ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

সৌদি আরব

কাগজপত্র ছাড়াই সৌদি প্রবাসীদের এমআরপি!

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৫
কাগজপত্র ছাড়াই সৌদি প্রবাসীদের এমআরপি!

রিয়াদ: কোন ধরণের কাগজপত্র না থাকলেও শুধু বাংলাদেশি প্রমাণ করতে পারলেই সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিদের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) দিবে বেসরকারি আউটসোর্সিং কোম্পানি আইরিশ কর্পোরেশন বারহার।

শনিবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে আইরিশ রিয়াদ এপিসিতে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব মোসাঃ হাজেরা খাতুন।



তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের প্রধানতম আয়ের খাত প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। আর এই প্রবাসীদেরকে কষ্টের মধ্যে রেখে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন কোনভাবেই সম্ভব নয়। কফিলের (স্পন্সর) কাগজ, ভিসার কপি, পুরাতন পাসপোর্ট আর ইকামার কপির নামে প্রবাসীদের হয়রানি না করে দ্রুত সময়ের মধ্যে সবাইকে মেশিন রিডেবল পাসপোর্ট দেয়ার কথা বলেন হাজেরা খাতুন।

তিনি আরও বলেন, আমাদের কাছে এসে শুধু নিজেকে বাংলাদেশি প্রমাণ করতে পারলেই হবে। কোন ধরণের কাগজপত্রের দরকার হবে না। মেশিন রিডেবল পাসপোর্ট দেওয়া হবে। ২৪ নভেম্বর থেকে হাতে লেখা পাসপোর্টের কার্যকারিতা শেষ হয়ে যাচ্ছে এই কথাটি সব প্রবাসীদের কাছে পৌঁছে দিতে গণমাধ্যম কর্মীদের প্রতি আহ্বান জানান তিনি।

আইরিশ কর্পোরেশন রিয়াদ এপিসির ইনচার্জ মোস্তফা কামালের সভাপতিত্ব ও এইচ এম আলমগীর হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরামের (প্রসাফ) সভাপতি মোহাম্মদ আবুল বশির, সাধারণ সম্পাদক সোহরাব হোসেন লিটন, রিয়াদস্থ নাঙ্গলকোট যুবলীগের সভাপতি আশারাফুল ইসলাম, প্রবাসী লাকসাম মনোহরগঞ্জ আওয়ামী লীগের সভাপতি মাসুদ পারভেজ, রিয়াদ কার্গো অ্যাসোসিয়েশনের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নাইমুল ইসলাম নাইম প্রমুখ।

অনুষ্ঠানে শোক দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত, দেশ ও প্রবাসীদের সুখ-সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।  

বাংলাদেশ সময়: ০৭৫৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৫
কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ