ‘মুখোশধারী’ এবং ‘হৃদয়ের বন্ধন’। এগুলো কলকাতায় রপ্তানির জন্য গত বছরের এপ্রিলে সরকার অনাপত্তি পত্র দেয়। কে কে এন্টারটেইনমেন্ট সূত্রে জানা গেছে, পর্যায়ক্রমে ছবিগুলো আগামী বছর কলকাতা, আসাম ও ত্রিপুরায় মুক্তি দেওয়া হবে।

কলকাতার চলচ্চিত্র প্রদর্শক শংকর দত্ত এবং বাংলাদেশের প্রদর্শক সমিতির সহ-সভাপতি সুদীপ্ত কুমার দাশ আশা প্রকাশ করেন, এই আদান-প্রদানের মাধ্যমে দুই দেশের চলচ্চিত্রের বন্ধন জোরালো হবে এবং ভ্রাতৃপ্রতিম দুই দেশের মধ্যে এই বিনিময়ের ধারা অব্যাহত থাকবে।

‘দাবাং’ ছবির পোস্টার
বছরের শুরুর দিকের ‘দাবাং’ ছবির পোস্টার অশ্লীলতার জন্ম দেয় চলচ্চিত্রাঙ্গনে। বলিউড অভিনেতা সালমান খানের ছবির নাম কপি করে শুরু থেকেই সমালোচিত হয় এটি। এরপর এর পোস্টারকে ঘিরেও দেখা গেছে নানা বিতর্ক। ছবিটি পরিচালনা করেন আজাদ খান। এতে অভিনয় করেছেন জায়েদ খান, বিন্দিয়া, রাভিনা, অমিত হাসান ও শিবাসানু।

বিতর্কিত অনন্য মামুন
‘খোঁজ দ্য সার্চ’ ছবি পরিচালনার মধ্য দিয়ে চলচ্চিত্রাঙ্গনে অভিষেক ঘটে অনন্য মামুনের। এরপর তিনি কলকাতার অশোক পাতির সঙ্গে যৌথভাবে পরিচালনা করেন ‘আমি শুধু চেয়েছি তোমায়’। এটি বাংলাদেশেও মুক্তি পাওয়ার ঘটনা সাড়া ফেলে। কারণ ছবিটির প্রধান নায়ক-নায়িকা অঙ্কুশ-শুভশ্রী দু’জনই ভারতীয়। এ কারণে ভালো ব্যবসা করার পরও সমালোচিত হন নির্মাতা মামুন। তার সদস্যপদও বাতিল করে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। শিক্ষাগত যোগ্যতার জাল সনদপত্র, জালিয়াতি করে যৌথ প্রযোজনার চলচ্চিত্রের নামে ভারতীয় ছবি বাংলাদেশে প্রদর্শন, পরিচালক সমিতির ভাবমূর্তি নষ্টসহ বেশ কিছু কারণে তার সদস্যপদ বাতিল করা হয়েছে বলে পরিচালক সমিতির নেতারা জানান। যদিও পরে আবার ‘ব্ল্যাকমেইল’ ও ‘মন দিওয়ানা’ ছবি দুটির কাজ শুরু করেছেন অনন্য মামুন।

ববির আপত্তিকর পোস্টার
মোহাম্মদ হোসেন পরিচালিত ‘আই ডোন্ট কেয়ার’ ছবির একটি পোস্টার নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় চিত্রনায়িকা ববিকে। এতে তার আপত্তিকর ছবি জুড়ে দেওয়ায় প্রতিবাদ জানাতে ইউটিউবে একটি ভিডিও প্রকাশ করেন তিনি। তবে ববি অস্বীকার করলেও পরিচালকের দাবি ছিলো ববি স্বেচ্ছায় এমন দৃশ্যে কাজ করেছেন। এ ঘটনা চলচ্চিত্রাঙ্গনে প্রচুর সমালোচনার জন্ম দেয়।  

অনন্ত-বর্ষার হালচাল
এ বছর বাবা-মা হয়েছেন তারকা দম্পতি অনন্ত-বর্ষা। ২৩ নভেম্বর থাইল্যান্ডের ব্যাংককস্থ বামরুন গ্রাড ইন্টারন্যাশনাল হাসপাতালে তাদের পুত্রসন্তানের জন্ম হয়। তারা ছেলের নাম রেখেছেন আরিজ। এর আগে ‘মোস্ট ওয়েলকাম টু’ ছবিটি মুক্তি দিয়েও অনেক আলোচিত হন অনন্ত।

শাবনূরের দেশে ফেরা
গত এক বছরে অস্ট্রেলিয়া থেকে কয়েকবার দেশে আসার কথা থাকলেও শেষ পর্যন্ত ১ অক্টোবর একমাত্র সন্তান আইজানকে নিয়ে দেশে ফিরেন শাবনূর। স্বাভাবিকভাবেই তার ফিরে আসা সাড়া ফেলে চলচ্চিত্রাঙ্গনে। তার ওপর সালাহউদ্দিন লাভলুর পরিচালনায় ‘জনম জনম’ নামে একটি ছবিও হাতে নিয়েছেন তিনি। এ ছাড়া তার নিজেরই একটি ছবি পরিচালনার প্রস্তুতির খবর ভেসে বেড়াচ্ছে হাওয়ায়।

আবার ডিপজল
চলচ্চিত্রাঙ্গনে এক সময় দাপট থাকলেও হঠাৎ লাপাত্তা হয়ে গিয়েছিলেন ডিপজল। তবে এ বছর আবার তিনি কাজে ফিরেছেন। ‘অনেক দামে কেনা’ ছবির জন্য দীর্ঘদিন পর ক্যামেরার সামনে দাঁড়ান ডিপজল। এটি পরিচালনা করছেন জাকির হোসেন রাজু।

ছবির বন্যায় পরীমনি
কোনো ছবি মুক্তির আগেই কুড়িটি চলচ্চিত্রে কাজ করার রেকর্ড খুব কম অভিনেত্রীরই আছে। সেদিক দিয়ে বিরল নজির গড়লেন পরীমনি। একের পর এক ছবির মহরত ও শুটিং নিয়ে সারাবছরই ব্যস্ত ছিলেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য ‘রানা প্লাজা’, ‘ক্রেজি লাভার’, ‘নাম্বার ওয়ান লাভার’, ‘মহুয়া সুন্দরী’, ‘ইনোসেন্ট লাভ’, ‘ধূমকেতু’, ‘পুড়ে যায় মন’, ‘নগরমাস্তান’ প্রভৃতি।

বাংলাদেশ সময় : ২২০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa