ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

বাণিজ্যমেলা

বাণিজ্যমেলায় ছোটদের ‘অন্যরকম বিজ্ঞান বক্স’ 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৭
বাণিজ্যমেলায় ছোটদের ‘অন্যরকম বিজ্ঞান বক্স’  ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ‘অন্যরকম বিজ্ঞানবক্স’

ঢাকা: পড়াশোনায় ছোটদের বিরক্তি দূর করতে বিজ্ঞানের মজার খেলা নিয়ে ‘অন্যরকম বিজ্ঞান বক্স’ এনেছে অন্যরকম ইলেকট্রনিক্স। এ বিজ্ঞান বক্সের যন্ত্রপাতি ব্যবহার করে ঘরে বসেই শিক্ষার্থীরা বিজ্ঞানের ব্যবহারিক দিকগুলো নিয়ে কাজ করতে পারবে।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার প্রধান ফটকের ডান পাশে প্রিমিয়ার ২১ স্টলে ‘অন্যরকম বিজ্ঞানবক্স’ পাওয়া যাচ্ছে। স্টল জুড়ে ছোট ছেলে মেয়েদের উপস্থিতি চোখে পড়ার মতো।

বিজ্ঞানবক্সের যন্ত্র ব্যবহার করে কেউ কেউ রেইনবো দেখছে, কেউ ডেমো ডেমো ব্যবহার করে সাবমেরিন ও পেরিস্ক্যাপ চালানোর চেষ্টা করছে।  
 
বাবার হাত ধরে মেলায় এসেছে তাহিয়া। অন্যরকম বিজ্ঞান বক্সের স্টলে ঢুকে রেইনবো দেখার চশমা চোখে দেন। চোখে লাগিয়ে চিৎকার দিয়ে ওঠেন ‘বাবা রংধনু রংধনু।
 
পরে নাছোড়বান্দা মেয়ের আবদার মেটাতে বিজ্ঞানবক্স কিনে দেন বাবা তৌহিদুর রহমান।
 
স্টল ঘুরে দেখা গেল, বাণিজ্যমেলায় ৫ ধরনের বিজ্ঞানবক্স পাওয়া যাচ্ছে। আলো, ক্যামেস্ট্রি, ইলেকট্রনিক, ম্যাগনেট ও মেজারমেন্ট নিয়ে।
 
বাণিজ্যমেলায় ছোটদের ‘অন্যরকম বিজ্ঞান বক্স’ বিজ্ঞানবক্সের নামগুলোও মজার। যেমন চম্বুকের ২৬টি মজার খেলা নিয়ে ‘চুম্বকের চমক’, বিদ্যুতের ২০টি মজার খেলাটি ‘তড়িৎ তাণ্ডব’ এবং আলোর ২৫টি মজার খেলা নিয়ে ‘আলোর ঝলক’ এবং রসায়নের ২০টি মজার খেলা নিয়ে ‘রসায়ন রহস্য’।
 
অন্যরকম বিজ্ঞানবক্সের দায়িত্বরত বিক্রয় প্রতিনিধি জাহিদ হাসান বাংলানিউজকে বলেন, ছোটদের কাছে পড়াশোনাটা যাতে বোরিং না লাগে এ কারণে আমরা বিজ্ঞানবক্সের কনসেপ্ট নিয়ে এসেছি। যাতে ছোটরা বিজ্ঞান ও অংকের মতো বিষয়গুলো নিয়ে আনন্দের সঙ্গে পড়াশোনা করতে পারে।
 
৮ শতাংশ ও ১৫ শতাংশ ছাড়ে আলো বিজ্ঞানবক্সের দাম ৬৫২ টাকা, কেমেস্ট্রি ৮৭১ টাকা, ইলেকট্রনিক ৮২১ টাকা, ম্যাগনেট ৯৭১ টাকা ও মেজারমেন্ট ৭৯০ টাকা করে বিক্রি হচ্ছে।
 
একটি বিজ্ঞানবক্স কিনলে একটি লটারির কূপণ দেওয়া হচ্ছে। বাণিজ্যমেলা শেষে ১১ ফেব্রুয়ারি ড্র অনুষ্ঠিত হবে। এতে প্রথম পুরস্কার থাকছে ল্যাপটপ, ২য় পুরস্কার ট্যাব ও ৩য় পুরস্কার হিসেবে থাকছে স্মার্টফোন।
 
বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৭
এমসি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa