ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

বাংলানিউজে সংবাদ প্রকাশের পর পাসপোর্ট পেলেন প্রবাসীরা

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৫
বাংলানিউজে সংবাদ প্রকাশের পর পাসপোর্ট পেলেন প্রবাসীরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়াদ: দেশের জনপ্রিয় অনলাইন সংবাদমাধ্যম বাংলানিউজে সংবাদ প্রকাশের পর রিয়াদ দূতাবাস থেকে পাসপোর্ট পেলেন প্রবাসী বাংলাদেশিরা। একই সঙ্গে নতুন আবেদনকারীদের জন্য নতুন নিয়ম চালু করেছে বাংলাদেশ দূতাবাস।



গত ১৪ জুলাই (মঙ্গলবার) বাংলানিউজে ‘আর কী প্রমাণ দিলে আমি বাংলাদেশি হবো’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। জানা যায়, সংবাদটি প্রকাশের পর এটিকে গুরুত্বসহকারে নেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং হারানো পাসপোর্টের আবেদনকারীদের দূতাবাসে সাক্ষাতকার নেন খোদ রাষ্ট্রদূত গোলাম মসিহ।

প্রয়োজনীয় কাগজপত্র থাকলে সাক্ষাতকার নেওয়ার পর ওই প্রবাসীকে নতুন পাসপোর্ট দেওয়ার জন্য রাষ্ট্রদূত সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দিয়ে থাকেন। বুধবার (২২ জুলাই) রিয়াদ দূতাবাসের প্রশাসনিক ভবনে বাংলানিউজের সঙ্গে কথা হয় বেশ কয়েকজন পাসপোর্ট আবেদনকারীর।

তারা জানান, বড় স্যার (রাষ্ট্রদূত) আমাদের সঙ্গে কথা বলেছেন। কথা বলার পর শিফা (কনস্যুলার ভবন) থেকে পাসপোর্ট দেওয়ার জন্য লিখে দিয়েছেন।

জানা যায়, রাষ্ট্রদূতের দৈনন্দিন অন্য কাজ থাকায় পাসপোর্টের আবেদনকারীদের দূতাবাস প্রাঙ্গণে অপেক্ষা করতে হয় ঘণ্টার পর ঘণ্টা। নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রবাসী বাংলাদেশি বাংলানিউজকে জানান, সকাল ৯টায় দূতাবাসে এসেছেন। দুপুর সাড়ে ১২টা কিন্তু কারো সাক্ষাৎ পাচ্ছেন না।

এদিকে, হারানো পাসপোর্ট দেওয়ার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন কেউ কেউ। তাদের মতে রাষ্ট্রদূতের অনেক কাজ। আর এখন যদি উনি নিজে ইন্টারভিউ নিয়ে পাসপোর্ট দিতে থাকেন তাহলে উনার অন্যকাজ কতটুকু করতে পারবেন সে প্রশ্ন থেকেই যায়।

দূতাবাসের একটি দায়িত্বশীল সূত্র বাংলানিউজকে জানায়, অধীনস্থ কর্মকর্তাদের ওপর আস্থা না রাখতে পেরে রাষ্ট্রদূত নিজেই হারানো পাসপোর্ট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। পাসপোর্ট আবেদনকারীদের নিজে ইন্টারভিউ নেবেন রাষ্ট্রদূত গোলাম মসিহ। এতোদিন দূতাবাসের কনস্যুলার শাখার ঊর্ধ্বতন কর্মকর্তারা হারানো পাসপোর্ট দেওয়ার কাজটি করতেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমানে প্রায় দুই হাজারের মতো আবেদন জমা আছে। আর এ দুই হাজার প্রবাসীর আলাদা আলাদা ইন্টারভিউ নিয়ে সিদ্ধান্ত দেওয়া অনেক সময়ের ব্যাপার।

হারানো পাসপোর্টের আবেদনকারীদের উদ্দেশে নতুন নোটিশ তৈরি হয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছে দূতাবাসের একটি দায়িত্বশীল সূত্র। বৃহস্পতিবার (২৩ জুলাই) দূতাবাসে নতুন নোটিশ সাটানো হবে বলেও জানা যায়।

নোটিশে কী আছে জানতে চাইতে বেরিয়ে আসে, এখন থেকে হারানো পাসপোর্ট আবেদকারীদের দূতাবাসের মেইন অফিসে (প্রশাসনিক ভবন, হাই আল ওয়াহা) আসতে হবে। সেখানে দূতাবাসের কার্যালয় প্রধান এবং রাষ্ট্রদূত আবেদনকারীদের সঙ্গে কথা বলে, পেপার দেখে আবেদনকারী বাংলাদেশি কিনা সে বিষয়ে নিশ্চিত হয়ে প্রয়োজনীয় নির্দেশনা হবে।

এর আগে, পাসপোর্টের ফি জমা নেওয়ার পরে সাক্ষাতকার নেওয়া হলেও নতুন নিয়ম অনুযায়ী সাক্ষাতকার নেওয়ার পর বাংলাদেশি নিশ্চিত হলেই কেবল ফি নিয়ে পাসপোর্ট দেওয়া হবে। সেক্ষেত্রে খুব জরুরি হলে হাতে লেখা পাসপোর্ট, অন্যথায় ডিজিটাল তথা মেশিন রিডেবল পাসপোর্ট দেওয়া হবে বলেও জানা যায়।

বাংলাদেশ সময়: ০৩২৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৫ 
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ