ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

টেনিস

জুয়া সংস্থার লোগোতে আপত্তি নিউজিল্যান্ডের রাগবি তারকার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২০
জুয়া সংস্থার লোগোতে আপত্তি নিউজিল্যান্ডের রাগবি তারকার সনি বিল উইলিয়ামস/ছবি: সংগৃহীত

ধর্মীয় বিশ্বাসের কারণে জার্সিতে জুয়া সংস্থার লোগো পরতে অস্বীকৃতি জানিয়েছেন নিউজিল্যান্ডের জনপ্রিয় মুসলিম রাগবি তারকা সনি বিন উইলিয়ামস। এমনটাই জানিয়েছেন তার দল টরন্টো ওলফপ্যাকের চেয়ারম্যান বব হান্টার।

ক্লাব রাগবি সুপার লিগের স্পন্সর ‘বেটফ্রেড’ একটি জুয়া সংস্থা। ২০১৭ সাল থেকেই এই সংস্থা সুপার লিগের সঙ্গে যুক্ত।

গত বছর আবার তাদের চুক্তির মেয়াদ দুই বছর বাড়ানোও হয়েছে। এ নিয়ে হান্টার জানান, ‘আমরা এটা নিয়ে সুপার লিগের সঙ্গে আলোচনায় বসবো। কিন্তু সনি এই ব্যাপারে স্পষ্ট বার্তা দিয়েছে। ’

শুধু তাই না, সনির এই সিদ্ধান্তে বেটফ্রেডও লাভবান হতে পারে বলে মনে করেন হান্টার, ‘আমার ধারণা, একজন খেলোয়াড়ের ধর্মীয় বিশ্বাসকে সম্মান জানানোর অবস্থান নিয়ে বেটফ্রেড লাভবান হবে। এখনকার সমজা কিছু স্পর্শকাতর ইস্যু আছে, কিন্তু স্পন্সররা বলতে পারে “ঠিক আছে, আমরা এটা বুঝতে পারছি। সে (সনি) বড় নাম আর বড় ব্র্যান্ড, কিন্তু আমরা এটা মেনে নিচ্ছি। ’

জার্সি নিয়ে আপত্তি অবশ্য সনি এর আগেও দেখিয়েছেন। ২০১৭ সালে অকল্যান্ড ব্লুজের জার্সিতে থাকা তিনি ব্যাংক অব নিউজিল্যান্ডের (বিএনজি) লোগো ঢেকে দিয়েছিলেন। লোগো ঢেকে দেওয়া নিউজিল্যান্ড রাগবির সঙ্গে চুক্তির বরখেলাপ হওয়ায় সেবার তাকে এর কারণ দর্শাতে বলা হয়। জবাবে তিনি বলেন, ধর্মীয় কারণে তিনি ব্যাংক, অ্যালকোহল ব্র্যান্ড কিংবা জুয়া সংস্থার লোগো পরতে রাজি নন।

৩৪ বছর বয়সী সনি বিন উইলিয়ামস ২০০৯ সালে ইসলাম ধর্ম গ্রহণ করেন। দু’বারের বিশ্বকাপজয়ী সনি ‘অল ব্ল্যাকস’দের হয়ে ৫৮টি ম্যাচ খেলেছেন। শুধু তাই না, পেশাদার হেভিওয়েট মুষ্টিযোদ্ধা হিসেবেও তার সুনাম আছে। আগামী ২ ফেব্রুয়ারি টরন্টোর হয়ে ক্যাসলফোর্ড টাইগার্সের বিপক্ষে অভিষেক হবে তার।

সর্বশেষ গত বছরের ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের মসজিদে এক শ্বেতাঙ্গ বন্দুকধারীর গুলিতে নিহত ৫০ জন মুসল্লির স্মরণে এবং দেশটিতে বসবাসকারী মুসলমান ভাই-বোনদের প্রতি সহমর্মিতা জানাতে হেগলে পার্কে জুমার নামাজ আদায় করে আলোচনায় আসেন উইলিয়ামস।

সন্ত্রাসী হামলার ওই ঘটনায় আহতদের দেখতে গিয়ে অশ্রুসজল ছবি শেয়ার করেছিলেন সনি। এর ঠিক দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে সনির মা লি উইলিয়ামস ও রাগবি দলের সতীর্থ ওফা তু'য়াঙ্গাফাসি ইসলাম ধর্ম গ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২০
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa