ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

সৌদি আরব

মক্কার ক্রেন দুর্ঘটনা

৬০ লাখ টাকা ক্ষতিপূরণ পাবে প্রত্যেক নিহতের পরিবার

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
৬০ লাখ টাকা ক্ষতিপূরণ পাবে প্রত্যেক নিহতের পরিবার ছবি: সংগৃহীত

রিয়াদ: মক্কা আল মোকাররমার মসজিদ আল হারামে ভয়াবহ ক্রেন দুর্ঘটনায় নিহত ১০৭ ব্যক্তির পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ৩৩ মিলিয়ন রিয়াল বা ৬৭ কোটি ৮০ লাখ ৫০ হাজার টাকা পরিশোধ করবে বিমা কোম্পানি। এর ফলে নিহতদের প্রত্যেকের পরিবার পাবেন ৬০ লাখ টাকা করে।



এই টাকার পুরোটাই হারাম শরীফ সম্প্রসারণ প্রকল্পের ইন্স্যুরেন্স কোম্পানি ব্লাড মানি হিসাবে প্রদান করবে। বিমা বিশেষজ্ঞদের উদ্ধৃতি দিয়ে মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সংবাদটি প্রকাশ করেছে স্থানীয় আরবি দৈনিক আল হায়াত।

ইন্স্যুরেন্স বিশেষজ্ঞ আদহাম জাদ আল হায়াতকে বলেন, সৌদি আরবে ভ্রমণকারীদের জন্য ন্যূনতম ১ লাখ রিয়াল পর্যন্ত বিমা ঝুঁকি গ্রহণ করা হয়। কিন্তু ক্ষেত্র বিশেষে এর পরিমাণ বৃদ্ধি পেতে পারে। বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগ ও অন্যান্য বড় ধরনের আপদকালীন সময়ে তা বাড়ানো হয়।

বাদশা আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও বিমা বিষয়ের অধ্যাপক আব্দুলিলাহ আল সাতি বলেন, বিমা কোম্পানিগুলো প্রাকৃতিক দুর্যোগের সম্পূর্ণ ঝুঁকি বহন করতে বাধ্য। সেই মোতাবেক এই দুর্যোগে নিহতের আর্থিক ক্ষতিপূরণ ও আহতদের যাবতীয় ব্যয়ভার তাদের বহন করতে হবে।

উল্লেখ্য, শুক্রবার সন্ধ্যায় ঝড়ো বাতাস ও ধূলিঝড় প্রবাহিত হওয়ার সময় মক্কার পবিত্র মসজিদ আল-হারামের উপর ভেঙে পড়ে নির্মাণকাজে ব্যবহৃত একটি বিশালাকৃতির ক্রেন। এ ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৭ জনে। আহত হয়েছেন দুই শতাধিক।

দুর্ঘটনায় এখন পর্যন্ত একজন বাংলাদেশির মৃত্যু এবং ৪০ জন বাংলাদেশি হজযাত্রীর আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের মধ্যে একজন  (সরদার আব্দুর রব) ছাড়া সবাই চিকিৎসা শেষে হোটেলে ফিরেছেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ