ঢাকা, শনিবার, ১৪ আশ্বিন ১৪৩০, ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৫ রবিউল আউয়াল ১৪৪৫

পর্যটন

ঈদে ৭২ হাজার দর্শনার্থীর পদচারণায় মুখর পাহাড়পুর বৌদ্ধবিহার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
ঈদে ৭২ হাজার দর্শনার্থীর পদচারণায় মুখর পাহাড়পুর বৌদ্ধবিহার ছবি: বাংলানিউজ

নওগাঁ: ইতিহাস-ঐতিহ্যে ঘেরা ঐতিহাসিক প্রত্নতত্ত্ব নিদর্শন নওগাঁর পাহাড়পুর বৌদ্ধবিহার। এ বছর ঈদুল ফিতরে ৭২ হাজার দর্শনার্থীর পদচারণায় মুখর ছিল এ বিহার প্রাঙ্গণ।

গেল বছরগুলোর তুলনায় এ বছর দ্বিগুণ দর্শনার্থীর ভিড় ছিল এখানে। ঈদের দিন ২২ এপ্রিল থেকে শুরু করে ২৬ এপ্রিল পর্যন্ত মোট ৭২ হাজার ৩৬৮ জন দর্শনার্থী পাহাড়পুর পরিদর্শন করেছেন। এতে করে মোট রাজস্ব আয় হয়েছে ১৪ লাখ ৭৬ হাজার ৩৭৫ টাকা।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) ঈদের ষষ্ঠ দিনেও মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো। ঈদকে কেন্দ্র করে প্রতি বছর মুখরিত থাকে পাহাড়পুর বৌদ্ধবিহার। নওগাঁ এবং আশপাশের জেলা ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা আসেন পাহাড়পুরে।

বৌদ্ধবিহারের কাস্টেডিয়ান ফজলুল করিম আরজু বাংলানিউজকে জানান, ঈদ, পূজা, পহেলা বৈশাখসহ বিভিন্ন অনুষ্ঠানে পাহাড়পুরে দর্শনার্থীদের পদচারণা বেড়ে যায়। এক্ষেত্রে দর্শনার্থীদের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দেওয়া হয় বেশি। পাহাড়পুর বিহার জুড়ে সার্বক্ষণিক নিরাপত্তায় রয়েছে টুরিস্ট পুলিশ। এছাড়াও দর্শনার্থীদের নিরাপত্তায় কাজ করছে স্থানীয় পুলিশ ফাঁড়ি ও আনসার বাহিনী।

তিনি আরও জানান, জেলা পুলিশ সুপার ও জেলা প্রশাসকের সহযোগিতায় এখানে ট্রাফিক ব্যবস্থা জোরদার করা হয়েছে। পাশাপাশি পাহাড়পুর জাদুঘরের পক্ষ থেকে টুরিস্টদের সার্বক্ষণিক নিরাপত্তা ও যাবতীয় সুযোগ-সুবিধার বিষয়টি সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে।

জেলা প্রশাসন খালিদ মেহেদী হাসান বাংলানিউজকে বলেন, নওগাঁ ইতিহাস-ঐতিহ্যে ঘেরা জেলা। জেলাজুড়ে বহু প্রাচীন ঐতিহাসিক স্থাপনা রয়েছে। যেগুলোতে বছর জুড়েই দর্শনার্থীরা দেখতে আসেন। আমরা প্রশাসনের পক্ষ থেকে দর্শনার্থীদের নিরাপত্তাসহ সব ধরনের ব্যবস্থা নিয়েছি। যাতে করে দর্শনার্থীরা নির্বিঘ্নে স্থানগুলো পরিদর্শন করতে পারেন।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa