ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

সৌদি আরব

সৌদি আরবের সিদ্ধান্তেই চলবে কমিউনিটি স্কুল

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, মার্চ ২২, ২০১৬
সৌদি আরবের সিদ্ধান্তেই চলবে কমিউনিটি স্কুল

রিয়াদ: সৌদি আরবে অবস্থিত বাংলাদেশের কমিউনিটি স্কুলগুলোকে দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক পরিচালনা ও বাস্তবায়নের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। সেই সঙ্গে বিষয়টির অগ্রগতি জানাতে সাতদিনের নোটিশ দেওয়া হয়েছে।



সোমবার (২১ মার্চ) সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ স্বাক্ষরিত চিঠিতে সৌদি আরবের নয়টি স্কুলের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের কাছে এই নির্দেশনা দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা ও ৯টি কমিনিটি স্কুলের পরিচালনা পর্ষদের সমন্বয় সভায় গৃহীত কার্যক্রম চলমান রাখা এবং সৌদি শিক্ষা মন্ত্রণালয়কে অবগত করার জন্য আগামী সাতদিনের মধ্যে দূতাবাসের ই-মেইলে রিপোর্ট পাঠাতে হবে।

রিপোর্টে যে সব বিষয়ে তথ্য দিতে হবে- সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী কি পদক্ষেপ বাস্তবায়ন করা হয়েছে, স্কুল লাইসেন্স প্রাপ্তির জন্য গৃহীত কার্যক্রম, ফায়ার ও বলদিয়া (মিউনিসিপ্যালিটি ) লাইসেন্স প্রাপ্তি, ফায়ার ড্রিল অনুষ্ঠানসহ আরো কয়েকটি কার্যক্রমের যথাযথ সমন্বয় ও ফলোআপের প্রতিবেদন।

এছাড়া পরিচালনা পর্ষদ (বিওডি)'র সভা অনুষ্ঠান, রেকর্ড সংরক্ষণ ও সৌদি শিক্ষা মন্ত্রণালয় এবং দুতাবাস/কনস্যুলেটের প্রতিনিধি'র উপস্থিতি নিশ্চিতকরণ এবং দূতাবাস/কনস্যুলেটকে অবহিতকরণ সংক্রান্ত গৃহীত কার্যক্রম প্রতিবেদন, স্কুলের আয়-ব্যয়ের হিসাব অডিট সম্পন্নকরণ ও অবহিতকরণ সংক্রান্ত গৃহীত কার্যক্রম প্রতিবেদন এবং স্কুলের আগামী বছরের একাডেমিক ও প্রশাসনিক কর্মপরিকল্পনা ও বাজেট প্রতিবেদন।

বাংলাদেশের কমিউনিটি স্কুলগুলোকে নানা সমস্যায় জর্জরিত হয়ে বন্ধ হয়ে যাওয়া থেকে রক্ষা করা ও সমস্যাগুলোর পুনরাবৃত্তি না হয় সেজন্য দূতাবাস কর্তৃক গৃহীত বিশেষ পদক্ষেপ বাস্তবায়নের জন্য এই চিঠি দেয়া হয়েছে বলে জানা গেছে।

সৌদিতে অবস্থিত কমিউনিটি স্কুলগুলো হলো- রিয়াদ বাংলা ও ইংলিশ, জেদ্দা বাংলা ও ইংলিশ, দাম্মাম ইংলিশ, আল কাছিম বুরাইদাহ বাংলা, মদীনা বাংলা, মক্কা বাংলা এবং তাবুক বাংলা।

বাংলাদেশ সময়: ০৯৩৪ ঘণ্টা, মার্চ ২২, ২০১৬
আরএইচএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ