ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

বাণিজ্যমেলা

ছোট্ট শিশুই বানাতে পারবে রুটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
ছোট্ট শিশুই বানাতে পারবে রুটি বাণিজ্যমেলায় লাইবাহ রুটি মেকারের স্টল-ছবি: বাদল

প্রতিদিনের খাবার তালিকায় অনেকেই একবার অন্তত রুটি রাখার পক্ষে। তবে রুটি তৈরির ঝামেলায় হয়তো সেটা হয়ে ওঠে না সব সময়। তাই স্বল্প সময়ে অল্প কষ্টে রুটি বানানোর গ্যারান্টি দিচ্ছে লাইবাহ রুটি মেকার। এ মেকারের সাহায্যে ছোট্ট শিশুরাও অনায়াসে গোল গোল রুটি বানাতে পারবে।

কোনো রকম বিদ্যুৎ খরচ ছাড়াই প্রতি মিনিটে ১২-১৫টি রুটি তৈরি করা যায় লাইবার রুটি মেকারে। লাইবাহ রুটি মেকারের বৈশিষ্ট্য দুই বছরের শিশু থেকে বৃদ্ধরাও সহজেই তৈরি করতে পারেন রুটি।

কেননা আটা-ময়দা বা চালের গুঁড়া পানিতে ভিজিয়ে বেলন-পিড়া ছাড়াই রুটি তৈরি হয় রুটি মেকারে।

এ কাজ করতে শুধু আটার টুকরা লাইবার রুটি মেকারে দিয়ে হালকা একটু চাপ দিলেই মুহূর্তে তৈরি হয়ে যাচ্ছে রুটি। কয়েকটি আটার কুণ্ডলি আলাদা আলাদা করে দিয়ে চাপ দিলে তৈরি হয়ে যাবে লুচি। চাইলে বানানো যায় সিঙ্গারাও।

বৈদ্যুতিক স্পর্শ ছাড়াই সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি কাঠযন্ত্রের মাধ্যমে এমন রুটি মেকার নিয়ে এসেছেন হুমায়ুন কবির। ৬ষ্ঠ শ্রেণির ছাত্র থাকা অবস্থায় মায়ের অসুস্থতায় রুটি মেকার তৈরির স্বপ্ন দেখেন হুমায়ুন কবির। সেই স্বপ্ন বাস্তবায়ন করেন ২০১১ সালে। তৈরি করেন রুটি তৈরির যন্ত্র।

হুমায়ুন কবিরের প্রস্তুতকৃত লাইবাহ রুটি মেকার এখন দেশের গণ্ডি পেরিয়ে যাচ্ছে বিদেশে। সম্পূর্ণ স্বাস্থ্যসম্মত উপায়ে সহজ পদ্ধতিতে রুটি তৈরিতে লাইবাহ রুটি মেকারের বেশ সুনাম রয়েছে বাজারে। এ কারণেই বাণিজ্যমেলার ৩৭ নং প্যাভিলিয়নে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা যায়।

লাইবাহ রুটি মেকারে সিদ্ধ আটার রুটি, ময়দা লুচি, সিদ্ধ চালের গুঁড়া, সবজি রুটি, দিল্লিকা র‍ুটি, ডিম পরোটা, কিমা পরোটা, কালিজারা রুটি, মাশকলাই, বার্লি রুটি, তাল রুটিসহ বিভিন্ন রুটি সহজেই তৈরি করা যায় বিভিন্ন দেশের মানুষের প্রিয় খাবার রুটি।

২০১১ সালের শেষদিকে হুমায়ুন কবির রুটি তৈরির একটি সহজ যন্ত্র তৈরির জন্য গবেষণা শুরু করেন। তিন মাসের গবেষণায় তিনি তৈরি করেন কাঠের তৈরি এ রুটি মেকার। কাঠ এবং এক ধরনের পেপার টেকনোলজি ব্যবহার করে তিনি যন্ত্রটি তৈরি করছেন।

লাইবাহ রুটি মেশিনের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, শিশু থেকে বৃদ্ধ সবাই খুব সহজেই এটি দিয়ে মিনিটে ১২ থেকে ১৫টি রুটি তৈরি করতে পারবেন। এতে প্রতিটি রুটি তৈরি করতে সময় লাগে মাত্র ২ সেকেন্ড। রুটি তৈরি হবে কাগজের মতো পাতলা এবং আকারে বড়।
বাণিজ্য মেলায় লাইবাহ রুটি মেকারের স্টল
বাণিজ্য মেলায় কথা হয় লাইবাহ রুটি মেকারের প্রস্তুতকারক হুমায়ুন কবিরের সঙ্গে। তিনি জানান, বাজারে লাইবাহ রুটি মেকারের নকল অনেক রুটি মেকার বের হয়েছে। কিন্তু স্বাস্থ্যসম্মত এবং এত সহজ পদ্ধতিতে রুটি তৈরির মেশিন কেউ দিতে পারবে না। আমি চাই ক্রেতারা যাচাই করেই তার পছন্দের রুটি মেকার ক্রয় করুক।
 
তিনি বলেন, আমি যেভাবে এই যন্ত্র আবিষ্কার করেছি, ঠিক সেই ফর্মুলায় আমার কারিগরদের প্রশিক্ষণ দিয়েছি। আমার রুটি মেকারে কাঠের ওপর ফুড গ্রেড পেপার ব্যবহার করছি যা অন্য কেউ দিতে পারবে না। লাইবাহ রুটি মেকারের প্রতিটি রুটি গোল হবে এটা শতভাগ গ্যারান্টি দেওয়া যায়। লাইবাহ রুটি মেকারে জাপানি সেলুলয়েড টেকনোলজির টেপ ব্যবহার করা হয়।
 
লাইবাহ রুটি মেকারের প্রতিটির সঙ্গে পাওয়া যাচ্ছে জাপানি রুটি পেপার বক্স, একটি সিডি, একটি ম্যানুয়েল বই, দুইটি টেপ। দামও ক্রয়ক্ষমতার মধ্যেই। আকার ভেদে সাড়ে ৩ হাজার থেকে ৬ হাজার টাকা পর্যন্ত। লাইবাহ রুটি মেকারের জন্য যোগাযোগ করা যাবে এই ঠিকানায়: www.rutimaker.com

লাইবাহ রুটি মেকারের জন্য দেশের বাইরে ডিস্ট্রিবিউটর নিয়োগ দেওয়া হচ্ছে বলে জানিয়ে হুমায়ুন কবির বলেন, আমরা প্রোডাক্টের সুনাম এখন দেশের গণ্ডি ছাড়িয়ে গেছে। ইতোমধ্যে বেশ কয়েকটি দেশে লাইবাহর অল্প কিছু রুটি মেকার বিক্রি হয়েছে।

** আখতার ফার্নিচারের পণ্য কিনলেই লাখ টাকা ক্যাশ ব্যাক!

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৭
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa