ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

তারার ফুল

নীলনয়নার এক পায়ে নূপুর, নাকে নথ

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৬
নীলনয়নার এক পায়ে নূপুর, নাকে নথ জস স্টোন/ছবি: নূর- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মঞ্চে সংগীত পরিবেশনের সময় ব্রিটিশ গায়িকা জস স্টোন থাকেন খালি পায়ে। এটাই তার ট্রেডমার্ক।

ঢাকার মঞ্চেও ব্যতিক্রম হলো না। স্বর্ণকেশী এই নীলনয়নার পা দেখে মনে পড়ে গেলো তপু ও আনিলার গান ‘এক পায়ে নূপুর আমার অন্য পা খালি...’। সঙ্গে নাকের নথও দৃষ্টি আটকে রাখলো তার দিকে।  

রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটির নবরাত্রি হলে শনিবার (২০ ফেব্রুয়ারি) রাতে লাইভস্কয়ার আয়োজিত ‘পপরিপাবলিক’ শীর্ষক কনসার্টে সংগীত পরিবেশন করেন জস স্টোন। এখানে প্রায় দেড় ঘণ্টা বিভিন্ন ঘরানার গান গেয়ে শোনান তিনি।

তৃতীয় গান গেয়ে জস বলেন, ‘এখানে সিরিয়াস হওয়ার কিছু নেই। আমি আপনাদের মতোই!’ দর্শক-শ্রোতারা এই বিখ্যাত মেয়েটিকে গুরুগম্ভীর মনে করলেও সময় গড়ানোর সঙ্গে তাদের ধারণা ভুল প্রমাণিত হয়েছে। পাশের বাড়ির মেয়ের মতোই জস কথা বলেছেন, গেয়েছেন, নেচেছেন, হাত মিলিয়েছেন, ছবি তুলেছেন। তাই তার সব গানই হয়ে উঠেছে আরও উপভোগ্য।  

সংগীত পরিবেশনের সময় জসের ধীরলয়ের নাচ, গহনা, পোশাক, হাতের ব্রেসলেট, গায়ের উল্কিও নজর কেড়েছে সবার।  খালি পা নাকি স্বাচ্ছন্দ্যে গাইতে কাজে আসে তার। মঞ্চ থেকে যেন পড়ে না যান সেজন্যই নাকি জুতা পরে গান-বাজনা করেন না ২৮ বছর বয়সী এই গায়িকা!

গ্র্যামীজয়ী জস আটটি গান পরিবেশনের পর নিজের প্রিয় কয়েকটি লাইন পড়েছেন এক নিঃশ্বাসে। এগুলোতে আছে নারীর ক্ষমতায়নের কথা। বলা শেষে তিনি জানান, কনসার্ট উপভোগ করতে আসা নারী দর্শকদের জন্যই তার এই বয়ান। মেয়েরা যে এখন অনেক এগিয়ে গেছে সেই বার্তাই দিলেন তিনি।

বিশ্বের প্রতিটি দেশে সৌল সংগীত পরিবেশনের লক্ষ্য নিয়ে ২০১৪ সালে ‘টোটাল ওয়ার্ল্ড ট্যুর’ শুরু করেছিলেন তিনি। ঢাকায় এসেছিলেন এরই অংশ হিসেবে। এ সুযোগে তার গান সামনাসামনি শুনে মনে হলো এ এক অন্যরকম আবেগ-অনুভূতি। গানগুলোর অনুভূতি থেকে যাওয়ার মতো। জয়তু জস স্টোন!


* বাংলানিউজের ক্যামেরায় ঢাকায় জস স্টোনের সংগীত পরিবেশনার মুহূর্ত : 



* জস স্টোনের মোবাইল ফোনে ঢাকার গানপাগলরা!
* ছুঁয়ে দিলেন মন জস স্টোন
* বসুন্ধরায় জস স্টোনের মুখে ‘চা’!

বাংলাদেশ সময় : ২৩০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৬
জেএইচ  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ