ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

বাংলানিউজে কক্সবাজারের পর্যটন চিত্র

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৬
বাংলানিউজে কক্সবাজারের পর্যটন চিত্র ছবি: বাদল, সোহেল, শুভ্রনীল - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কক্সবাজার থেকে: কক্সবাজারে সাগর পাড়ের খোলা হাওয়ায় কিছুক্ষণের মধ্যেই শুরু হচ্ছে ‘কক্সবাজারের পর্যটন’ বিষয়ে বাংলানিউজের আলোচনা।

পর্যটন নগরীর অপার সম্ভাবনা ও বিভিন্ন সমস্যা নিয়ে সপ্তাহ ধরে বাংলানিউজ কর্মীদের করা বিভিন্ন প্রতিবেদনের উপর এ বিষয়ের বিশেষজ্ঞরা কথা বলবেন।

শনিবার (৯) বিকেলে সমুদ্র তীরের মনোরম পরিবেশে গড়ে ওঠা মারমেইড বিচ রিসোর্টে এ আলোচনা হচ্ছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

বিশেষ অতিথি থাকছেন স্থানীয় সংসদ সদস্য (কক্সবাজার-রামু) সায়মুন সরওয়ার কমল ও আশিকুল্লাহ রফিক (মহেশখালী-কুতুবদিয়া) এবং ইউ-এস বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন।

এ আলোচনা থেকেই পর্যটন উন্নয়নের নানা পরামর্শ ও সুপারিশ উঠে আসবে। যা সরকারের পর্যটন বর্ষ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করে বাংলানিউজ।

‘পর্যটন বছর ২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’ শিরোনামে যে কর্মসূচি চলছে তারই ধারাবাহিকতায় এবারের আয়োজন ‘কক্সবাজারের পর্যটন’।

বাংলানিউজের এডিটর ইন-চিফ আলমগীর হোসেন সার্বিক তদারকি ও নির্দেশনায় গত ৫ এপ্রিল কক্সবাজারে রওনা দেয় আট সদস্যের একটি দল।

বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতসহ সব স্পটের সচিত্র প্রতিবেদন যেমন তারা করেছেন, তেমনি কর্মীদের সুতীক্ষ্ম চোখ এড়ায়নি দেশের সর্ব দক্ষিণের ‘বিন্দু’ ছেঁড়া দ্বীপের বাসিন্দা রহিমা ও তার পরিবারের কথাও।

স্থানীয় জনপদ, পরিবেশ, জীববৈচিত্র্য ও পর্যটন সম্ভাবনার আপাদ-মস্তক বর্ণনা বাংলানিউজের পাতায় পড়ে ‘কক্সবাজারের পর্যটন’ নিয়ে নতুন করে জেনেছেন অনেকেই।

গত ৫ এপ্রিল থেকে কক্সবাজারে পর্যটন কর্পোরেশনের রেস্টহাউজ ‘শৈবাল’কে নিউজ সেন্টার করে ওইদিন থেকেই কাজ শুরু করেন ঢাকা থেকে যাওয়া বাংলানিউজ টিম।

অগ্রবর্তী টিমে ছিলেন-সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল, চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট মবিনুল ইসলাম, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ, ডেপুটি চিফ অব ফটো করেসপন্ডেন্টস দেলোয়ার হোসেন বাদল, সিনিয়র করেসপন্ডেন্ট শাহজাহান মোল্লা, নিউজরুম এডিটর (ফিচার এডিটর) শুভ্রনীল সাগর ও স্টাফ করেসপন্ডেন্ট সাব্বির আহমেদ।

তাদের সঙ্গে যোগ দেন চট্টগ্রাম ব্যুরোর সিনিয়র ফটো করেসপন্ডেন্ট সোহেল সারোয়ার ও স্টাফ করেসপন্ডেন্ট তাসনীম হাসান।  

এর পর ৭ এপ্রিল কক্সবাজার পৌঁছায় বাংলানিউজের দ্বিতীয় টিম। এতে ছিলেন ওয়েব বিভাগের প্রধান অমিয় দত্ত ভৌমিক, লাইফস্টাইল বিভাগের এডিটর শারমিনা ইসলাম, কান্ট্রি এডিটর শিমুল সুলতানা, স্পেশাল করেসপন্ডেন্ট আদিত্য আরাফাত, ইসলাম বিভাগের এডিটর মুফতি এনায়েতুল্লাহ, সিনিয়র করেসপন্ডেন্ট আবু খালিদ ও স্টাফ করেসপন্ডেন্ট শেখ জাহাঙ্গীর আলম।

ওইদিনই (৭ এপ্রিল) কক্সবাজারে যান চট্টগ্রাম কার্যালয়ের ব্যুরো এডিটর তপন চক্রবর্তী, স্পেশাল করেসপন্ডেন্ট রমেন দাশগুপ্ত ও নিউজরুম এডিটর ইসমেত আরা।

আর ৯ এপ্রিল প্রধান অতিথি রাশেদ খান মেননের সঙ্গী হয়ে ঢাকা থেকে যান হেড অব নিউজ মাহমুদ মেনন ও স্পেশাল করেসপন্ডেন্ট শামীম খান।

গত ৫ এপ্রিল থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী (০৫-১১ এপ্রিল) বাংলানিউজের এই উদ্যোগে সঙ্গী হয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, মারমেইড বিচ রিসোর্ট, জেবি গ্রুপ, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ও সিটি ব্যাংক লিমিটেড।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৬
এমএ/

** সেন্টমার্টিন যেভাবে যাবেন
** তৃতীয় ধাপে চট্টগ্রাম টিম এখন কক্সবাজারে
** কক্সবাজারে বাংলানিউজের দ্বিতীয় টিম
** বছরজুড়ে দেশ ঘুরে: কক্সবাজারে বাংলানিউজ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বছরজুড়ে দেশ ঘুরে এর সর্বশেষ