ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

তারার ফুল

‘আমার নাম নদী লিখবেন না’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৬
‘আমার নাম নদী লিখবেন না’

নাদিয়া নদী নামেই তার পরিচিতি বেশি। অথচ এ নামটা তিনি চান না! কেনো চান না, কীভাবে এ নাম হলো, এসব বিষয় নিয়ে বাংলানিউজের সঙ্গে আড্ডা দিলেন তিনি।

আলাপের সূত্র ছিলো ‘আইসক্রিম’ ছবিতে অতিথি চরিত্রে অভিনয়। এ ছাড়া আরটিভিতে বৃহস্পতিবার (২১ এপ্রিল) রাত ৭টা ৪০ মিনিটে প্রচার হবে ‘অনাকাঙ্ক্ষিত সত্য’র একটি পর্ব। শুভ্র খানের পরিচালনায় এতে উচ্চাঙ্গ নৃত্যশিল্পীর ভূমিকায় দেখা যাবে তাকে।  

বাংলানিউজ : নদী কেমন আছেন? 
নাদিয়া :
ভালো। কিন্তু আমার নাম নদী লিখবেন না! আমার নাম নদী না। আমার নাম নাদিয়া খানম। আমি খান বংশের মেয়ে।

বাংলানিউজ : নদী নামটা ছড়ালো  কীভাবে?
নাদিয়া :
কেউ একদিন আমার নামের অর্থ জানতে চেয়েছিলেন। তখন বলেছিলাম নাদিয়া মানে নদী। তখন থেকে এটা চলছে তো চলছেই! অনেকে যদিও বলেছেন, নাদিয়া নামে একজন (নাদিয়া আহমেদ) তো আছেন। আমি যেন নাদিয়ার সঙ্গে নদী নামটা যোগ করে দেই। এখন দেখি আমার প্রকৃত নামই ব্যবহার করতে ভুলে যাচ্ছে সবাই। কেনো যে আমাকে নদী নামে ডাকা হয়, আজব! আমি এই নাম চাই না।  আমি অনেকবার চেষ্টা করেছি নদী থেকে বের হতে। উফ! আর ভালো লাগে না।  

বাংলানিউজ : নাটকে ব্যস্ততা কেমন? 
নাদিয়া :
এখন তো নাটকেই বেশি ব্যস্ত আমি। মাছরাঙা টেলিভিশনে শুরু হয়েছে মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘নয় ছয়’। সপ্তাহের প্রতি সোম ও মঙ্গলবার রাত ৯টা ২০ মিনিটে দেখা যাবে এটি। একই চ্যানেলে ২৫ এপ্রিল থেকে শুরু হবে রায়হান খান পরিচালিত ‘স্যাটারডে নাইট’। এর কাজ করেছি ব্যাংককে। এ ছাড়া এটিএন বাংলায় প্রতি মঙ্গলবার রাত ৮টা ৪০ মিনিটে যাচ্ছে বিবিসি প্রযোজিত ‘উজান গাঙের নাইয়া’। এ নাটকটি নিয়ে ইতিবাচক প্রতিক্রিয়া পাচ্ছি।  

বাংলানিউজ : আর কোন ধারাবাহিকে কাজ করছেন?
নাদিয়া :
কচি খন্দকারের পরিচালনায় ‘সিনেমা হল’ নামের নতুন ধারাবাহিকে খুব মজার একটি চরিত্রে অভিনয় করছি। এতে আমার সহশিল্পী মোশাররফ করিম ও চিত্রনায়ক ইমন। এ ছাড়া কাজ করলাম ঈদের একটি নাটকে। নাম ‘হেঁচকি’।  

বাংলানিউজ : নতুন মিউজিক ভিডিওতে মডেল হলেন শুনলাম? 
নাদিয়া :
হ্যাঁ। আলী আফজাল নিকোলাসের গাওয়া ‘রাত দুপুরের গল্প’ গানের ভিডিওটির কাজ করেছি কক্সবাজারে। দু’দিন ধরে এর দৃশ্যধারণ হয়েছে। প্রচুর রোদ ছিলো। তবে সবাই পরিচিত হওয়ায় পিকনিকের মতো কাজটা করেছি আমরা। এটি নির্মাণ করেছেন জহিরুল ইসলাম খান রিঙ্কন। এর আগে অটামনাল মুন ও শফিক তুহিনের পৃথক দুটি গানের ভিডিওতে মডেল হয়েছি।  

বাংলানিউজ : উপস্থাপনাও তো করছেন... 
নাদিয়া :
আরটিভিতে ‘ডাবর ভাটিকা এক্সট্রা অর্ডিনারি স্টাইলিং ইউ’ প্রচার হচ্ছে প্রতি শনিবার রাত ৭টা ৪০ মিনিটে।  

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa