ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

ট্রাইব্যুনাল

ট্রাইব্যুনালে জামায়াতের সাবেক এমপির আত্মসমর্পণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৪ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৮
ট্রাইব্যুনালে জামায়াতের সাবেক এমপির আত্মসমর্পণ

ঢাকা: ‘অমর্যাদাকর ও উসকানিমূলক’ বক্তব্য দিয়ে আদালত অবমাননার দায়ে তিন মাসের দণ্ড মাথায় নিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আত্মসমর্পণ করেছেন জামায়াতের সাবেক এমপি হামিদুর রহমান আযাদ।

বুধবার (২৫ জুলাই) সকালে তিনি আত্মসমর্পণ করেছেন বলে জানিয়েছেন আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহীন ও আব্দুস সাত্তার পালোয়ান।  

২০১৩ সালের ৯ জুন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ জামায়াতের তিন নেতাকে দণ্ড দেন।

এর মধ্যে জামায়াতের তৎকালীন ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান, তৎকালীন এমপি হামিদুর রহমান আযাদের তিন মাসের কারাদণ্ড ও তিন হাজার টাকা জরিমানার নির্দেশ দেন। অনাদায়ে আরও দুই সপ্তাহ কারাদণ্ড। অপর নেতা সেলিম উদ্দিনকে ট্রাইব্যুনাল চলাকালে পুরো সময় সেখানে হাজির থাকা (কারাদণ্ড) ও এক হাজার টাকা জরিমানা করা হয়।

ওইদিন ট্রাইব্যুনালের আদেশে বলা হয়, রফিকুল ইসলাম খান ও হামিদুর রহমানকে গ্রেপ্তারের পর বা তাদের আত্মসমর্পণের পর থেকে সাজা কার্যকর হবে।

২০১৩ সালের ৪ ফেব্রুয়ারি রাজধানীতে এক সমাবেশে জামায়াত নেতা সেলিম উদ্দিন ও হামিদুর রহমান আযাদ ট্রাইব্যুনাল নিয়ে অমর্যাদাকর ও উসকানিমূলক বক্তব্য দেন। একই দিন রফিকুল ইসলাম খান এক বিবৃতি দিয়েছেন। তাদের ওইসব বক্তব্য একাধিক সংবাদপত্রে প্রকাশিত হয়। এরপর ট্রাইব্যুনাল ৭ ফেব্রুয়ারি রুল জারি করেছিলেন।

কিন্তু এই তিন নেতার কেউ-ই ট্রাইব্যুনালে হাজির হয়ে রুলের জবাব না দেওয়ায় ট্রাইব্যুনাল ৬ মার্চ তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। পরে সেলিম উদ্দিনকে গ্রেপ্তার করে ট্রাইব্যুনালে হাজির করা হয়।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জুলাই ২৫,২০১৮
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa