ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

তারার ফুল

উড়তে গিয়ে হোঁচট

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৮ ঘণ্টা, জুন ১৬, ২০১৬
উড়তে গিয়ে হোঁচট

গরম খবর! মুক্তির দুই দিন আগে ফাঁস হয়ে গেছে ‘উড়তা পাঞ্জাব’। গত কিছুদিন ধরে এই একটি ছবিকে ঘিরেই সরগরম বলিউড।

ভারতীয় সেন্সর বোর্ড সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের (সিবিএফসি) সৌজন্যেই মুক্তির আগে এই তুমুল আলোচনা। তারা পুরো ছবি জুড়ে কর্তনের নির্দেশ দিলে সমালোচনার ঝড় ওঠে। আদালতের রায়ে শেষ পর্যন্ত জয় হয়েছে নির্মাতাদের।

অবশ্য বিতর্ক নয়, প্রাক্তন প্রেমিক-প্রেমিকা বলিউডের দুই তারকা শহিদ কাপুর ও কারিনা কাপুর খানের একই ছবিতে ফিরে আসার ঘটনাই থাকার কথা ছিলো আলোচনার কেন্দ্রে। ‘জব উই মিট’ (২০০৭) মুক্তির নয় বছর পর ফের এক ছবিতে কাজ করলেন তারা। মাঝে ২০১০ সালে ‘মিলেঙ্গে মিলেঙ্গে’ মুক্তি পেলেও এর কাজ হয়েছিলো ২০০৪ সালে।

‘উড়তা পাঞ্জাব’-এর প্রচারণা অনুষ্ঠানগুলোতে শহিদ-কারিনাকে পাশাপাশি দেখা যাওয়ায় বিস্তর আলোচনা হয়েছে। একসঙ্গে অবশ্য পর্দা ভাগাভাগি করতে দেখা যাবে না তাদের। তবুও ট্রেলার প্রকাশনা অনুষ্ঠানে ঠিকই একমঞ্চে উঠতে হয়েছে দু’জনকে। কিন্তু মাঝখানে ‘কাবাব মে হাড্ডি’র মতো দাঁড় করিয়ে রাখা হয় আলিয়া ভাটকে। ছবিটিতে তিনি অভিনয় করেছেন বিহারি মেয়ের ভূমিকায়। পাঞ্জাবের জনপ্রিয় সংগীতশিল্পী দিলজিত দশাঞ্জ আছেন পুলিশ চরিত্রে। শহিদ-কারিনার পাশে দাঁড়িয়ে নিজেকে গর্বিত মনে করেছেন তিনি। তার কথায়, ‘কারিনা ম্যাডামের পাশে দাঁড়িয়ে ছবি তোলা আমার জন্য অনেক বড় একটি ব্যাপার। ’

এসব ছাপিয়ে গেছে সেন্সর বোর্ডের হাত ধরে জন্ম নেওয়া আলোচনা-সমালোচনা। ছবিটির স্লোগান ‘ড্রাগস দি মা দি’। পাঞ্জাবের ড্রাগ সমস্যা ও নেশাসক্ত যুবসমাজকে ঘিরে তৈরি হয়েছে ‘উড়তা পাঞ্জাব’। এ কারণেই সিবিএফসি প্রধান পাহলাজ নিহালানি পুরো ছবি থেকে ‘পাঞ্জাব’ শব্দটি কেটে ফেলার নির্দেশ দেন। সেই সঙ্গে পাঞ্জাবের বিভিন্ন জায়গাগুলোর নামও বদলাতে হবে। সব মিলিয়ে প্রথমে ৮৯ এবং পরে ১৩টি কর্তনের জন্য বলেন তিনি। এ অবস্থায় পূর্বঘোষিত ১৭ জুন ছবিটি মুক্তি পাবে কি-না সেদিকে কারও ভ্রুক্ষেপই ছিলো না!

প্রযোজক অনুরাগ কাশ্যপের দেওয়া তথ্যানুযায়ী, এতে অন্তত ৬০-৬৫বার পাঞ্জাব শব্দটি রয়েছে। সেগুলো বাদ দিলে তো ছবিটি আর মুক্তিই পাবে না। ‘উড়তা পাঞ্জাব’-এ এমন কাঁচি চালানোর কথা বলায় সিবিএফসি প্রধান পাহলাজ নিহালানি জড়িয়েছেন বিতর্কে। তাকে প্রায় গোটা বলিউডই ধুয়ে দিয়েছে বলা চলে।

শেষমেষ আদালতের রায়ের একটি দৃশ্য বাদ দিয়ে নির্ধারিত সময়ে দুই হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে ‘উড়তা পাঞ্জাব’। বোম্বে হাইকোর্ট গত ১৩ জুন রায় দিয়েছেন, টমি সিংয়ের (শহিদ কাপুর) মূত্রত্যাগের দৃশ্যটি কেবল বাদ দিতে হবে। এ ছাড়া আর কোনো কাটছাঁটের প্রয়োজন নেই। সিবিএফসিকে নিয়ে আদালতের মন্তব্য- ‘শিল্প নিয়ে অতিরিক্ত স্পর্শকাতর না হওয়াই ভালো। সিবিএফসির কাজ ছবিকে সার্টিফিকেট দেওয়া, সেন্সর করা নয়। ’

বিচারপতিরা বলেন, “ছবির নাম থেকে ‘পাঞ্জাব’ বাদ দেওয়ার কোনো প্রয়োজন নেই। আদালতের মতে, ‘সিবিএফসি’র নামের মধ্যে কোথাও ‘সেন্সর’ শব্দটি নেই। তাই কোনো ছবিকে সেন্সর করার কোনো অধিকার নেই তাদের। ছবি দেখে না-কি মনেই হয়নি, পাঞ্জাবকে খারাপভাবে দেখানো হয়েছে। ছবিতে কি থাকবে, তা ঠিক করার অধিকার একমাত্র নির্মাতাদেরই আছে। এখনকার পরিচালকরা স্পষ্ট বক্তব্য নিয়েই ছবি তৈরি করেন। তাই অযথা তাদের সঙ্গে কঠোর আচরণ করা উচিত নয়। ’

এদিকে বিতর্ক হওয়ায় ‘উড়তা পাঞ্জাব’ ছবির আগে যে বিধিসম্মত সতর্কীকরণ দেওয়া হবে, তাতে সামান্য পরিবর্তন আন‍া জন্য বলেছে বোম্বে হাইকোর্ট। শুরুতে সতর্কীকরণে পাকিস্তান সম্পর্কে কয়েকটি শব্দ ছিলো। আদালত জানিয়েছে, পাকিস্তান প্রসঙ্গ সেখান থেকে বাদ দিতে হবে। সতর্কীকরণে থাকবে- এই ছবি মাদক পাচার এবং সেবনের সমর্থন করে না। কোনো রাজ্যকে ‘ছোট’ করার জন্য ছবিটি তৈরি করা হয়নি। ছবিটি জাতপাতের বিভেদকে সমর্থন করে না।

হাঁটতে গেলে হোঁচট খেতে হয়। কিন্তু উড়তে চাইলেও যে বাধা আসে তা হাড়ে হাড়ে টের পাচ্ছেন ‘উড়তা পাঞ্জাব’ বাহিনী। আদালতের রায়ে জয়ী হওয়ার পরও কপাল থেকে দুশ্চিন্তার ভাঁজ যায়নি দুই প্রযোজক অনুরাগ কাশ্যাপ ও একতা কাপুরের। ছবিটি ফাঁস হওয়ায় ব্যবসায় এর নেতিবাচক পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবুও সবার আশা, ‘উড়তা পাঞ্জাব’ উড়বে! শহিদ কাপুর বলেছেন, ‘উড়তা পাঞ্জাব এবার উড়বে। ’ আলিয়া ভাটের মতে, “শেষ পর্যন্ত ‘উড়তা পাঞ্জাব’ উড়তে পারবে। ”

বাংলাদেশ সময়: ০১০৮ ঘণ্টা, জুন ১৬, ২০১৬
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ