ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

তারার ফুল

‘জুটোপিয়া’ শুধুই জীবজন্তুদের শহর

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৩ ঘণ্টা, মার্চ ৯, ২০১৬
‘জুটোপিয়া’ শুধুই জীবজন্তুদের শহর

জুটোপিয়া হলো জীবজন্তুদের শহর। সেখানেই বাস করে তারা।

তাদের মধ্যে বানিবারোর বাসিন্দা খরগোশ জুডি হপসের স্বপ্ন জুটোপিয়ার পুলিশ অফিসার হওয়া। যেমন খুশি তেমনভাবে চলে সে। কিন্তু তার মা বনি ও বাবা স্টু মেয়েকে অন্যকিছু করাতে চেষ্টা চালিয়ে যান। কিন্তু হপসের স্বপ্নের পথে কিছুই বাঁধা হয়ে দাঁড়াতে পারে না।

এদিকে একটি শিয়াল হঠাৎ পড়ে যায় জীবন-মরণ সমস্যায়। তাকে ধরতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে খরগোশ জুডি হপস। একসময় দু’জনই টের পায় কোনো এক গভীর ষড়যন্ত্রের শিকার প্রাণীজগত। সেটা খুঁজে বের করতে জোট বাঁধে শিয়াল ও খরগোশ। নিজেদের অজান্তে দুই চিরশত্রুর বন্ধুতে রূপান্তর হওয়ার অসাধারণ কাহিনী নিয়ে ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিও তৈরি করেছে তাদের নতুন ছবি ‘জুটোপিয়া’।

এর একটি চরিত্রে কণ্ঠ দিয়েছেন বিখ্যাত পপতারকা শাকিরা। ছবিটির জন্য একটি গানও তৈরি করেছেন তিনি। অন্যান্য চরিত্রে কণ্ঠ দিয়েছেন জেসন বেইটম্যান, জিনিফার গুডউইন, ইডরিস অ্যালবা, জে.কে. সিমন্স, জেনি স্লেট, টমি চং, নেট টোরেন্স, ডন লেক, বনি হান্ট, অক্টাভিয়া স্পেন্সার, রেমন্ড পার্সিসহ হলিউডের বেশ কয়েকজন তারকা। ওয়াল্ট ডিজনি পিকচার্স ও ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিওসের যৌথ প্রযোজনায় ‘জুটোপিয়া’ যৌথভাবে পরিচালনা করেছেন বাইরন হাওয়ার্ড ও রিচ মুর।

বিশ্বব্যাপী অ্যানিমেশন ছবির ভক্তদের মন মাতাতে ছবিটি মুক্তি পায় গত ৪ মার্চ। যথারীতি হলিউডের রূপালি পর্দা কাঁপাচ্ছে এটি। আমেরিকান ত্রিমাত্রিক প্রযুক্তির এ ছবির মূল বক্তব্য কুসংস্কার ও চেনা ছক। শিশুদেরকে এ দুটি বিষয়ে দীক্ষা দেওয়াই ছিলো ডিজনির উদ্দেশ্য। এর গ্রাফিক ডিজাইন প্রশংসিত হয়েছে। চলুন জেনে নিই ডিজনির এবারের অ্যানিমেশন ছবিটির টুকিটাকি ব্যাপার।

* ১ ঘণ্টা ৪৮ মিনিট ব্যাপ্তির ছবিটি ওয়াল্ট ডিজনি অ্যানিমেশনের ইতিহাসে দ্বিতীয় দীর্ঘ সময়ের ছবি। সবচেয়ে বেশি দৈর্ঘ্য (দুই ঘণ্টা ৬ মিনিট) ‘ফ্যান্টাসিয়া’র (১৯৪০)।

* মূল চিত্রনাট্য অনুযায়ী নিক ওয়াইল্ড ছিলো ছবিটির প্রধান চরিত্র। ২০১৪ সালে চিত্রনাট্য পরিবর্তন করে জুডি হপস চরিত্রটিকে গুরুত্ব দেওয়া হয়।

* ডিজনির ‘রবিন হুড’ (১৯৭৩) অ্যাডাপ্টেশনের সঙ্গে সাদৃশ্য আছে এমন কিছু করতে চেয়েছিলেন পরিচালক বাইরন হাওয়ার্ড। সেখান থেকেই ‘জুটোপিয়া’র আইডিয়া এসেছে। মূল চরিত্র নিক ওয়াইল্ডকে সাজানো হয় রবিন হুডের মতো করে।

* ডিজনি অ্যানিমেশনের টানা চারটি ছবিতে কণ্ঠ দিলেন অভিনেতা অ্যালান টুডিক। ‘জুটোপিয়া’য় তার কথা শোনা যায় ডুক উইজেলটাউনের চরিত্রে। এর আগে ‘রেক-ইট র‌্যালফ’ (২০১২), ‘ফ্রোজেন’ (২০১৩), ‘বিগ হিরো সিক্স’ (২০১৪) ছবিতে কাজ করেন তিনি।

* ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘বিগ হিরো সিক্স’ ছবির একটি দৃশ্যে ‘জুটোপিয়া’র একটি পোস্টার রাখা হয়েছে।

* ‘বাম্বি’ (১৯৪২), ‘রবিন হুড’ (১৯৭৩), ‘দ্য লায়ন কিং’ (১৯৯৪), ‘ডাইনোসর’ (২০০০) ও ‘চিকেন লিটল’-এর (২০০৫) পর ‘জুটোপিয়া’ হলো ডিজনি অ্যানিমেশনের ৫৫টি ছবির মধ্যে ষষ্ঠ, যেখানে কোনো মানুষ চরিত্র নেই।  

* জুডি হপস চরিত্রের সঙ্গে ‘২১ জাম্প স্ট্রিট’ ছবির জুডি হফস চরিত্রের মিল পাওয়া যায়। ওই ছবিতে অভিনয় করেছিলেন হলি রবিনসন।

* ‘জুটোপিয়া’ ছবির ট্রেলার :


* ‘জুটোপিয়া’ ছবিতে শাকিরার গাওয়া ‘ট্রাই এভরিথিং’ গানের ভিডিও :


বাংলাদেশ সময়: ০৯০৫ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৬
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ