ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

৯ দেশের চিকিৎসক নিচ্ছে সৌদি, তালিকায় নেই বাংলাদেশ

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
৯ দেশের চিকিৎসক নিচ্ছে সৌদি, তালিকায় নেই বাংলাদেশ ছবি: প্রতীকী

রিয়াদ: সৌদি আরবের বিভিন্ন হাসপাতালে কয়েক হাজার বিদেশি বিশেষজ্ঞ চিকিৎসক ও সেবিকা (নার্স) নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। ভারত, পাকিস্তান, ফিলিপাইনসহ নয়টি দেশ নিয়োগের তালিকায় স্থান পেলেও এতে নেই বাংলাদেশের নাম।



সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, প্রথম পর্যায়ে জরুরি বিভাগ, ট্রমা সেন্টার ও ইনসেনটিভ কেয়ার ইউনিটের জন্য চিকিৎসক নিয়োগের লক্ষ্যে ৪৮টি টিম গঠন করা হয়েছে। এই টিমগুলো নিয়োগের জন্য ভারত, পাকিস্তান, ফিলিপাইন, মিশর, জর্ডান, তিউনেশিয়া, নাইজেরিয়া, লেবানন এবং সুদানকে তালিকায় রেখেছে। কিন্তু সেই তালিকায় নেই বাংলাদেশের নাম।

সংশ্লিষ্টদের অনেকে মনে করছেন, বাংলাদেশ থেকে শ্রমিক আনা বন্ধের অংশ হিসেবেই চিকিৎসক নিয়োগের তালিকা থেকে এ দেশকে বাদ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) রিয়াদ শাখার সভাপতি ডাক্তার এমারত হোসাইন বাংলানিউজকে বলেন, আট বছর ধরে বাংলাদেশি চিকিৎসক নিয়োগ বন্ধ রয়েছে। গত বছর বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল সৌদি আরব সফর করলেও সে সফরের অগ্রগতির ব্যাপারে আমাদেরকে কিছুই জানানো হয়নি।

তিনি বলেন, সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় বাংলাদেশি চিকিৎসকদের ব্যাপারে ইতিবাচক ধারণা পোষণ করে। এখনও সরকারের উচ্চ পর্যায় থেকে যদি চেষ্টা করা হয়, তবে সৌদি আরবে বাংলাদেশি চিকিৎসক নিয়োগ সম্ভব।

সম্প্রতি স্থানীয় একটি পত্রিকার প্রতিবেদনে দেখা যায়, শূন্যপদে চিকিৎসক নিয়োগের লক্ষ্যে কয়েকটি দেশকে চাহিদাপত্র দিয়েছে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়। প্রথম দফায় পাকিস্তানকে ৯০০ এবং সুদানকে ২০০ বিশেষজ্ঞ চিকিৎসক পাঠানোর জন্য চিঠি দেওয়া হয়েছে রিয়াদের পক্ষ থেকে।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ