ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

দেশীয় চলচ্চিত্র সালতামামি ২০১৫ (৬)

এক ছবিতেই বাজিমাত!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৫
এক ছবিতেই বাজিমাত! (বাঁ থেকে) জয়া আহসান, মম ও নুসরাত ফারিয়া/ছবি-নূর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২০১৫ সালে এখন পর্যন্ত মুক্তি পেয়েছে মোট ৫৮টি ছবি। বছর শেষ হওয়ার আগে আরও তিন-চারটি মুক্তি পাওয়ার কথা।

ঢালিউডে মুক্তিপ্রাপ্ত এসব ছবির তারকা ও এগুলোর প্রবণতা, সাফল্য-ব্যর্থতার নিরিখে তৈরি করা হয়েছে কয়েকটি প্রতিবেদন। বাংলানিউজের বিনোদন বিভাগে ধারাবাহিকভাবে প্রকাশিত হচ্ছে এগুলো। আজ রয়েছে ষষ্ঠ কিস্তি।

জয়া আহসান, জিরো ডিগ্রি
কিছু ‘বিতর্কিত’ বিষয় বাদ দিলে ২০১৫ সালটা জয়া আহসানের জন্য বেশ শুভ। এটা নিশ্চয়ই তিনিও স্বীকার করবেন! ক’বছর ধরে চলচ্চিত্র নায়িকা হওয়ার ‘রেস’-এ নেমেছেন নামী এই অভিনেত্রী। নিজের দেশ থেকে জাতীয় চলচ্চিত্র পুরষ্কারও জুটেছে। কম যাননি কলকাতার টলিউডেও। সৃজিত মুখার্জির মতো গুণী পরিচালকের ছবিতে (রাজকাহিনী)‘ছোট্ট’ অথচ ‘গুরুত্বপূর্ণ’ চরিত্রে তিনি ‘ফাটিয়ে’ দিয়েছেন। অবশ্য জয়াকে ঘিরে বিতর্কের কারণও এই ছবির একটি দৃশ্য, ওপারের পত্রিকায় দেওয়া বিবৃতি ইত্যাদি ইত্যাদি। যা’ হোক ফেরা যাক ঢালিউডে।

২০১৫ সালের অন্যতম আলোচিত চলচ্চিত্র ‘জিরো ডিগ্রি’। অনিমেষ আইচের এ ছবিতে জয়া তার স্বভাবসুলভ অভিনয় করেছেন। এটি মধ্যবিত্তশ্রেনীর দর্শকদের বিনোদন জুগিয়েছে। সাধারণ দর্শকের মধ্যে মাতামাতি নেই ছবিটি নিয়ে। ব্যবসার দিক দিয়েও খুব একটা ভালো করতে পারেনি ‘জিরো ডিগ্রি’।
জয়া-মাহফুজ-রুহির অভিনয় নিয়ে ইতিবাচক মন্তব্য লক্ষ্য করা গেছে বিভিন্ন রিভিউয়ে। চলমান ছবিগুলোর চেয়ে এটি যে কিছুটা আলাদা সেটা বলতেও কার্পণ্য করেননি সমালোচকেরা। ‘সিলেকটিভ’ ছবির নায়িকা হিসেবে জয়া উতরে গেছেন বলা চলে। অন্যদিকে ওপারের ‘রাজকাহিনী’র প্রাপ্তি যোগ করলে জয়ার দৌঁড়টা বেশ পরিকল্পিত, স্থির আর লক্ষ্যভেদি বলেই মনে হয়!
   
মম, ছুঁয়ে দিলে মন
বাণিজ্যিক ছবিতে (প্রেম করবো তোমার সাথে) মমর অভিষেক ঠিক জমেনি। সেটা হয়তো বুঝেছিলেন এই সুন্দরী। তাইতো ‘ছুঁয়ে দিলে মন’ নিয়ে এ বছর ধামাকা কামব্যাক করলেন। ২০১৫ সালে প্রচার ও সাফল্যে এগিয়ে আছে এই ছবিটি। মম-শুভর প্রথম ছবিটি নানা কারণে আলোচিত। এ বছর সবচেয়ে বেশি গান ‘হিট’ হয়েছে এই ছবির। পরিচ্ছন্ন প্রেম ও গানের ছবির দর্শকদের মনে মম স্থায়ী আসন গেড়েছেন এর মধ্য দিয়ে।
 
‘ছুঁয়ে দিলে মন’ বিদেশের মাটিতেও বিনোদন জুগিয়েছে। মম বছরজুড়ে আলোচনায় ছিলেন এর জন্য। কিন্তু তার ভক্তরা এর পরপরই তাকে নতুন কোনো ছবিতে দেখতে চেয়েছেন। কিন্তু এখন পর্যন্ত তেমন সুখবর নেই এই নায়িকার কাছে। কেননা মম আরেকটি ‘ছুঁয়ে দিলে মন’-এর জন্য প্রতীক্ষা করছেন। তিনি বাণিজ্যিক সিনেমা করবেন ঠিক। তবে সেগুলোর আইডল হিসেবে মম রাখছেন ‘ছুঁয়ে দিলে মন’কে। তাই সহসা চুক্তিবদ্ধ হচ্ছেন না নতুন ছবিতে।    


নুসরাত ফারিয়া, আশিকী

মেয়েটির চলচ্চিত্রে অভিষেক উপলক্ষে এক বিরাট অনুষ্ঠানের আয়োজন করেছিলো প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। সেখানে লাল গালিচায় হেঁটেছিলেন নুসরাত ফারিয়া। সেদিনই অনুমান করা হয়েছিলো, এই সুন্দরীর কপাল খুলে গেছে। হলোও তাই। অভিষেক সিনেমায় বাজিমাত করেছেন ফারিয়া। যৌথ প্রযোজনার ছবি ‘আশিকী’ দেখেছে দুই বাংলার সিংহভাগ দর্শক। নবাগতা হিসেবে এটা অন্য যে কোনো নায়িকার তুলনায় একটু বেশি প্রাপ্তিই- নুসরাত এটা স্বীকার করবেন হয়তো।

২০১৫ সালের সবচেয়ে সফল নায়িকা হয়তো নুসরাত ফারিয়া। ‘আশিকী’ শেষ হতে না হতেই তিনি ডাক পেয়েছেন বলিউড থেকে। নওয়াজউদ্দিন সিদ্দিকী আর ইমরান হাশমির সঙ্গে কাজ করার সুযোগটি এসেছে এ বছরই। আর এখন চলছে যৌথ প্রযোজনার অন্য ছবি ‘হিরো ৪২০’-এর কাজ।

ফারিয়ার ফিরে দেখার সময় কই! কিছুদিন পরই হয়তো ‘বড় নায়িকা’ হিসেবে স্বীকৃতি মিলবে। নিজের দেশের জন্য, নিজের ইন্ডাস্ট্রির জন্য ‘বড় দায়িত্ব’গুলোও তখন পালন করতে হবে তাকে। এতকিছু পারবেন তো ফারিয়া? পথটা যে বড় বন্ধুর…

সোমবার (৭ ডিসেম্বর) বাংলানিউজের বিনোদনে পড়ুন :
•    চলচ্চিত্র সালতামামি ২০১৫ (৭) : মৌসুমীর একঝলক, এলেন বিন্দু-আলিশা-পিয়া-মৌসুমী নাগ 

** ৫ নায়িকার মন্দের ভালো
** পাঁচ নায়কের মন্দের ভালো
** সংখ্যা-সাফল্যে এগিয়ে শাকিব, কিন্তু…
** শাকিবময় অপু, বাঁকবদলে মাহি, সংখ্যায় এগিয়ে পরী
** শুভর শুভ, আলোচনায় ইমন

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৫
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ