ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

সৌদি আরব

রেমিটেন্সে শক্তিশালী হচ্ছে দেশের অর্থনীতি

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৫
রেমিটেন্সে শক্তিশালী হচ্ছে দেশের অর্থনীতি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়াদ: ‘বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে বাংলাদেশের অর্থনীতি শক্তিশালী হচ্ছে। গত বছর বিদেশ থেকে রেমিটেন্স এসেছে ১৫.৩ বিলিয়ন ডলার।

চলতি বছর এর পরিমাণ আরও বাড়বে। ’

সৌদি অ্যারাবিয়ান মানিটারি এজেন্সি (সামা), আইডিবি ও আইএফএসবি’র বোর্ড সভায় যোগদান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিয়ার রহমান।

মঙ্গলবার (০৮ ডিসেম্বর) বিকেলে জেদ্দা বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিসে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এসময় তিনি আরও বলেন, আমরা ব্যাংকগুলোকে বিশ্বমানের ও জবাবদিহিতামূলকভাবে সাজিয়েছি।

অন্যদেশের তুলনায় বাংলাদেশের অর্থনীতি অনেক বেশি শক্তিশালী উল্লেখ করে তিনি বলেন, গত নভেম্বর মাসের রফতানি প্রবৃদ্ধি গত অক্টোবর মাসের চেয়ে প্রায় ১৪ শতাংশ বেশি। বছর শেষে কারেন্ট অ্যাকাউন্ট (সারপ্লাস) থাকবে।

প্রবাসীরা যেন খুব সহজে দেশে অ্যাকাউন্ট খুলতে পারে এজন্য বাংলাদেশ ব্যাংক উদ্যোগ নিচ্ছে জানিয়ে তিনি বলেন, প্রবাসীরা তাদের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে সেই জমানো টাকা দিয়ে যাতে ফ্ল্যাট কিনতে পারেন সেজন্য ব্যাংকগুলোকে বলা হবে। এ কাজে প্রবাসীরা যেনো প্রতারিত না হয় এ ব্যাপারেও বাংলাদেশ ব্যাংকের সরাসরি মনিটরিংয়ের ব্যবস্থা থাকবে।

এসময় রিয়াদ বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর (ইকোনমিক) আবুল হাসান, জেদ্দা কনস্যুলেটের কাউন্সিলর (শ্রম) মোকাম্মেল হোসেন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০০২৬ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ