ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ট্রাইব্যুনাল

ট্রাইব্যুনালে হাজির করা হয়েছে এনএসআই'র সাবেক ডিজিকে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
ট্রাইব্যুনালে হাজির করা হয়েছে এনএসআই'র সাবেক ডিজিকে এনএসআই’র সাবেক ভারপ্রাপ্ত ডিজি মুহাম্মদ ওয়াহিদুল হক/ফাইল ছবি

ঢাকা: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার এনএসআই’র সাবেক ভারপ্রাপ্ত ডিজি মুহাম্মদ ওয়াহিদুল হককে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হাজির করা হয়েছে।

বুধবার (২৫ এপ্রিল) সকাল সোয়া ১১টার দিকে তাকে হাজির করা হয়।

এর আগে মঙ্গলবার (২৪ এপ্রিল) বারিধারার বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়।

মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ বলেন, সকাল সাড়ে দশটার দিকে তাকে (ওয়াহিদুল হক) গ্রেফতারে পরোয়ানা জারি করতে আবেদন করি। বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তা মঞ্জুর করেন। এরপর সাড়ে বারোটার দিকে খবর পাই তাকে পুলিশ গ্রেফতার করেছে।

গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুবকর সিদ্দিক বলেন, ব্লক- জে, রোড-২/ডি, বাড়ি নং-৩, বারিধারা থেকে ওয়াহিদুল হককে গ্রেফতার করা হয়েছে।  

ওয়াহিদুল হকের বিরুদ্ধে ২৮ মার্চ ১৯৭১ সালে রংপুর ক্যান্টনমেন্টে ৫/৬শ মানুষকে মেশিনগানে হত্যার অভিযোগ রয়েছে বলে জানান তুরিন আফরোজ।

এইনআই’র এই সাবেক কর্মকর্তা ১৬ অক্টোবর ১৯৬৬ সালে পাকিস্তান সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত হন। ১৯৭০ সালের মার্চ মাসে রংপুর ক্যান্টনমেন্টে যোগ দেন। ১৯৭১ সালের ৩০ মার্চ পর্যন্ত সেখানে থেকে বদলি হন পাকিস্তানে। ১৯৭৩ সালের ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানে অবস্থান করে ১৯৭৪ সালে দেশে ফেরেন। এই বছরের শেষে তিনি সেনাবাহিনী থেকে অবসর নেন।

পরে ১৯৭৬ সালে পুলিশ বাহিনীতে এএসপি পদে যোগ দেন। ১৯৯৬-৯৭ সালে তিনি এনএসআই’র ভারপ্রাপ্ত ডিজি ছিলেন। সবশেষ ২০০৫ সালে পুলিশের অতিরিক্ত আইজিপি হিসেবে অবসর নেন।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৮
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ট্রাইব্যুনাল এর সর্বশেষ