ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

ট্রাইব্যুনাল

বড়লেখার তিন জনের বিরুদ্ধে অভিযোগ গঠন প্রসঙ্গে রায় ৫ মার্চ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৭
বড়লেখার তিন জনের বিরুদ্ধে অভিযোগ গঠন প্রসঙ্গে রায় ৫ মার্চ

ঢাকা: যুদ্ধাপরাধ মামলায় মৌলভীবাজারের বড়লেখার তিন অভিযুক্ত আবদুল আজিজ ওরফে হাবুল (৬৪), তার সহোদর মো. আবদুল মতিন (৬৩) ও মো. আবদুল মান্নান ওরফে মনাইয়ের বিরুদ্ধে অভিযোগ আমলে নেওয়া হবে কি না- আগামী ৫ মার্চ আদেশ দেবেন আদালত।

উভয় পক্ষের শুনানি নিয়ে রোববার (৫ ফেব্রুয়ারি) বিচারপতি মো. শাহিনুর রহমানের নেতৃত্বাধীন দুই সদস্যের আন্তর্জাতিক ট্রাইব্যুনাল-১ আদেশের এ দিন ধার‌্য করেন।

ট্রাইব্যুনালে শুনানি করেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল ও প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন মুন্নি।

আসামি আবদুল মান্নানের পক্ষে শুনানি করেন আইনজীবী এম. সারোয়ার হোসেন ও আবদুল আজিজের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান।

প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন মুন্নি সাংবাদিকদের জানান, গত বছরের ১ মার্চ ট্রাইব্যুনাল এ তিন আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এদের মধ্যে আজিজ ও মান্নান কারাগারে রয়েছেন। তবে আব্দুল মতিনকে এখনও গ্রেফতার করতে পারেনি পুলিশ।

এদিকে রোববার দুই আসামিকে ট্রাইব্যুনালে হাজির করা হলে বিচারপতিরা অপর আসামির সম্পর্কে জানতে চান। এ সময় প্রসিকিউশনের পক্ষ থেকে আসামি আবদুল মতিন পলাতক জানানো হলে ট্রাইব্যুনাল পাল্টা জানতে চান ‘আসামি যে পলাতক প্রসিকিউশন সেটা কিভাবে নিশ্চিত হলো’।

বিষয়টি মামলার তদন্ত কর্মকর্তার কাছ থেকে জানতে পেরেছেন বলে আদালতকে জানান প্রসিকিটর মোখলেছুর রহমান বাদল।

প্রসিকিউটর মুন্নি সাংবাদিকদের বলেন, “ট্রাইব্যুনাল আগামী ৫ মার্চের মধ্যে মৌলভীবাজার পুলিশ সুপারকে আসামি মতিনের গ্রেফতারের বিষয়ে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন”।

জানা যায়, আসামিদের বিরুদ্ধে একাত্তরে মৌলভীবাজারের বড়লেখা এলাকায় হত্যা, গণহত্যা, ধর্ষণ, নির্যাতনের মতো পাঁচটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।

তদন্ত সংস্থার সহকারী পরিচালক মো. শাহজাহান কবির ২০১৪ সালের ১৬ অক্টোবর এ তিন জনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের তদন্ত শুরু করে গত ১৪ নভেম্বর শেষ করেন। গত বছরের ১৮ নভেম্বর তদন্ত প্রতিবেদন প্রকাশ করে প্রসিকিউশনের কাছে হস্তান্তর করা হয়। যাচাই-বাছাই শেষে পাঁচটি অভিযোগের ভিত্তিতে গত বৃহস্পতিবার তা ট্রাইব্যুনালে দাখিল করে প্রসিকিউশন।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৭
জেপি/আরআইএস/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa