ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

সৌদি আরব

রিয়াদে শোক দিবস পালিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৯
রিয়াদে শোক দিবস পালিত জাতীয় পতাকা অর্ধনমিত করছেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। ছবি: সংগৃহীত

ঢাকা: সৌদি আরবের রাজধানী রিয়াদে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (১৫ আগস্ট) দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। 

এসময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। এতে সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি চিকিৎসক, প্রকৌশলী, ব্যবসায়ী, শিক্ষক ও কমিউনিটির নেতাসহ বিভিন্ন পেশার লোকজন অংশ নেন।

 

দূতাবাসে স্থাপিত জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। এরপর রিয়াদের বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সংগঠন ও স্থানীয় প্রবাসীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।  

জাতীয় শোক দিবস উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আলোচনার শুরুতে শোক দিবসে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এরপর এক মিনিট নীরবতা পালন করা হয়।  

আলোচনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রিয়াদ দূতাবাসের উপ-মিশন প্রধান ড. নজরুল ইসলাম বলেন, জাতির জনকের পলাতক খুনিদের দেশে ফিরিয়ে বিচারের রায়ের পূর্ণাঙ্গ বাস্তবায়নের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসগুলো আন্তরিকভাবে কাজ করছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে জাতির ইতিহাসের একটি কলঙ্কজনক অধ্যায় রচনা করেছিল। তাকে হত্যা করলেও তার স্বপ্ন, আদর্শ, চেতনা ও মূল্যবোধ ছড়িয়ে পড়েছে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালের মধ্যে মধ্যম আয় ও ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রে পরিণত হবে। তিনি নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ তুলে ধরার আহবান জানান।  

দূতাবাস প্রধান ড. ফরিদ উদ্দিনের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।  

পরে বঙ্গবন্ধুসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদত বরণকারী সবার আত্মার মাগফেরাত কামনা করা হয়। এরপর দূতাবাসের অডিটোরিয়ামে জাতির জনকের জীবন ও কর্মের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র দেখানো হয়।  

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৯ 
টিআর/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ