ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

টেনিস

প্রাইজমানির পুরো অর্থ দাবানলে ক্ষতিগ্রস্তদের দেবেন বার্টি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২০
প্রাইজমানির পুরো অর্থ দাবানলে ক্ষতিগ্রস্তদের দেবেন বার্টি ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার দাবানল ক্রমেই ভয়ঙ্কর রূপ নিচ্ছে। সেপ্টেম্বর থেকে দাবানলে এ পর্যন্ত অন্তত ২৩ জনের প্রাণহানি হয়েছে। নিখোঁজ রয়েছেন কয়েক ডজন মানুষ। পুড়ে গেছে শত শত বসতবাড়ি ও কয়েক লাখ একর জমি।

দেশের এই ভয়াবহ দুঃসময়ে সরকারের পাশাপাশি ক্ষতিগ্রস্তদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ান ক্রীড়া তারকারাও। সর্বশেষ এই তালিকায় যুক্ত হয়েছেন টেনিসের শীর্ষ বাছাই অ্যাশলে বার্টি।

স্থানীয় টেনিস টুর্নামেন্ট ব্রিসবেন ইন্টারন্যাশনাল থেকে উপার্জিত সকল প্রাইজমানি দান করার ঘোষণা দিয়েছেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা।

দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে এরইমধ্যে আর্থিক অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছেন অজি ক্রিকেট তারকা গ্লেন ম্যাক্সওয়েল, ডা’র্সি শর্ট, ক্রিস লিন। টেনিস তারকা নিক কিরগিওস, স্যাম স্টোসার, অ্যালেক্স ডি মিনাউর, বাস্কেটবল তারকা লামেলো বলের মতো তারকারাও একই ভূমিকা রাখার ঘোষণা দিয়েছেন।

ক্রিকেট তারকা লিন, ম্যাক্সওয়েল এবং শর্ট ঘোষণা দিয়েছেন, বিগ ব্যাশ লিগের এবারের আসরে তার ব্যাট থেকে আসা প্রতিটি ছক্কার জন্য ২৫০ মার্কিন ডলার করে দান করবেন। বাস্কেটবল তারকা বল তো নিজের পুরো মাসের বেতনই দান করার ঘোষণা দিয়েছেন।

দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে টেনিস অস্ট্রেলিয়া প্রি-অস্ত্রেলিয়ান ওপেন নামের একটি টুর্নামেন্ট আয়োজন করার ঘোষণা দিয়েছে।

এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে ঘণ্টা প্রতি ৮০ মাইল বেগে বইছে ঝড়ো হাওয়া। এতে দাবানল আরও বিশাল এলাকাজুড়ে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ রাজ্যের বেইটম্যান্স বে ও মরুয়া অঞ্চলে হাজারও মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে।

দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অস্ট্রেলিয়ায় প্রবল ঝড়ো হাওয়ায় আগুন আরও ছড়িয়ে পড়ছে, ধোঁয়ায় অন্ধকার হয়ে গেছে চারদিক, আকাশ লাল রঙ ধারণ করেছে। বেশিরভাগ স্থানে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। পশ্চিম সিডনির পেনরিথে তাপমাত্রা পৌঁছেছিল ৪৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে। ওই মুহূর্তে বিশ্বের সর্বাধিক তাপমাত্রা বিশিষ্ট অঞ্চল ছিল সেটি।

গুরুতর পরিস্থিতির কারণে ভিক্টোরিয়ার ‘স্নোয়ি মাউনটেন্স’ থেকে সরিয়ে নেওয়া হয়েছে কয়েকজন দমকলকর্মীকে। এ রাজ্যে দাবানল আক্রান্ত এলাকায় আটকে পড়া মানুষদের উদ্ধার করার জন্য কাজ করছে সেনাবাহিনীর হেলিকপ্টার।

ভিক্টোরিয়ার ম্যালকুটার সমুদ্র সৈকত থেকে কয়েকশ’ মানুষকে উদ্ধার করেছে নৌবাহিনীর দু’টি জাহাজ। বন্দর থেকে বাসে করে নিরাপদ আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে তাদের।

এ রাজ্যে রাতারাতি তিন স্থানে আগুন লেগে গেছে, যা ছয় হাজার হেক্টর এলাকাজুড়ে জ্বলছে। বেশকিছু অঞ্চলে বসবাসরত এক লাখ মানুষকে দাবানল এলাকা ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে; জারি রয়েছে জরুরি অবস্থা। ২১ ব্যক্তি নিখোঁজ রয়েছে এ রাজ্যে।

সাউথ অস্ট্রেলিয়া রাজ্যের ক্যাঙ্গারু আইল্যান্ডে মারা গেছেন দু’জন। দাবানলে পুড়ে গেছে এ দ্বীপের অনেকাংশ।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেনিস এর সর্বশেষ