ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

মিনায় নিহতদের পরিচয় শনাক্ত করতে ডিএনএ পরীক্ষা

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৫
মিনায় নিহতদের পরিচয় শনাক্ত করতে ডিএনএ পরীক্ষা

ঢাকা: হজ পালনে মিনায় জামারাতে প্রতীকী শয়তানকে লক্ষ্য করে পাথর নিক্ষেপের সময় পদদলিত হয়ে নিহত হাজিদের মরদেহ শনাক্ত করতে ডিএনএ পরীক্ষা করার কথা জানিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

মক্কার আল নূর বিশেষায়িত হাসপাতালে এ নমুনা সংগ্রহের কাজ শুরু হয়েছে।



সোমবার (০৫ অক্টোবর) আল নূর বিশেষায়িত হাসপাতালের পরিচালক আয়মান ইয়ামানি সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এই হাসপাতালকে নিহত হাজিদের স্বজনদের ডিএনএ সংগ্রহের দায়িত্ব দিয়েছে। ডিএনএ পরীক্ষার মাধ্যমে মরদেহ শনাক্ত হলে ওই মরদেহ রাখা হবে আল মোসেম ইমারজেন্সি কমপ্লেক্সে।

এজন্য নিহত হাজিদের ঘনিষ্ঠজন যদি সৌদি আরবে থেকে থাকেন, তাহলে তাদের ওই হাসপাতাল বা কমপ্লেক্স কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

অন্যদিকে, যদি নিহত হাজিদের কোনো আত্মীয় সৌদি আরবে না থাকেন, তাহলে তাদের ডিএনএ পরীক্ষার ফল পাঠাতে বলা হয়েছে নিজ নিজ দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ে। এ নিয়ে পরে দুই দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে সহযোগিতার মাধ্যমে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

ইয়ামানি বলেন, নিহত হাজিদের স্বজন যেমন-মা, বাবা, ভাই, বোন, ছেলে বা মেয়ের সঙ্গে সরাসরি যোগাযোগে বেশি আগ্রহী আমরা। ডিএনএ শনাক্ত করতে সেবা ও প্রয়োজনীয় সরঞ্জাম আমাদের কাছে আছে।

হাসপাতালটিতে পূর্ণাঙ্গ ল্যাবরেটরি ও দ্রুত রিপোর্ট দেওয়ার ব্যবস্থা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, সংশ্লিষ্টদের সহায়তার জন্য যথেষ্ট কর্মী আছেন সেখানে।

দম্পতিদের ডিএনএ শনাক্ত করতে যে ল্যাবরেটরি ব্যবহার করা হয়, আমরা সেই একই ল্যাবরেটরি ব্যবহার করছি। দ্রুততার সঙ্গে রিপোর্ট পাওয়া যায় এমন সরঞ্জাম স্থাপন করা হয়েছে বলেও জানান আয়মান ইয়ামানি।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৫
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ