ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

বুধবারের মধ্যে সৌদি আরব ছাড়তে হবে হাজিদের

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫
বুধবারের মধ্যে সৌদি আরব ছাড়তে হবে হাজিদের ফাইল ফটৌ

রিয়াদ: চলতি হজ মৌসুমের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেছে সৌদি আরবের হজ মন্ত্রণালয়। তাদের ঘোষণা অনুযায়ী আগামী ১৫ মহররম ১৪৩৭ (২৮ অক্টোবর) বুধবারের মধ্যে সৌদি আরব ত্যাগ করতে হবে হাজিদের।



সৌদি হজ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে স্ব স্ব দেশ ফিরে না গেলে এর পর কোন হাজিকে সৌদি আরবে পাওয়া গেলে উক্ত ব্যক্তি এবং ওই হজ এজেন্সিকে জরিমানার মুখোমুখি হতে হবে। আর এই জরিমানার পরিমাণ ২৫ হাজার থেকে শুরু করে ১ লাখ সৌদি রিয়াল পর্যন্ত হতে পারে।

তবে মেয়াদ শেষ হতে আর মাত্র দুইদিন বাকি থাকলেও সৌদি আরবে এখনো অবস্থান করছেন ১৬ হাজার ৮১৮ জন বাংলাদেশি হাজি। এর মধ্যেই রোববার (২৫ অক্টোবর) হজ সেলের কার্যক্রম অানুষ্ঠানিকভাবে সমাপ্তি ঘোষণা করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

হাজিরা সৌদি আরবে থাকতেই হজ কার্যক্রমের সমাপ্তি ঘোষণার বিষয়ে জানতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সৌদি আরবের কান্ট্রি ম্যানেজার আবু তাহেরকে ফোন করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

তবে ধর্ম মন্ত্রনালয়ের ওয়েবসাইটের তথ্য মতে সৌদি হজ মন্ত্রণালয়ের বেধে দেয়া সময়ের পরও বিমান ২৯ ও ৩০ অক্টোবর দুটি ফ্লাইট পরিচালনা করবে।

উল্লেখ্য, এ বছর বিমান এবং সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের ২৮৭টি ফ্লাইটের মাধ্যমে ১ লাখ ৬ হাজার ৫৫০ জন বাংলাদেশি পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব আসেন। এর মধ্যে ২৫ অক্টোবর (রোববার) পর্যন্ত বিমান এবং সৌদিয়ার ২৩০টি ফ্লাইটে ৮৯ হাজার ৭৩২ জন বাংলাদেশি দেশে ফিরে গেছেন। মিনা ট্রাজেডি, ক্রেন দুর্ঘটনা এবং স্বাভাবিক মৃত্যু মিলিয়ে মারা গেছেন ২৭১জন বাংলাদেশি হজযাত্রী।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ