ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

তারার ফুল

মোগলির কাছে জঙ্গলে যেতে চায় মন!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৪ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৬
মোগলির কাছে জঙ্গলে যেতে চায় মন!

ছোটবেলায় মোগলির সঙ্গে অনেকেরই পরিচয় হয়েছে। বইয়ের পাতার এ চরিত্রকে ঘিরে শৈশবের অনেক আনন্দময় স্মৃতি আছে অনেকের।

‘দ্য জঙ্গল বুক’ পড়ার পাশাপাশি টিভিতে এই সিরিজ দেখেছেন অনেকে। সেই চরিত্র এবার উঠে এসেছে রূপালি পর্দায়। ‘দ্য জঙ্গল বুক’ নামের ছবিতে দেখা যাচ্ছে তাকে। এরই মধ্যে হলিউড বক্স অফিসের শীর্ষস্থান দখল করে নিয়েছে এটি।  

১৯৬৭ সালে হলিউডে মুক্তি পেয়েছিলো ‘দ্য জঙ্গল বুক’ নামের একটি অ্যানিমেটেড ছবি। রুডিয়ার্ড কিপলিংয়ের সাহিত্যকর্ম অবলম্বনে বাস্তব ও অ্যানিমেশনের সমন্বয়ে একই বিষয়বস্তু নিয়ে তৈরি হয়েছে এ বছরের বহুল প্রতীক্ষিত ছবি জন ফ্যাব্রিউ পরিচালিত ‘দ্য জঙ্গল বুক’।  

জঙ্গলের বিভিন্ন ধরনের প্রাণীর সঙ্গে মোগলির বেঁচে থাকার গল্প নিয়ে সাজানো হয়েছে ছবিটি। গল্পটা আছে ঠিক আগের মতোই। যেখানে প্রতিনিয়ত মোগলিকে মারার চেষ্টায় রত শের খান। কিন্তু বারবার ব্যর্থ হয় সে। সুকৌশলে তাকে ধোঁকা দিয়ে পার পেয়ে যায় ছোট্ট মোগলি। তবে এবার অ্যানিমেশন নয়, রক্ত-মাংসে গড়া মোগলি এসেছে পর্দায়।  

ছবিটিতে মোগলির ভূমিকায় অভিনয় করেছে ১২ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান অভিনেতা নীল শেঠি। আর যথারীতি মোগলির সঙ্গী হিসেবে আছে বাঘিরা, কা, কিং লুই আর বালু। এ ছবির দৃশ্যধারণের সব স্থান তৈরি হয়েছে ভিএফএক্সের মাধ্যমে। মোগলি ছাড়া অন্য পশু-প্রাণীদের কম্পিউটার গ্রাফিক্স তৈরির সুবিধার্থে জিম হেনসন’স ক্রিয়েচার শপে বিশাল বিশাল আকারের পাপেট তৈরি করা হয়।  

ছবিটিতে বালু চরিত্রে কণ্ঠ দিয়েছেন হলিউডের বর্ষীয়ান অভিনেতা বিল মারে। তার বড় ভাই ব্রায়ান ডয়েল-মারে একই চরিত্রে কণ্ঠ দিয়েছিলেন ‘দ্য জঙ্গল বুক: মোগলিস স্টোরি’ (১৯৯৮) ছবিতে। মোগলির বন্ধু ‘কা’ নামের এক বিশাল সাপকে প্রথমবারের মতো দেখানো হয়েছে মেয়েলি রূপে। কারণ পরিচালক জন ফ্যাভরিউ মনে করেন, ‘দ্য জঙ্গল বুক’ (১৯৬৭) ছবিতে প্রচুর পুরুষ চরিত্র। ‘কা’র ঠোঁটে শোনা গেছে হলিউড অভিনেত্রী স্কারলেট জোহানসনের কণ্ঠ। তিনি বলেছেন ইংরেজি ভাষা। এই চরিত্রটিই হিন্দি ভাষায় যখন কথা বলছে, তখন শোনা যাচ্ছে প্রিয়াঙ্কা চোপড়ার কণ্ঠ।  

অন্য গুরুত্বপূর্ণ বন্যপ্রাণীর ভূমিকায় কণ্ঠ দিয়েছেন একঝাঁক হলিউড তারকা। তারা হলেন বেন কিংসলে (বাঘিরা), বিল মারে (বালু), স্কারলেট জোহানসন (কা), ক্রিস্টোফার ওয়াকেন (কিং লুই), ইড্রিস অ্যালবা (শের খান)। এ ছাড়া অন্য আরও কয়েকটি চরিত্রে কণ্ঠ দিয়েছেন লুপিটা এনইয়োঙ্গো, স্যাম রাইমি, জিয়ানকার্লো এসপোসিটো ও জন ফ্যাভরিউ।  

যুক্তরাষ্ট্রের এক সপ্তাহ আগে গত ৮ এপ্রিল ভারতে মুক্তি পেয়েছে ‘দ্য জঙ্গল বুক’। ১ ঘণ্টা ৪৭ মিনিট ব্যাপ্তির ‘দ্য জঙ্গল বুক’ গত ১৫ এপ্রিল মুক্তি দিয়েছে ওয়াল্ট ডিজনি স্টুডিওস মোশন পিকচার্স। সাড়ে ১৭ কোটি রুপি বাজেটে নির্মিত অ্যাডভেঞ্চারধর্মী ছবিটি আয় করেছে ৩১ কোটি ৪২ লাখ ডলার, বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৪৫৬ কোটি টাকারও বেশি! হলিউডে এর আগে এপ্রিলে মুক্তি পেয়ে আর কোনো ছবি এতো আয় করতে পারেনি। আগের রেকর্ডটি (১৪ কোটি ২৭ লাখ ডলার) ছিলো ‘ফিউরিয়াস সেভেন’ ছবির।

মোগলিকে নিয়ে হলিউডে তৈরি হচ্ছে ‘জঙ্গল বুক অরিজিনস’ নামের আরেকটি ছবি। এতে তার দত্তক মায়ের ভূমিকায় অভিনয় করছেন ফ্রিডা পিন্টো। অ্যাডেভঞ্চার ফ্যান্টাসি ধাঁচের এই ছবি পরিচালনা করছেন অ্যান্ডি সার্কিস। বালু চরিত্রে অভিনয়ও করেছেন তিনি।  

এ ছাড়া আছেন বেনেডিক্ট কাম্বারব্যাচ (শের খান), ক্রিশ্চিয়ান বেল (বাঘিরা) ও কেট ব্ল্যানচেট (কা)। মোগলি চরিত্রে অভিনয় করেছেন রোহান চাঁদ। এ ছবিটি মুক্তি পাবে ২০১৮ সালে। ‘দ্য জঙ্গল বুক’-এর সঙ্গে ‘জঙ্গল বুক: অরিজিন্স’ ছবির পার্থক্য হলো, ওই ছবিতে থাকবে অ্যানিমেশন। অর্থাৎ সব চরিত্রই রক্ত-মাংসের মানুষ হিসেবে উঠে আসবে বড়পর্দায়।  

* ‘দ্য জঙ্গল বুক’ ছবির ট্রেলার : 


বাংলাদেশ সময়: ০৭৪১ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa