ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বাণিজ্যমেলা

বাণিজ্যমেলায় ডিএমপি ট্রাফিকের নির্দেশনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
বাণিজ্যমেলায় ডিএমপি ট্রাফিকের নির্দেশনা ট্রাফিকের রুট ম্যাপ

ঢাকা: ১লা জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উপলক্ষে যান চলাচলে নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ডিএমপির সহকারী কমিশনার (এসি) সুমন কান্তি চৌধুরী জানান, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) সংলগ্ন মাঠে আয়োজিত মেলায় আগত দর্শনার্থীদের যানবাহনের সুশৃঙ্খল পার্কিং এবং আশপাশের এলাকায় যান চলাচল স্বাভাবিক রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে।

মেলার আগত যানবাহনের পার্কিং স্থানসমূহ: 
মেলার ভিআইপি গেট থেকে প্রধান গেট পর্যন্ত খালি জায়গা, ২ নং গেট সংলগ্ন খালি জায়গা, র‌্যাব-২ অফিসের বিপরীত কলোনি মাঠ, র‌্যাব-২ অফিসের উত্তর পাশে সরকারি কলোনী মাঠ।

 

মোটর সাইকেল পার্কিংয়ের জন্য বিআইসিসি’র পশ্চিম পাশে ফাঁকা জায়গা, মেলা ট্রাফিক কন্ট্রোল অ্যান্ড কমান্ড সেন্টারের সামনে এবং পিডব্লিউডি অফিসের ভিতরের ফাঁকা জায়গা।

মেলার প্রবেশ পথ: 
যেসব দর্শনার্থীরা যানবাহন নিয়ে নিউমার্কেট-ধানমন্ডির দিক থেকে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন তারা রেসিডেন্সিয়াল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা/শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ নতুন সড়ক ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করবেন এবং ০২ নং পার্কিং ব্যবহার করবেন।

যে সকল দর্শনার্থী যানবাহন নিয়ে গাবতলী, মোহাম্মদপুর ও আশপাশ এলাকা থেকে মেলায় আসবেন তারা শিশুমেলা ক্রসিং হয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে-বাংলা আদর্শ মহিলা কলেজ গেট দিয়ে প্রবেশ করে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও র‌্যাব-২ অফিসের বিপরীতে সরকারি কলোনি মাঠে গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করতে পারবেন।

যেসব দর্শনার্থীরা যানবাহন নিয়ে পল্লবী-কাজীপাড়া-শেওড়াপাড়া ও আশপাশ এলাকা থেকে মেলায় আসবেন, তারা আগারগাঁও লাইট ক্রসিং ডানে মোড় নিয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে-বাংলা আদর্শ মহিলা কলেজ গেট হয়ে র‌্যাব-২ অফিস এর বিপরীত কলোনি মাঠে এবং পাশের মাঠে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্ধারিত স্থানে গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করবেন।

যেসব দর্শনার্থীরা যানবাহন নিয়ে উড়োজাহাজ ক্রসিং হয়ে মেলার আসবেন, তারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও নির্বাচন কমিশন সচিবালয় এর মধ্যবর্তী রাস্তা দিয়ে মেলায় প্রবেশ করবেন এবং ১ নং পার্কিং ব্যবহার করবেন।

মোটর সাইকেল নিয়ে যারা মেলায় আসবেন, তারা বিআইসিসি এর পশ্চিম পাশে ফাঁকা জায়গা, ট্রাফিক কন্ট্রোল অ্যান্ড কমান্ড সেন্টারের সামনে এবং পিডব্লিউডি অফিসের ভিতরে ফাঁকা জায়গায় পার্ক করে মেলায় প্রবেশ করবেন। হেলমেট নিজ হেফাজতে রাখতে হবে।

মেলা চলাকালীন সরকারি ছুটির দিন খামারবাড়ি হতে আগারগাঁও লাইট ক্রসিং পর্যন্ত রিক্সা, ভ্যান গাড়ি, ঠেলাগাড়িসহ অযান্ত্রিক যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে।

যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে শুক্রবার ও শনিবারসহ সরকারি ছুটির দিনে আগারগাঁও লিংক রোড (নতুন সড়ক) ব্যবহার করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ক্রসিং হয়ে মেলা প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না। ওই সড়ক ব্যবহারকারীকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করার জন্য অনুরোধ করা হয়েছে।

মেলা চলাকালে বাণিজ্যমেলা এলাকায় বসবাসকারী এবং সরকারি বেসরকারি দপ্তরে আগত গাড়ি ও মেলায় আগত গাড়ি ব্যতীত অন্যান্য সবাইকে বিআইসিসি ক্রসিং থেকে গণভবন স্কুল হয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্রসিং পর্যন্ত, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ নতুন সড়ক (পশ্চিম মাথা) ও সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ গেইট থেকে গণভবণ স্কুল হয়ে পিডব্লিউডি ক্রসিং হয়ে বিআইসিসি পর্যন্ত, শেরে বাংলা আদর্শ মহিলা কলেজ গেইট থেকে শিক্ষা প্রকৌশল ক্রসিং হয়ে প্যারেড স্কয়ার রোকেয়া সরণি ক্রসিং (শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ) পর্যন্ত সড়ক ব্যবহার না করে বিকল্প সড়ক ব্যবহার করতে অনুরোধ করেছে ডিএমপি।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।