ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

পর্যটন

বান্দরবানে ৩ উপজেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা বাড়ল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২২
বান্দরবানে ৩ উপজেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা বাড়ল

বান্দরবান: দশম দফায় বান্দরবানের রুমা, রোয়াংছড়ি, থানচি উপজেলা ও আলীকদম  উপজেলার সীমান্তবর্তী পাহাড়ী এলাকাগুলোতে পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত একটি গণবিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

গত ১০ অক্টোবর থেকে এসব এলাকায় যৌথবাহিনীর সন্ত্রাসবিরোধী অভিযান শুরু হয়। সাঁড়াশি অভিযানে নিরাপত্তা বিবেচনায় পর্যটকদের ভ্রমণে সাময়িক নিষেধাজ্ঞা জারি করে বান্দরবান জেলা প্রশাসন।

প্রথমে ১৮ অক্টোবর থেকে অনিদিষ্টকালের নিষেধাজ্ঞা শুরু হয় বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায়। পরে ২৩ অক্টোবর থেকে ৩০অক্টোবর পর্যন্ত থানচি ও আলীকদম দুটি উপজেলায় পর্যটকদের ভ্রমণে আবার নিষেধাজ্ঞা আরোপ করে জেলা প্রশাসন।  

এরপরে ৩০অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ভ্রমণে নিষেধাজ্ঞার সময় বাড়ানো হয়। পরে গণবিজ্ঞপ্তি জারি করে ৪ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত বান্দরবানের ৪ উপজেলায় ভ্রমনে নিষেধাজ্ঞা বৃদ্ধি করা হয়।  

এরপর ৮ নভেম্বর থেকে ১২ নভেম্বর পর্যন্ত বান্দরবান জেলার রুমা-রোয়াংছড়ি,থানচি এই ৩টি উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দেয় জেলা প্রশাসন।  

এরপরে ১২ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত ৬ষ্ট দফায় রুমা,রোয়াংছড়ি এবং থানচি উপজেলায় পর্যটকদের ভ্রমনে নিষেধাজ্ঞা বৃদ্ধি করা হয়। ৭ম দফায় ১৬ নভেম্বর থেকে ২০নভেম্বর পর্যন্ত রুমা ও রোয়াংছড়ি উপজেলায় নিষেধাজ্ঞা বৃদ্ধি করা হয়।  

৮ম দফায় (২০ নভেম্বর) আবারও গণবিজ্ঞপ্তির মাধ্যমে বান্দরবানের রুমা এবং রোয়াংছড়ি উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা বৃদ্ধি করে ২৭ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করে গণবিজ্ঞপ্তি জারি করে জেলা প্রশাসন।  

৯ম দফায় ২৭ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত রুমা-রোয়াংছড়ি উপজেলায় সকল দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা বৃদ্ধি করা হয়।

সর্বশেষ ৩ ডিসেম্বর সন্ধ্যায় আবারোও গণবিজ্ঞপ্তি জারি করে ১১ ডিসেম্বর পর্যন্ত বান্দরবানের রুমা,রোয়াংছড়ি এবং থানচি উপজেলায় পর্যটকদের ভ্রমণে  নিষেধাজ্ঞার সময় বৃদ্ধি করে জেলা প্রশাসন।

বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত বান্দরবানের রুমা,রোয়াংছড়ি ও থানচি উপজেলায় সকল দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা বৃদ্ধি করা হয়েছে। তবে জেলার অন্য ৪টি উপজেলায় দেশি-বিদেশি পর্যটকরা অনায়াসে ভ্রমণ করতে পারবে।  

জেলা প্রশাসক আরও জানান, বান্দরবানের গহীন অরণ্যে সন্ত্রাসীদের ধরতে এখনো যৌথবাহিনীর অভিযান অব্যাহত রয়েছে। তাই আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত বান্দরবানের রুমা,রোয়াংছড়ি এবং থানচি উপজেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

এদিকে গত ১৮ অক্টোবর থেকে বান্দরবানের বিভিন্ন উপজেলায় পর্যটকদের নিষেধাজ্ঞা শুরুর পর থেকেই বান্দরবান জেলায় পর্যটকের পরিমাণ একেবারেই কমে গেছে। আর এতে বেকার সময় কাটাচ্ছে জেলার হোটেল-মোটেল এবং পর্যটকবাহী যানবাহনসহ পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২২
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa