ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

বাণিজ্যমেলা

কাশ্মীরী আচারের লোভ সামলানো দায়!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৭
কাশ্মীরী আচারের লোভ সামলানো দায়! বাণিজ্য মেলায় কাশ্মীরী আচারের স্টলে ক্রেতাদের ভিড়

ঢাকা: আচার; বাংলার ঐতিহ্যবাহী লোভনীয় খাবার। যে কোনো পরিবেশে আচার দেখলে জিভে জল আসে। জিহ্বার লালসা ঠেকাতে একটু যেন মুখে দিতেই হয় মুখরোচক খাবারটি।

তবে অনেকের কাছে পছন্দের হলেও সময়ের অভাবে যেন হারিয়ে যাচ্ছে বাংলার ঐতিহ্যবাহী খাবারটি। ঘরের গৃহিণীরা দিন দিন কর্মব্যস্ত হয়ে পড়ায় আচারের স্বাদ ভুলতে বসেছেন অনেকেই।

তাই আচারপ্রেমীদের কথা চিন্তা করেই বাণিজ্য মেলায় একশোর বেশি ধরনের আচার নিয়ে এসেছে কাশ্মীরী আচার অ্যান্ড ফুড প্রোডাক্টস। মেলার ১৯৭ নং স্টলে ‍তাই ভিড় করছেন ক্রেতারা।

ফার্মগেট থেকে এসেছেন রোকসানা বেগম। তিনি বললেন, গতবার ছেলে আর ছেলের বৌয়ের জন্য আলু বোখারার আচার কিনেছিলাম। ওরা পছন্দ করেছে। তাই এবারও কিনতে এসেছি।
বাণিজ্য মেলায় কাশ্মীরী আচারের স্টলে ক্রেতাদের ভিড়
নাতনির জন্য আচার কিনতে এসেছেন নানি সঞ্চিতা। তিনি জানান, আমলকির মোরব্বা আমার নাতনির পছন্দ। সময়ের অভাবে বানানো হয় না। তাই ২ কেজি কিনে নিয়ে যাচ্ছি ওর জন্য।

কাশ্মীরী আচারের চিফ এক্সিকিউটিভ শাহীনুর ইসলাম জানান, গত বছরের থেকে এ বছর ১০টি আইটেমের আচার তৈরি করা হয়েছে বাণিজ্য মেলার জন্য। এর মধ্যে রয়েছে ফুলকপি, করল্লা, আমলকির মোরব্বা, গাজর, রসুনের আচার বেশি কিনছেন ক্রেতারা।

তিনি আরও বলেন, স্টলে আমড়ার টক-মিষ্টি, আম, চালতা, বড়ই, তেঁতুল, জলপাই, কাঁচামরিচ, শুকনা মরিচসহ প্রায় একশোরও বেশি প্রকারের আচার তৈরি করা হয়েছে মেলা উপলক্ষে। সবগুলো স্বাদে ও মানে অতুলনীয়।

এছাড়াও ক্রেতাদের জন্য অনলাইনে আচার কেনার সুযোগও রয়েছে বলেও জানান শাহীনুর।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৭
জেডএফ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa