ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

টিভি নাটকের সালতামামি ২০১৫ (পর্ব ১)

সাবধানী মোশাররফ, জাহিদ গতানুগতিক, মাহফুজের দূরদৃষ্টি

খায়রুল বাসার নির্ঝর, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
সাবধানী মোশাররফ, জাহিদ গতানুগতিক, মাহফুজের দূরদৃষ্টি জাহিদ হাসান, মোশাররফ করিম ও মাহফুজ আহমেদ/ছবি : নূর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২০১৫ সালে এসেও ‘দুঃসময়’ কাটেনি টিভি নাটকের। ভালো গল্পের সংকট, বাজেটে খরা, বিশৃঙ্খল নিয়ম-নীতিসহ ইত্যাদি প্রতিকূল অবস্থার মধ্য দিয়েও কিছু অভিনেতা-অভিনেত্রী, পরিচালক চেষ্টা করেছেন ‘ভালো কাজ’ উপহার দেওয়ার।

এ বছরের টিভি নাটকের হালহকিকত, প্রবণতা ও আলোচিত তারকাদের নিয়ে তৈরি হয়েছে বাংলানিউজের বেশকিছু প্রতিবেদন। আজ রয়েছে প্রথম কিস্তি।

বছরের শুরুর দিকেই সমালোচনার কবলে পড়েছিলেন মোশাররফ করিম। তাকে নিয়ে হতাশা ছিলো- একই ধরণের গল্প, একই ধরণের অভিনয়-অভিব্যক্তি, ব্যর্থ হাসানোর চেষ্টা। গত ৪ সেপ্টেম্বর মুক্তি পাওয়া এক ‘জালালের গল্প’ তাকে এ থেকে মুক্তি এনে দিয়েছে অনেকখানি। তার অভিনয় প্রশংসিত হয়েছে, মোশাররফ করিম যে নিজের দক্ষতাকে ভুলে যাননি- প্রমাণ হয়েছে সেটাও। নিজের ভেতরেও হয়তো উপলদ্ধি হয়েছে- ‘এভাবে আর নয়’। বাংলানিউজের সঙ্গে এসব নিয়ে আলাপচারিতায় অনেকটা অব দ্য রেকর্ডে আরও অনেক কিছুর সঙ্গে জানিয়েছিলেন, এখন থেকে এতো কাজ নয় আর। কাজ হবে দেখে-শুনে-বুঝে-বেছে।

বছরের শেষের দিকে এসে তাই অনেকটা সাবধানী মোশাররফ করিম। নতুন নাটকের সেটে হাজির হওয়ার আগে ‘গল্পটা কী’ সেটা নিয়ে বেশ ভাবছেন। যেটা ভাবা বহুদিন ধরে তিনি ছেড়ে দিয়েছিলেন বলেই মনে হয়। সিকান্দার বক্স শেষ করে, সাগর জাহানের সঙ্গেই তিনি আনছেন নতুন চরিত্র- পল্লব ভাই। আরও দু’টো চলচ্চিত্রের ঘোষণা হয়ে গেছে- ‘কয়লা’ ও ‘কালারফুল’। সবমিলিয়ে সস্তা হাসি-ঠাট্টার যে বৃত্তে আটকে পড়েছিলেন, ‘মোশাররফীয় ঢঙ’ বলে যে বিষয়টি প্রতিষ্ঠিত হয়ে গিয়েছিলো, সেটা থেকে বের হওয়ার প্রাণান্তকর চেষ্টা লক্ষ্য করা যাচ্ছে তার মধ্যে।

জাহিদ হাসানের মধ্যেও উপলদ্ধি কিছু আসা উচিত- এমন মত অনেকের। বছরজুড়ে তিনি আছেন, অথচ না থাকার মতো। মানে, আলাদা করে জাহিদ হাসানকে আরও বহুবার শ্রদ্ধার হাতে স্যালুট করার মতো কিছু কি তিনি দিতে পেরেছেন এ বছর? বেশ ভাবতে হবে। অবশ্য তিনি অভিনয়ই করেন এখন বেশ কম। ঈদকেন্দ্রিক ব্যস্ততাই বেশি তার। আগের চেয়ে বেশি ভাবছেন পরিচালনা নিয়েও। যদিও জাহিদের মতো শক্তিশালী অভিনেতাদের বারবার প্রমাণ দেওয়ার প্রয়োজন পড়ে না, কিন্তু এটাও তো ঠিক- টিভি নাটকের যে দুরবস্থা, গল্পে-অভিনয়ে-নির্মাণে-নিয়মে, সেটা থেকে উত্তরণের চেষ্টার অনেকটা অংশ তার কাঁধেও গিয়ে পড়ে।

সারাবছর মাহফুজ আছেন ঘাপটি মেরে। মাঝখানে ক’দিন একটু উঁকি দিয়েছিলেন- নির্মাণ করেছিলেন তিনটি নাটক-টেলিছবি, তারপর আবার চুপ। অভিনীত নাটক হাতেগোনা। কোনো বিরক্তি কি চলে এলো মনে? না, মনে তার পরিকল্পনার গোডাউন। ‘জিরো ডিগ্রী’র পর থেকে তার দৃষ্টি এখন দূরে, আরও দূরে। ছবিটি দিয়ে তো তিনি প্রথমবার প্রযোজক হয়েছিলেন, এবার হবেন পরিচালক। নিজেই ছবি বানাবেন। বছরজুড়ে সে চিন্তায় মগ্ন। তাই নো নাটক, নো টিভি। অবশ্য ক’দিন আগে তিনি ব্যাংককের পাতায়ায় গিয়েছেন নতুন ধারাবাহিক ‘স্যাটারডে নাইট’-এ অভিনয় করতে। মাহফুজ কিছুদিন আগে জানিয়েছিলেন, গল্প খুঁজে পাচ্ছেন না। পছন্দ হচ্ছে না। এর সমাধানটা হয়ে গেলেই ঘুম ভেঙে, আড়াল ভেঙে হুংকারটা দিয়েই ফেলবেন! সে পর্যন্ত তাকে তার মতোই, তার চিন্তাতেই থাকতে দেওয়া যাক।

* মঙ্গলবার (১৫ ডিসেম্বর) বাংলানিউজের বিনোদনে পড়ুন :
দেশীয় টিভি নাটকের সালতামামি ২০১৫ (পর্ব ২) : তিশার প্রতিদ্বন্দ্বী নেই!

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ