ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

সৌদি আরব

এবার ‘সেকান্দার বক্সের হাওয়াই গাড়ি'তে চটেছেন প্রবাসীরা

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৪
এবার ‘সেকান্দার বক্সের হাওয়াই গাড়ি'তে চটেছেন প্রবাসীরা অভিনেতা ফারুক আহমেদ এবং নির্মাতা সাগর জাহান

রিয়াদ: মোস্তফা কামাল রাজের মাইক নাটকে সৌদি প্রবাসীদের নিয়ে ব্যঙ্গাত্মক সংলাপের পর মাইক নাটকের অভিনেতা-পরিচালকের শাস্তির দাবিতে সোচ্চার হয়ে উঠেছিলেন মধ্যপ্রাচ্যে বসবাসরত বাংলাদেশিরা।

সেই রেশ কাটাতে না কাটতেই নতুন করে বিতর্কে জড়ালেন অভিনেতা ফারুক আহমেদ এবং নির্মাতা সাগর জাহান।



এবার ঈদুল ফিতরে বেসরকারি স্যাটেলাইট চ্যানেল বাংলাভিশনে প্রচারিত ছয় পর্বের ধারাবাহিক নাটক  ‘সেকান্দার বক্সের হাওয়াই গাড়ি’। নাটকের  বিশেষ দৃশ্যে সৌদি এবং দুবাই  প্রবাসীদের নিয়ে কটুক্তিম‍ূলক সংলাপ বলেছেন অভিনেতা ফারুক আহমেদ।

প্রবাসীরা অভিযোগ করছেন, বিবেকহীন নাট্যকার সাগর জাহানের রচনা ও পরিচালনায় ধারাবাহিক এই নাটকে অত্যন্ত সুকৌশলে সৌদি প্রবাসীদের পাশাপাশি দুবাই প্রবাসী বাংলাদেশিদেরও চরিত্র হরণের প্রাণান্তকর প্রচেষ্টা চালানো হয়েছে।

বিনোদনের নামে আনাড়ি পরিচালকেদের দায়িত্বহীন পরিচালনায় রিলিজ হওয়া বাংলা নাটকে ইদানিং প্রবাসী বাংলাদেশিদেরকে খাটো করার অপচেষ্টা ব্যাপকহারে বেড়েছে বলে মনে করেন তারা।

প্রবাসী এবং অনলাইন অ্যাক্টিভিস্ট  মাইনুল ইসলাম নাসিম বলেন,  মধ্যপ্রাচ্যে উত্তপ্ত মরুর বুকে মাথার ঘাম পায়ে ফেলে খেটে খাওয়া যে প্রবাসীরা রেমিটেন্সের চাকাকে সচল রেখে বাঁচিয়ে রাখছে বাংলাদেশের অর্থনীতিকে, সেই প্রবাসীদেরকে অবমূল্যায়ন করে বাংলাদেশের এসব ‘ভূইফোঁড়’ পরিচালক-প্রযোজকরা নিজেদের অসাড়তা প্রমাণের পাশাপাশি অবতীর্ণ হচ্ছেন কাণ্ডজ্ঞানহীন ভূমিকায়।

এরইমধ্যে ‘মাইক’ নাটকে অভিনেতা মোশাররফ করিমের এক সংলাপ নিয়ে প্রতিবাদে ফেটে পড়েছিলেন সৌদি প্রবাসী লাখ লাখ বাংলাদেশি।

প্রবাসীরা বলেন, সাগর জাহানের এবারে ঈদের বিশেষ নাটক  ‘সেকান্দার বক্সের হাওয়াই গাড়ি’ তে  মোশারফ করিম অভিনয় করলেও এ যাত্রায় বহুল প্রবাসীদের নিয়ে কুটক্তিম‍ূলক সংলাপটি  দেখানো হয়েছে অভিনেতা ফারুক আহমেদকে দিয়ে।

এই অংশে বুঝানো হয়েছে,  দুবাই প্রবাসী বাংলাদেশিরা দেশে এলে সুন্দরী নারীর প্রতি লোলুপ দৃষ্টির পাশাপাশি রুচিহীন কথাবার্তায় কতটা পারদর্শী। আর সৌদি প্রবাসী বলতেই  খেজুর খেতে পছন্দ করা আর কম্বল নিয়ে ঘুরে বেড়ানো!

এদিকে প্রবাসীদের নিয়ে নাটক বানিয়ে এ তামাশার পুনরাবৃত্তি করায় রাজধানী রিয়াদ, বন্দরনগরী জেদ্দা, পবিত্র নগরী মক্কা-মদীনাসহ সৌদি জুড়ে বাংলাদেশিদের মধ্যে তীব্র ক্ষোভের সঞ্চার হয়েছে।

সৌদি আরবের বিভিন্ন শহরের কমিউনিটি নেতারা বলেন, সৌদি প্রবাসীদের নিয়ে তামাশার অপরাধে ‘সেকান্দার বক্স’ এর পুরো ইউনিটকেই প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে। অন্যথায় কঠোর পদক্ষেপ নেওয়অ হবে।

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ ঘটনায় সমালোচনার ঝড় উঠেছে।

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ