ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

সাদা এমআরপি

২৪ নভেম্বরের পরও সৌদিতে প্রবেশ করতে পারবেন

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৫
২৪ নভেম্বরের পরও সৌদিতে প্রবেশ করতে পারবেন

রিয়াদ: ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন (আইকাও) এর বেধে দেওয়া শর্ত অনুযায়ী ২৪ নভেম্বরের পর মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ছাড়া কেউ উড়োজাহাজে ভ্রমণ করতে পারবেন না।

তবে বর্তমানে দেশে ছুটিতে আছেন বা বাংলাদেশ গিয়ে এমআরপি বানিয়েছেন এমন প্রবাসীরা ২৪ নভেম্বরের পরেও সাদা এমআরপি (ভিসা এবং এনড্রোস ছাড়‍া) নিয়ে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন।

এতে কোনো সমস্যা হবেনা।

মঙ্গলবার (নভেম্বর) দুপুরে রিয়াদ বাংলাদেশ দূতাবাসের মিশন উপ প্রধান মো. নজরুল ইসলাম বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ২৪ নভেম্বরের পর বাংলাদেশ থেকে সৌদি আরবে ফেরার সময় হাতে লেখা ভিসা লাগানোর সঙ্গে সাদা এমআরপি (ভিসা এবং এনড্রোস করা ছাড়া) নিয়ে প্রবেশ করতে সমস্যা হবেনা।

ধারণা করা হচ্ছে, লক্ষাধিক প্রবাসী বর্তমানে দেশে ছুটিতে আছেন যারা সৌদি আরবে আবেদন করে দেশে চলে গেছেন অথবা দেশে গিয়ে এমআরপি বানিয়েছেন যারা ২৪ নভেম্বরের পর সৌদি আরবে ফেরার চিন্তা করছেন। এটি ওই সমস্ত প্রবাসীদের জন্য সুসংবাদ।

সৌদি আরবে বর্তমানে ১৩ লাখ বাংলাদেশি বসবাস করছেন। এর মধ্যে রিয়াদ দূতবাস, জেদ্দা কনস্যুলেট, আউটসোর্সিং কোম্পানি আইরিশ এবং বাংলাদেশের বিভিন্ন আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে এখন পর্যন্ত ১০ লাখ প্রবাসী এমআরপি নিয়েছেন। বাকি আছে আরও ৩ লাখ প্রবাসী।

ধারণা করা হচ্ছে, লক্ষাধিক প্রবাসী বর্তমানে দেশে ছুটিতে আছেন যারা সৌদি আরবে আবেদন করে দেশে চলে গেছেন অথবা দেশে গিয়ে এমআরপি বানিয়েছেন বা যারা ২৪ নভেম্বরের পর সৌদি আরবে ফেরার চিন্তা করছেন।
 
এদিকে দূতাবাস এবং আইরিশ অফিস ঘুরে দেখা গেছে, এখন প্রতিদিন যে পরিমাণ প্রবাসী দূতাবাস এবং আইরিশে আসছেন তাদের বেশির ভাগই এমআরপি ডেলিভারি নেওয়ার জন্য।
 
বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৫
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ