ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

হজের মূল আনুষ্ঠানিকতা শুরু মঙ্গলবার

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
হজের মূল আনুষ্ঠানিকতা শুরু মঙ্গলবার ছবি: সংগৃহীত

রিয়াদ: এবারের হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে মঙ্গলবার (২২ সেপ্টেম্বর)। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা ২০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান হজ পালনের উদ্দেশ্যে এদিন সন্ধ্যায় মক্কা থেকে মিনার উদ্দেশ্যে রওনা হবেন।


 
লাখ লাখ মুসল্লির ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত হবে পবিত্র মিনা।

হজের অংশ হিসেবে বুধবার (২৩ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত তারা অবস্থান করবেন মিনায়। সেখানে তারা মহান আল্লাহর নৈকট্য লাভের আশায় জিকির-আজকার ও ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে সময় কাটাবেন। পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবেন জামাতের সঙ্গে।

বুধবার খুব ভোরে আরাফাতের উদ্দেশ্যে যাত্রা করবেন তারা। সেখানে হজের খুতবা শুনবেন এবং এক আজানে জোহর ও আসরের (জুহরাইন) নামাজ আদায় করবেন।
 
সন্ধ্যায় মুজদালিফার উদ্দেশ্যে আরাফাতের ময়দান ত্যাগ করবেন। মুজদালিফায় পৌঁছে আবারো এক আজানে আদায় করবেন মাগরিব ও এশার নামাজ। পরে মুজদালিফায় খোলা আকাশের নিচে রাতযাপন করবেন।

সেখান থেকে তারা মিনার জামারায় (প্রতীকী শয়তান) পাথর নিক্ষেপ করবেন। সকালে ফজরের নামাজ শেষে আবার ফিরে আসবেন মিনায়।
 
পরদিন সকালে অর্থাৎ বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) জামারাতে পাথর নিক্ষেপ ও পশু কোরবানি করে পুরুষরা মাথা মোড়ানোর মধ্য দিয়ে ইহরাম ত্যাগের মাধ্যমে হজের মূল কার্যক্রম শেষ করবেন।
 
এরপর পবিত্র কাবা শরিফে বিদায়ী তাওয়াফ করে হজের পূর্ণ আনুষ্ঠানিকতা শেষ করবেন।
 
সংশ্লিষ্ট সূত্রমতে, এ বছর বিশ লাখের বেশি মুসলমান হজ পালন করছেন। এর মধ্যে বাংলাদেশি রয়েছেন এক লাখ এক হাজার ৬৫৭ জন।
 
মক্কা সম্প্রসারণ কাজের জন্য এ বছর হজযাত্রীর সংখ্যা সীমিত করেছে সৌদি হজ মন্ত্রণালয়। এ বছর আনুপাতিক হারে বহির্বিশ্বে মোট হজযাত্রীর ২০ শতাংশ এবং সৌদি আরবের অভ্যন্তরীণ ৫০ শতাংশ কম হজযাত্রীর অনুমোদন দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মক্কার এ সম্প্রসারণ কাজ শেষ হতে সময় লাগবে আরও তিন বছর।

বাংলাদেশ সময়: ০৮১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
এমএএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ