ঢাকা, মঙ্গলবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

বাণিজ্যমেলা

বাণিজ্যমেলায় ১৭ দিনে ২০ প্রতিষ্ঠানকে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
বাণিজ্যমেলায় ১৭ দিনে ২০ প্রতিষ্ঠানকে জরিমানা

ঢাকা: রাজধানী ঢাকার অদূরে পূর্বাচলে মাসব্যাপী চলছে ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। মেলা শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত গত ১৭ দিনে নানা অনিয়মের অভিযোগে ২০টি প্রতিষ্ঠানকে মোট ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বাণিজ্যমেলায় পণ্য সংক্রান্ত অভিযোগ না থাকলেও খাবারের দোকানের বিরুদ্ধে ক্রেতাদের অভিযোগ বেশি।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকেলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযোগ শাখার সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান বাংলানিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, এখন পর্যন্ত মেলায় খাবারের দোকান রিলেটেড অভিযোগ বেশি আসে। পণ্য সংক্রান্ত বিষয়ে কোনো অভিযোগ এখনো পাইনি। প্রতিদিন মেলায় দুই শিফটে ভোক্তা অধিদপ্তরের দুটি টিম কাজ করে। প্রথম টিম সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এবং দ্বিতীয় টিম সন্ধ্যা থেকে মেলা শেষ হওয়া পর্যন্ত কাজ করে।

ব্যবসায়ীদের নিয়ম মেনে ব্যবসা করার আহ্বান জানিয়ে হাসানুজ্জামান বলেন, ব্যবসায়ীদের আমরা প্রতিনিয়ত সতর্ক করছি মেলায় কোনো ধরনের অনৈতিক ব্যবসা করা যাবে না। নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি করতে হবে। যে পণ্যের প্রতিশ্রুতি দেবেন ক্রেতাকে ঠিক সেই পণ্যই বুঝিয়ে দিতে হবে।  

মেলায় বিভিন্ন প্রতারণা ও অনিয়মের জন্য দুইভাবে জরিমানা করে থাকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ভোক্তাদের অভিযোগের ভিত্তিতে এবং অধিদদপ্তরের দ্বারা পরিচালিত নিয়মিত অভিযানে।

অধিদপ্তরের সূত্রে জানা যায়, মিথ্যা বিজ্ঞাপন দিয়ে প্রতারণা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি করা এবং মেয়াদ ও মূল্যবিহীন পণ্য বিক্রিকরাসহ নানা অভিযোগে এসব জরিমানা করা হয়। গত ১০ জানুয়ারি দুটি প্রতিষ্ঠানকে ৭ হাজার টাকা, ১১ জানুয়ারি দুটি প্রতিষ্ঠানকে ৪ হাজার টাকা, ১৩ জানুয়ারি চারটি প্রতিষ্ঠানকে ১৯ হাজার টাকা, ১৪ জানুয়ারি তিনটি প্রতিষ্ঠানকে ৯ হাজার টাকা, ১৫ জানুয়ারি তিনটি প্রতিষ্ঠানকে ৬ হাজার টাকা এবং সর্বশেষ ১৬ জানুয়ারি তিনটি প্রতিষ্ঠানকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।