ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

তারার ফুল

বাইশে শ্রাবণের কিছু আয়োজন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৫
বাইশে শ্রাবণের কিছু আয়োজন রবীন্দ্রনাথ ঠাকুর

আগামীকাল ৬ আগস্ট বাইশে শ্রাবণ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মহাপ্রয়াণ দিবস এদিন।

তাকে শ্রদ্ধা জানাতে দেশের টিভি চ্যানেলগুলো আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানমালার। এসব সাজানো হয়েছে তার জনপ্রিয় গান, কবিতা, ছোটগল্প, উপন্যাস প্রভৃতি নিয়ে।

বরিষ ধরা মাঝে
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস উপলক্ষে দুপুর ২টা ৩০ মিনিটে এনটিভির স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হবে ‘বরিষ ধরা মাঝে’। মৃদৃলা মতিনের উপস্থাপনায় এতে অতিথি হিসেবে থাকবেন অদিতি মহসিন, আজিজুর রহমান তুহিন ও মাহিদুল ইসলাম।

প্রকৃতি ও রবীন্দ্রনাথের বর্ষার গান
নাট্যজন আতাউর রহমানের সঞ্চালনায় এটিএন বাংলায় দুপুর ১টা ১৫ মিনিটে মিনিটে প্রচার হবে ‘প্রকৃতি ও রবীন্দ্রনাথের বর্ষার গান’। তার সঙ্গে ‘রক্তকরবী’র নাট্যাংশে অভিনয় করেছেন নায়লা তারান্নুম কাকলী। এ ছাড়া গেয়েছেন নাসরিন চৌধুরী ও আব্দুল ওয়াদুদ এবং ভারতীয় কণ্ঠশিল্পী শিবপ্রসাদ ধর ও ড. দেবলীনা ভৌমিক।

দিনভর অণিমা
রবীন্দ্রসংগীত শিল্পী অণিমা রায় বাইশে শ্রাবণে ব্যস্ত সময় কাটাবেন। চ্যানেল আইতে রাত সাড়ে ৮টায় রয়েছে তার একক সংগীতানুষ্ঠান। রাতে আরটিভির ‘মিউজিক স্টেশন’ অনুষ্ঠানেও গাইবেন তিনি। স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হবে রাত ১২টা ১ মিনিটে। এতে চঞ্চল খানও গাইবেন, আবৃত্তি করবেন শিমুল মুস্তাফা। এ ছাড়া এসএ টিভিতে সকাল সাড়ে ১০টায় ‘রাঙিয়ে দিয়ে যাই’ অনুষ্ঠানেও শোনা যাবে অণিমার গান।

রবীন্দ্রসংগীত

* ‘তোমার খোলা হাওয়া’য় সামিনা চৌধুরী। এটি তার কণ্ঠে রবীন্দ্রসংগীতের একক অনুষ্ঠান। বাংলাভিশনে প্রচার হবে বিকেল ৫টা ২০ মিনিটে।


* সাদী মহম্মদ। মাছরাঙা টেলিভিশনের ‘তোমায় গান শোনাবো’ অনুষ্ঠানে রবীন্দ্রসংগীত পরিবেশন করবেন তিনি। স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হবে রাত ১১টায়। এতে তানজিনা তমাও গাইবেন।


* রেজওয়ানা চৌধুরী বন্যা। চ্যানেল আইতে রাত ৭টা ৫০ মিনিটে দেখানো হবে তার সংগীতানুষ্ঠান।


* ফাহিম হোসেন চৌধুরী ও শামা রহমান। এসএ টিভির ‘শ্রাবণ বীণা’ অনুষ্ঠানে গাইবেন তারা। স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হবে রাত ৮টায়।

রবীন্দ্র-রচনায় নাটক-টেলিছবি-চলচ্চিত্র

* ‘মুসলমানির গল্প’ অবলম্বনে নির্মিত ‘না কমলা না মেহেরজান’ ছবিতে জয়া আহসান। চ্যানেল নাইনে প্রচার হবে সকাল ৯টায়। নূরুল আলম আতিকের রচনা ও পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন আহমেদ রুবেল, শংকর সাঁওজাল, মাহমুদুল ইসলাম মিঠু, অদিতি।


* চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘সুভা’ ছবিতে শাকিব খান ও পূর্ণিমা। চ্যানেল আইতে প্রচার হবে বিকেল ৩টা ৩০ মিনিটে।


* ‘দেনা-পাওনা’ অবলম্বনে ‘নিরুপমা’ টেলিছবিতে বিন্দু। এটিএন বাংলায় প্রচার হবে বিকেল ৩টা ১০ মিনিটে। এতে আরও অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, সাঈদ বাবু, কে.এস. ফিরোজ, তুষার খান।


* ‘রবীন্দ্রনাথের চার কন্যা’ কাহিনীচিত্রে নাদিয়া আহমেদ। বাংলাভিশনে প্রচার হবে ৮টা ১৫ মিনিটে।


* ‘শেষের রাত্রি’ টেলিছবিতে সারিকা ও পৃথু। মাছরাঙা টেলিভিশনে প্রচার হবে সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে।


* নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ অবলম্বনে নির্মিত ‘প্রণয়িনী’ নাটকে রওনক হাসান ও তারিন। এনটিভিতে প্রচার হবে রাত ৯টায়।


* ‘অপরিচিতা’ নাটকে বিদ্যা সিনহা সাহা মিম ও সাব্বির আহমেদ। এনটিভিতে প্রচার হবে দুপুর ১২টা ২০ মিনিটে।


* ‘মাল্যদান’ নাটকে করেছেন তিশা ও বন্যা মির্জা। আরটিভিতে প্রচার হবে বিকেল ৫টায়।


* সাদিয়া ইসলাম মৌ। একুশে টিভিতে রয়েছে তার দুটি নাটক। ‘মনিহারা’ প্রচার হবে সকাল সাড়ে ৯টায়, আর ‘ক্ষুধিত পাষাণ’ রয়েছে রাত ১০টা ১০ মিনিটে।


* ‘যখন পড়বে না মোর পায়ের চিহ্ন’ অনুষ্ঠানে সাধনার নৃত্যশিল্পীরা। দেশ টিভিতে প্রচার হবে বিকেল ৫টায়।

বাংলাদেশ সময় : ১৯১৫ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ