ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

টেনিস

মারের সঙ্গে লড়াইয়ে নামতে প্রস্তুত জোকোভিচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
মারের সঙ্গে লড়াইয়ে নামতে প্রস্তুত জোকোভিচ ছবি: সংগৃহীত

ঢাকা: নোভাক জোকোভিচের সামনে র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রাখার চ্যালেঞ্জ। অন্যদিকে, সার্বিয়ান আইকনকে টপকে যেতে চোখ রাখছেন ব্রিটিশ সেনসেশন অ্যান্ডি মারে।

সে যাই হোক, ওয়ার্ল্ড নাম্বার ওয়ান পজিশন নিয়ে মারের সঙ্গে লড়াইয়ে নামতে প্রস্তুত জোকোভিচ। দু’জনেরই বয়স সমান ২৯।

চলমান প্যারিস মাস্টার্স টুর্নামেন্ট দিয়েই এর একটা সুরাহা হতে পারে। গত বছর মারেকে হারিয়ে এই ইভেন্টে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়েছিলেন জোকোভিচ। র‌্যাংকিংয়ের সমীকরণ থাকায় এবারের আসরে দু’জনের দ্বৈরথে যোগ হচ্ছে ভিন্ন মাত্রা।

সরাসরি দ্বিতীয় রাউন্ডে খেলবেন জোকোভিচ। সম্ভাব্য প্রতিপক্ষ স্প্যানিশ নিকোলাস আলম্যাগ্রো বা লু্ক্সেমবার্গের গিলেস মুলার। প্রথম রাউন্ডে মুখোমুখি হবেন দু’জন। আর মারের প্রতিপক্ষ প্রথম রাউন্ডের বাধা পার করে আসা আলম্যাগ্রোর স্বদেশী ফার্নান্দো ভার্ডাস্কো।

এদিকে, গত রোববার (৩০ অক্টোবর) ভিয়েনা ওপেনের শিরোপা উল্লাসে মাতেন মারে। গত মাসেই চায়না ওপেন ও সাংহাই রোলেক্স মাস্টার্সে ব্যাক টু ব্যাক শিরোপা নিশ্চিত করেন তিনবারের গ্র্যান্ড স্লাম জয়ী। সব মিলিয়ে এ বছর সাতটি টাইটেল উঠেছে মারের হাতে। শেষ ৫৬ ম্যাচের মধ্যে ৫২টিতেই জয় পেয়েছেন। বোঝাই যাচ্ছে, ক্যারিয়ারের সেরা ফর্ম পার করছেন তিনি।  

মারের সাফল্যের বিপরীতে সাম্প্রতিক সময়ে ফিটনেস সমস্যার সঙ্গে লড়াই করেন জোকোভিচ। চায়না ওপেনে নাম প্রত্যাহারের পর সাংহাইতে ফিরলেও সেমিফাইনালে গিয়ে বাদ পড়েন। তবে প্যারিস মাস্টার্স সামনে রেখে বেশ উজ্জীবিত তিনি।

এক সাক্ষাৎকারে বিশ্বসেরা জোকোভিচ বলেন, ‘আমাকে কোর্ট টানছে এবং প্রতিটি পয়েন্টের জন্য লড়াই করতে হবে কারণ দিন শেষে এটি (প্যারিস মাস্টার্স) জয় করতে পারলে এখানে কিছু একটা আছে। ’

সে যাই হোক, ব্যর্থ হলেই মারেক সুযোগ এনে দেবেন জোকোভিচ যদি ব্রিটিশ তারকা শিরোপা জিততে পারেন। সেক্ষেত্রে জোকোভিচকে সেমিফাইনালে ব্যর্থ হতে হবে। আর যদি সেমির আগেই বিদায় নেন, শুধুমাত্র ফাইনাল নিশ্চিত করতে পারলেই প্রথমবারের মতো বিশ্বসেরার আসনে বসবেন অ্যান্ডি মারে।

কিন্তু মারেকে কী এমন সুযোগ দেবেন জোকোভিচ? মোটেও না! সার্বিয়ান সুপারস্টার বেশ আত্মবিশ্বাসী সুরেই বলছেন, ‘র‌্যাংকিং বিবেচনায় আমি এ ধরণের পরিস্থিতিতে এর আগেও পড়েছি। তাই আমি জানি কী করতে হবে। সবকিছু খুব স্বাভাবিকভাবে নিচ্ছি।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa