ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

২৫ পয়সার ফোনকল বাঁচাতে পারে প্রবাসীর শ্রম ও অর্থ

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৯ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
২৫ পয়সার ফোনকল বাঁচাতে পারে প্রবাসীর শ্রম ও অর্থ

রিয়াদ:  দূতাবাসের মাত্র ২৫ পয়সার মূল্যের একটি ফোনকল অথবা এসএমএস বাঁচাতে পারে একজন প্রবাসীর কষ্টার্জিত শত শত টাকা আর শারীরিক পরিশ্রম।

সেই দূতাবাস এড়াতে পারে অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনাও।



ঝালকাঠির আসমত আলী। আন্তর্জাতিক সিভি এভিয়েশনের শর্ত পূরণের জন্য গত বছরের ৪ নভেম্বর রিয়াদ বাংলাদেশ দূতাবাসে মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) জন্য আবেদন করেন।

দূতাবাসের দেওয়া স্লিপে ডেলিভারির তারিখ দেওয়া হয়, ০৪ ডিসেম্বর ২০১৪। প্রায় সাত মাস পেরিয়ে গেলেও এখনো পাসপোর্ট পাননি। এর মধ্যে ৩ দিন দূতাবাসে গিয়ে ১৫০ রিয়াল খরচ এবং অফিস ডিউটিতে সমস্যার সম্মুখীনী হয়েছেন আসমত আলী।

সোমবার দূতাবাস চত্বর ঘুরে এ বিষয়ে কথা হয়, সৌদি আরব প্রবাসী বেশ কয়েকজন বাংলাদেশির সঙ্গে। তাদের সবার দাবি, যাতে ফোনকল অথবা এসএমএসের মাধ্যমে পাসপোর্ট আসার বিষয়টি তাদেরকে যেন জানিয়ে দেওয়া হয়।

শুধু আসমত নয়, প্রতিদিন এমন শত শত প্রবাসী দূতাবাস এবং কনস্যুলেটে আসেন পাসপোর্ট নেওয়ার জন্য। পাসপোর্ট প্রস্তুত না হলে খালি হাতেই ফিরতে হয় তাদের। একদিন নয় ৫/৭ দিন পর্যন্ত এসে পাসপোর্ট ছাড়াই ফিরে গেছেন এমনও প্রবাসী আছেন, যাদের অপচয় হয়েছে শ্রম এবং অর্থের।

ফেনী জেলার রকিবুল ইসলাম বাংলানিউজকে বলেন, পাসপোর্ট নিতে এই পর্যন্ত চার দিন আসলাম দূতাবাসে। কবে আসবে, সেটাও কেউ নিশ্চিত করে বলতে পারেন না।

পাসপোর্ট সংক্রান্ত যোগাযোগের জন্য দূতাবাসের নম্বরে ফোন দিলেও কেউ ধরেন না বলেও অভিযোগ রকিবুলের।

তিনি বলেন, দূতাবাস যদি তাদের কাছে আসা পাসপোর্টগুলোর মালিককে মাত্র ২৫ হালালা (পয়সা) খরচ করে ফোনে একটি মেসেজ দিয়ে জানিয়ে দেওয়ার ব্যবস্থা করে, তাহলে ডিউটি মিস করে টাকা খরচ করে কেউ দূতাবাসে ভিড় করতে আসতো না।

বাংলানিউজকে অন্যরকম তথ্য দেন কিশোরগঞ্জের সাদিকুল ইসলাম। তিনি বলেন, আমার পাসপোর্ট আসছে নিশ্চিত হয়ে দো-আদমি থেকে পাসপোর্ট নিতে এসেছি। স্লিপ দেখিয়ে পাসপোর্ট রুমে থাকা এক অফিসারকে জিজ্ঞাসা করার পর তিনি বলেন, আপনার পাসপোর্ট এখনো আসেনি।

উপায় না পেয়ে এক দালালকে ৭০ রিয়াল দিয়ে ১ ঘণ্টার ব্যবধানে পাসপোর্ট হাতে পেলাম।

এই বিষয়ে জানতে চাইলে দূতাবাসের কাউন্সিলর (পাসপোর্ট) খাইরুল আলম বাংলানিউজকে বলেন, পাসপোর্ট কনফার্মেশনের জন্য হটলাইন অথবা এসএমএস ব্যবস্থা চালুর বিষয়টি আমাদের পরবর্তী মিটিংয়ে উপস্থাপন করবো।

দূতাবাসের পক্ষ থেকে হটলাইন অথবা এসএমএস পদ্ধতি চালু করা হলে একদিকে যেমন হয়রানি থেকে রক্ষা পাবেন প্রবাসীরা, অন্যদিকে দূতাবাসেও কমবে পাসপোর্ট নিতে প্রবাসী বাংলাদেশিদের ভিড়।
 
বাংলাদেশ সময়: ০২২৩ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ