ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

সৌদি আরব

সৌদি আরবে বাংলাদেশি স্কুলে বঙ্গবন্ধুকে স্মরণ

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
সৌদি আরবে বাংলাদেশি স্কুলে বঙ্গবন্ধুকে স্মরণ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়াদ: সবচেয়ে বড় শ্রম বাজার সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিদের ছেলে-মেয়েদের পড়াশোনার জন্য রয়েছে বেশ কয়েকটি শিক্ষা-প্রতিষ্ঠান।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে এসব শিক্ষা-প্রতিষ্ঠানে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয় বাঙালি জাতির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

এবারও তার ব্যতিক্রম হয়নি।

শনিবার (১৫ আগস্ট) দেশটির দাম্মাম, রিয়াদ, আল কাছিম, বুরাইদা এবং জেদ্দার বাংলাদেশি স্কুলগুলোতে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে।
দাম্মাম

১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪০তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে দাম্মামে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলে (ইংরেজি শাখা) আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন রিয়াদস্থ বাংলাদেশ দ‍ূতাবাসের কাউন্সিলর (পলিটিক্যাল) মো. মোশাররফ হোসেন।

বিদ্যালয় পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে শোক দিবস উপলক্ষে আয়োজিত রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এছাড়া অনুষ্ঠানে ‘আমাদের শেখ মুজিব’ শীর্ষক একটি প্রামাণ্য চিত্রও প্রদর্শন করা হয়।

রিয়াদ
সৌদি আরবের রাজধানী রিয়াদে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ বাংলা এবং ইংরেজি মাধ্যমে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে জাতীয় শোক দিবস।

রিয়াদ বাংলা স্কুলের আলোচনা সভা, দোয়া মাহফিল এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রিয়াদ দূতাবাসের মিশন উপপ্রধান মো. নজরুল
ইসলাম।

পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ডা. জাকিউল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে ছিলেন দূতাবাসের হেড ও চেঞ্চরি মনিরুল ইসলাম, কাউন্সিলর (শ্রম) সারওয়ার আলম, বিদ্যালয় পরিচালনা পর্ষদের ভাইস চেয়ারম্যান কৃষিবিদ শামীম আবেদীন প্রমুখ।

এদিকে রিয়াদের অপর বাংলাদেশি স্কুল ইংরেজি মাধ্যমে দিবসটি উপলক্ষে নেওয়া হয় আলাদা কর্মসূচি। প্রধান অতিথি হিসাবে অনুষ্ঠানের উদ্বোধন করেন রিয়াদ দূতাবাসের কাউন্সিলর (ইকোনমিক) আবুল হাসান।

পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আবুল বাশার নুরুজ্জামান, অধ্যক্ষ করিম রেজা, পরিচালনা পর্ষদের সদস্য ছাড়াও অভিভাবক ও প্রবাসীরা উপস্থিত ছিলেন।

বুরাইদা
সৌদি আরবের প্রত্যন্ত অঞ্চলে লাল সবুজের পতাকাবাহী বিদ্যাপীঠ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল বুরাইদা শাখাও বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেছে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

দিবসটি উপলক্ষে স্কুল প্রাঙ্গণে আয়োজন করা হয় আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের।

বিদ্যালয় পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জামাল উদ্দিনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন রিয়াদ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মিজানুর রহমান।
বিশেষ অতিথি ছিলেন দূতাবাসের কনস্যুলার কর্মকর্তা শফিকুর রহমান।

জেদ্দা
বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড  কলেজ জেদ্দা বাংলা ও ইংরেজি শাখা পৃথকভাবে পালন করে জাতীয় শোক দিবস।

কনস্যুলেট কর্মকর্তা, কমিউনিটি নেতা, বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী এবং অভিভাবকসহ প্রবাসীরা এতে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ