ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

পর্যটন

‘পর্যটন কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
‘পর্যটন কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে’ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। ফাইল ফটো

ঢাকা: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, কোভিড-১৯ এর সংক্রমণ রোধে প্রতিটি পর্যটনকেন্দ্র, হোটেল-মোটেল ও রিসোর্টকে সরকারি প্রজ্ঞাপনে নির্ধারিত নিয়ম মেনে চলতে হবে। পর্যটন কেন্দ্রে সবাইকে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এর কোনো প্রকার ব্যত্যয় প্রশ্রয় দেওয়া হবে না।

মঙ্গলবার (১৭ আগস্ট) বাংলাদেশ ট্যুরিজম বোর্ড আয়োজিত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর এবং স্বাস্থ্যবিধি অনুসরণ করে পর্যটন শিল্প সংশ্লিষ্ট উপখাতগুলো পরিচালনার জন্য করণীয় নির্ধারণ সম্পর্কিত এক ভার্চ্যুয়াল মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, দেশের পর্যটন গন্তব্যগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলতে পর্যটকদের উদ্বুদ্ধ করতে ব্যাপক প্রচারণার মাধ্যমে জনসচেতনতা তৈরি করতে হবে। সবার মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। পর্যটকদের সচেতন করতে স্থানীয় প্রশাসন জনপ্রতিনিধি, স্বেচ্ছাসেবক, স্কাউট সহ অন্যান্য অংশীজনকে সম্পৃক্ত করে কার্যক্রম পরিচালনা করবে। হোটেল-মোটেল ও রিসোর্ট সঠিকভাবে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে এবং জীবাণুমুক্ত রাখতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘জীবিকা ও অর্থনীতির কথা চিন্তা করে পর্যটন গন্তব্যগুলো খুলে দেওয়া হয়েছে। এতে কোভিড-১৯ এর কারণে ক্ষতিগ্রস্ত পর্যটন শিল্প ঘুরে দাঁড়ানোর সুযোগ পেয়েছে। এমন কোনো কাজ করা যাবে না যাতে সংক্রমণ বৃদ্ধির কারণে আবার এই খাত বন্ধ হয়ে যায়। হোটেল-মোটেল ও রিসোর্টগুলো সরকারের নির্দেশনা সঠিকভাবে পরিপালন করছে কিনা স্থানীয় প্রশাসন সেটি শক্তভাবে মনিটরিং করবে। ’

আলোচনায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রয়োজনে স্থানীয় প্রশাসন মোবাইল কোর্ট পরিচালনা করা, হোটেল-মোটেল ও রিসোর্টগুলো সরকারের বিধি উপেক্ষা করে ৫০ শতাংশের বেশি আবাসনের ব্যবস্থা করছে কিনা তা নিয়মিত মনিটরিং করা, স্থানীয় পর্যায়ে ব্যাপক প্রচারণার ব্যবস্থা নেওয়া এবং পর্যটন খাত সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে নিয়মিত পরিস্থিতি পর্যালোচনা ও পরিবীক্ষণের সিদ্ধান্ত নেওয়া হয়।  

বাংলাদেশ ট্যুরিজম বোর্ড প্রধান নিবার্হী কর্মকর্তা জাবেদ আহমেদের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন। এছাড়াও বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. হান্নান মিয়া, প্রতœতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক আতাউর রহমান, টোয়াব সভাপতি, টুরিস্ট পুলিশের ডিআইজি, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান, মৌলভীবাজার, চট্টগ্রাম, খুলনা, বাগেরহাট, কিশোরগঞ্জ, সিলেট ও পটুয়াখালীর জেলা প্রশাসকরা বক্তব্য দেন। পর্যটন সংশ্লিষ্ট অংশীজনদের বিভিন্ন সংগঠনের দায়িত্বশীল ব্যক্তিরা সভায় যুক্ত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
এমআইএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।