ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

তারার ফুল

সালতামামি ২০১৪

সংগীতাঙ্গনের আলোচিত ১০

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪
সংগীতাঙ্গনের আলোচিত ১০

আর একটা রাত ফুরালেই নতুন বছর। শেষ হয়ে যাবে ২০১৪।

কিছুদিন ধরেই সবাই ফিরে দেখছে চলতি বছরের আলোচিত ঘটনাবলী। এর মধ্যে আছে ভালো-মন্দ দুটোই। মন্দাবস্থা বিরাজ করলেও দেশীয় সংগীতাঙ্গনেও ছিলো উল্লেখযোগ্য কিছু ঘটনা। শিল্পীরা এবার অনলাইনে নিজেদের গানের প্রচারণা চালিয়েছেন বেশি। কয়েকজন সংগীতশিল্পীর ব্যক্তিগত জীবন সমালোচিত হয়েছে। গানের তারকাদের আলোচিত কয়েকটি ঘটনা নিয়ে এ আয়োজন।


ন্যান্সির আত্মহত্যার চেষ্টা
ঘুমের বড়ি খেয়ে ন্যান্সির আত্মহত্যার চেষ্টার খবর তুমুল আলোচিত হয় দেশজুড়ে। ময়মনসিংহে ১৬ আগস্ট দুপুরে ব্রোমাজিপাম গ্রুপের ৪০টি জিওনিল ট্যাবলেট ও ঘণ্টাখানেক পর আরও ২০টি ল্যাক্সিল ট্যাবলেট সেবন করেন তিনি। মাত্রাতিরিক্ত ঘুমের ওষুধ খাওয়ার কারণে তাকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে প্রথমে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতাল ও পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এরপর উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয় ন্যান্সিকে। শেষ পর্যন্ত রাজধানীর ধানমণ্ডিস্থ ল্যাবএইড হাসপাতালে চিকিৎসা শেষে ঘরে ফেরেন তিনি। যদিও সুস্থতার পর জনপ্রিয় এই কণ্ঠশিল্পী অস্বীকার করে বলেন, মেয়াদোত্তীর্ণ ওষুধ খাওয়ার কারণে এমনটি হয়েছে। এ ছাড়া তার বিএনপি রাজনীতিতে যোগদান এবং দুই মাসের মাথায় পদত্যাগ সমালোচিত হয়। এ ছাড়া তিনি মুঠোফোনে বের করেন নিজের নতুন একক অ্যালবাম ‘দুষ্টু ছেলে’।


আরফিন রুমির অব্যাহতি
সংগীতশিল্পী আরফিন রুমির ওপর দিয়ে এ বছরের পুরোটা সময় জুড়েই প্রাক্তন স্ত্রী অনন্যার দায়ের করা মামলার ধকল গেছে। আশার কথা হলো, সব শর্ত পূরণের মাধ্যমে মামলা থেকে অব্যাহতি পেয়েছেন তিনি। এর কিছুদিন আগে দ্বিতীয়বার পুত্রসন্তানের বাবা হন আরফিন রুমি। এই সন্তানের মা তার দ্বিতীয় স্ত্রী কামরুন্নেসা। তার নাম রাখা হয়েছে ইউসুফ। অনন্যার সঙ্গে সংসার জীবনে আরিয়ান নামে আরেক পুত্রসন্তানের বাবা হন রুমি।


হৃদয়-সুজানার বিয়ে
সংগীতশিল্পী হৃদয় খান ও মডেল-অভিনেত্রী সুজানার বিয়ের খবর দারুণ সাড়া ফেলে এ বছর। ১ আগস্ট রাতে রাজধানীর মিরপুরে সুজানায় বাড়িতে তার অনামিকায় আংটি পরিয়ে দেন হৃদয়, এরপর দু’জনে কবুল বলেন। হৃদয়ের কয়েকটি গানের মিউজিক ভিডিওতে তার সঙ্গে মডেল হয়েছেন সুজানা। তাকে ভালোবাসার কথা বরাবরই স্বীকার করে এসেছেন হৃদয়। শুরুতে ভালো বন্ধু ভাবলেও তিন বছর পর গত ১০ জুলাই প্রেমের ডাকে সাড়া দেন সুজানা।


‘চার ছক্কা হই হই’ গান নিয়ে ফ্ল্যাশ মব
বাংলাদেশে টি২০ বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হওয়া উপলক্ষে বেশ কিছু গান তৈরি হয়। এর মধ্যে ফুয়াদ আল মুক্তাদিরের সুর ও সংগীতে অফিসিয়াল থিম সং ‘চার ছক্কা হই হই, বল গড়াইয়া গেল কই’ জনপ্রিয় হয়েছে সবচেয়ে বেশি। গানটি গেয়েছেন কনা, এলিটা, পান্থ কানাই, পূজা, জোহান, সানভীর ও তাপস। বিশ্বকাপ চলাকালীন এ গান নিয়ে সারাদেশে তৈরি হয় ফ্ল্যাশ মব। হঠাৎ কোথাও জড়ো হয়ে প্রচলিত কিছুর বিরুদ্ধে প্রতিবাদ জানানোর বিশ্বব্যাপী জনপ্রিয় পদ্ধতি হচ্ছে এই ফ্ল্যাশ মব। তরুণ-তরুণীদের কাছেই এর গ্রহণযোগ্যতা বেশি। ‘চার ছক্কা হই হই’ গানের মাধ্যমে বাংলাদেশেও সেই চিত্র দেখা গেছে।


মাইলস ও অর্থহীনের সঙ্গে আইয়ুব বাচ্চুর দ্বৈরথ
টি২০ বিশ্বকাপের সেলিব্রেশন কনসার্টকে ঘিরে এলআরবির দলনেতা আইয়ুব বাচ্চুর সঙ্গে মাইলসের অন্যতম সদস্য হামিন আহমেদের বাকবিতন্ডা হয় ফেসবুকে। এ কারণে বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড অ্যাসোসিয়েশন (বামবা) থেকে নিজেদের সদস্যপদ প্রত্যাহার করে নিয়েছিলো এলআরবি। পরে তারা আবার হাত মিলিয়েছেন। ফলে বামবায় ফিরেছে এলআরবি। এ ঘটনার কয়েক মাস পর আইয়ুব বাচ্চুর বিরুদ্ধে ফেসবুকে একগাদা অভিযোগ তুলে ধরেন অর্থহীন ব্যান্ডের সুমন। এই ঘটনা তুমুল সমালোচিত হয় সংগীতাঙ্গনে।  


ভারতের রাষ্ট্রপতি ভবনে চিরকুট
গত নভেম্বরে অনুষ্ঠিত অষ্টম দক্ষিণ এশিয়া ব্যান্ড উৎসবকে ঘিরে চিরকুটের দিল্লি সফর সংগীতাঙ্গনে প্রশংসিত হয়। গত ৫ নভেম্বর ভারতের রাষ্ট্রপতি ভবন মিলনায়তনে প্রেসিডেন্ট হাউস কনসার্টে সংগীত পরিবেশন করেছে জনপ্রিয় ব্যান্ডটি। রাইসিনা হিলসে ভারতের রাষ্ট্রপতি ভবনে দেশ-বিদেশের অতিথিদের গান শুনিয়ে দুর্লভ ইতিহাসে জায়গা করে নিয়েছে ব্যান্ডটি। পরদিন নয়াদিল্লির পুরাননা কেল্লায় চিরকুট গান করেছে দক্ষিণ এশিয়া ব্যান্ড উৎসবে। দিল্লি সফরে রাষ্ট্রপতি ভবনের অতিথিশালায় পাঁচ দিন ছিলেন চিরকুটের সদস্যরা। ভারতের রাষ্ট্রপতি ভবন ও দক্ষিণ এশিয়া ব্যান্ড উৎসবে গান গাওয়ার জন্য চিরকুটকে আমন্ত্রণ জানায় ভারত সরকারের ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স ও ঢাকাস্থ ভারতীয় দূতাবাস।  


অনলাইন ও মুঠোফোনে সরব আসিফ
এ বছর অডিও অ্যালবামের পরিবর্তে অনলাইন আর মুঠোফোনে গান ও ভিডিও প্রকাশ করে আলোচিত হন কণ্ঠশিল্পী আসিফ আকবর। প্রথম ধাপে তার ৩০তম একক অ্যালবামের ছয়টি গান বের হয় মুঠোফোনে। বছরের শেষ প্রান্তে এসে বাজারে এসেছে তার অ্যালবাম ‘জানরে’। তার আগে অনলাইনে বের হয় তার নতুন নতুন ভিডিও।


ওপার বাংলার ছবিতে হাবিবের গান
ওপার বাংলার ছবিতে হাবিবের জনপ্রিয় গান ব্যবহার হওয়ার ঘটনা অনেক আলোচিত হয়েছে। রাজীব বিশ্বাসের 'বিন্দাস' ছবিতে রয়েছে তার সুর করা ও গাওয়া ‘তোমাকে ছেড়ে আমি’ গানটি যুক্ত করা হয়। ২৬ জুন ইউটিউবে গানটির ভিডিওর অংশবিশেষ ও ২৯ জুন পূর্ণাঙ্গ ভিডিও ছাড়ে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান শ্রী ভেঙ্কটেশ ফিল্মস। ‘বিন্দাস’ ছবির জন্য এই গানে হাবিবের সঙ্গে কণ্ঠ দিয়েছেন ভারতের জনপ্রিয় কণ্ঠশিল্পী তুলসী কুমার। এ ছাড়া দুই বাংলার যৌথ প্রযোজনা নির্মিত ‘আমি শুধু চেয়েছি তোমায়’ ছবিতে ব্যবহার হয় হৃদয় খানের জনপ্রিয় গান ‘ভালো লাগে না’।


বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব
২০১৪ সালে বেঙ্গল শাস্ত্রীয়সংগীত উৎসব ছিলো সংগীতাঙ্গনের আলোচিত আয়োজন। ২৭ নভেম্বর শুরু হয়ে এবার এই উৎসব হয়েছে ১ ডিসেম্বর  পর্যন্ত। এতে উপমহাদেশের শাস্ত্রীয় সংগীতের পন্ডিতরা অংশ নেন। গত দুই বছরের তুলনায় তৃতীয় এই আয়োজনে দর্শক সমাগমও ছিল অনেক। সাধারণ শ্রোতার পাশাপাশি সংগীতশিল্পীরাও উৎসবটি উপভোগ করতে সমবেত হন প্রতিদিনই।


কারাগারে শওকত আলী ইমন
সংগীত পরিচালক শওকত আলী ইমনের দ্বিতীয়বার গ্রেফতার হওয়া ও কারাবাস সমালোচনার জন্ম দিয়েছিলো। প্রাক্তন স্ত্রী জিনাত কবির তিথি তার নগ্ন ছবি ফাঁসের অভিযোগ ইমনের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে (আইসিটি অ্যাক্ট) মামলা দায়ের করেন। এ কারণে আবার কারাগারে যেতে হয় ইমনকে। পরে জামিনে ছাড়া পেয়ে আবার চলচ্চিত্রের কাজ শুরু করেন তিনি।  

বাংলাদেশ সময় : ১৭৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa