ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

সৌদি আরব

সৌদির নেতৃত্বে নতুন সামরিক জোটে বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
সৌদির নেতৃত্বে নতুন সামরিক জোটে বাংলাদেশ

ঢাকা: সন্ত্রাস ও উগ্রবাদের বিরুদ্ধে লড়াইয়ে সৌদি আরবের নেতৃত্বে  গঠিত নতুন সামরিক জোটে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

৩৪টি মুসলিম রাষ্ট্র নিয়ে এ জোট গঠনের ঘোষণা দিয়েছে আয়তনের দিক দিয়ে পশ্চিম এশিয়ার সবচেয়ে বড় আরব দেশ সৌদি আরব।



মঙ্গলবার (১৫ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো করেছে।

বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এই জোট গঠনের উদ্যোগ নিয়েছেন। প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে এতে যোগ দেওয়ার জন্য বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর কাছে আনুষ্ঠানিক প্রস্তাব পাঠিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রী আবদেল বিন আহমেদ আল-জুবাইর।

সন্ত্রাসবাদ ও সহিংস উগ্রবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে বাংলাদেশ সরকারের ‘জিরো টলারেন্স’ নীতির আলোকে অন্যান্য মুসলিম দেশের পাশাপাশি নতুন এ জোটে যোগ দিচ্ছে বাংলাদেশ।    

যোগাযোগ করা হলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বাংলানিউজকে বলেন, সন্ত্রাস ও উগ্রবাদের প্রতিরোধে রিয়াদে একটি সেন্টার প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। যা সদস্যদেশগুলোর সমন্বয়ে প্রতিষ্ঠা করা হবে।

‘দু’দিন আগে সেই জোটে অংশ নেওয়ার জন্য বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর কাছে আমন্ত্রণ পাঠান সৌদি পররাষ্ট্র মন্ত্রী। মূলত জোটে অংশ নেওয়া দেশগুলো তাদের নিজস্ব অভিজ্ঞতা, তথ্য, নিজস্ব পলিসি ইত্যাদি বিষয় একটি দেশ আরেকটি দেশের সঙ্গে শেয়ার করবে। ’

তিনি বলেন, প্রত্যেকটি দেশ নিজস্ব কিংবা  দ্বিপক্ষীয়ভাবে সন্ত্রাস ও উগ্রবাদের বিরুদ্ধে লড়াই করছে।   কিন্তু বৃহত্তর প্রেক্ষাপটে এটি হচ্ছে না। এটাকে আরও বড়
পরিসরে আনতে ওআইসিভুক্ত দেশগুলোকে নিয়ে এই জোট গঠন করা হচ্ছে। প্রাথমিকভাবে বাংলাদেশ এই জোটে যোগ দেওয়ার সম্মতি দিয়েছে।
এটি সন্ত্রাসের বিরুদ্ধে একটি বৈশ্বিক জোট বলেও মন্তব্য করেন শাহরিয়ার আলম।  

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, সৌদি আরব ও বাংলাদেশ ছাড়াও এই জোটে আরও থাকছে বাহরাইন, বেনিন, শাদ, কোমোরোস, আইভরি কোস্ট, জিবুতি, মিশর, গ্যাবন, গায়েনা, জর্ডান, কুয়েত, লেবানন, লিবিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মালি, মরক্কো, মৌরিতানিয়া, নাইজার, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিস্তান, কাতার, সেনেগাল, সিয়েরা লিওন, সোমালিয়া, সুদান, টোগো, তিউনিসিয়া, তুরস্ক, আরব আমিরাত ও ইয়েমেন।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
জেপি/এমএএ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ

Alexa