ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

ভারত

শেষ হলো বিএসএফ-বিজিবি বৈঠক 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
শেষ হলো বিএসএফ-বিজিবি বৈঠক 

আগরতলা (ত্রিপুরা): যৌথ সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে শেষ হলো ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ এবং বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী বিজিবির অঞ্চল কমান্ডার স্তরের বৈঠক।  

শুক্রবার (৯ ডিসেম্বর) যৌথ সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে বৈঠকের সমাপ্তি ঘোষণা হয়।

আগরতলার শালবাগান এলাকার বিএসএফের ত্রিপুরা ফ্রন্টিয়ার হেডকোয়ার্টারে গত ৭ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত তিন দিন ব্যাপী এ বৈঠক চলে।

বৈঠকে বিএসএফের পক্ষে নেতৃত্ব দেন ত্রিপুরা ফ্রন্টিয়ারের ইন্সপেক্টর জেনারেল (আই জি) সুমিত স্মরণ এবং বিজিবির পক্ষে নেতৃত্ব দেন এডিশনাল ডিরেক্টর জেনারেল দক্ষিণ পূর্ব রিজিয়নের কমান্ডেন্ট তানভীর গনি চৌধুরী।  

এদিন বিএসএফের আইজি সুমিত স্মরণ বলেন, তিন দিনের বৈঠকে সীমান্ত সংক্রান্ত বিভিন্ন বিষয়ে উভয় দেশের বাহিনীর মধ্যে খোলামেলা আলোচনা হয়েছে। দ্বিপাক্ষিক স্বার্থের বিভিন্ন বিষয়ে বোঝাপড়া বাড়ানো এবং সহযোগিতা বৃদ্ধির পথ প্রশস্ত করবে তা নিয়ে দীর্ঘ আলোচনা হয়। বিশেষ করে সন্ত্রাসী কার্যকলাপ, মাদক চোরাচালান বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ, অবৈধ অনুপ্রবেশ বন্ধ, সীমান্তের উভয়দিকে যেসব  উন্নয়নমূলক কাজ দীর্ঘদিন ধরে আটকে আছে তা দ্রুত শেষ করা এবং সীমান্ত উন্নয়ন সংক্রান্ত বিষয়ে যৌথ কমিটি গঠন করার পরিকল্পনা গ্রহণ করা নিয়ে আলোচনা হয়। পাশাপাশি নিষিদ্ধ সামগ্রীর চোরাচালানসহ বিভিন্ন আন্তঃসীমান্ত অপরাধ বন্ধের উপর বিশেষ জোর দেওয়া হয়।  

তিনি বলেন, বিএসএফ এবং বিজিবির জওয়ানদের ও উভয়পক্ষের স্থানীয় জনগণের মধ্যে আস্থা তৈরির বিষয়গুলি নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে।

বিজিবির এডিশনাল ডিরেক্টর জেনারেল দক্ষিণ পূর্ব রিজিয়নের কমান্ডেন্ট তানভীর গনি চৌধুরী বলেন, ভারত এবং বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী সীমান্ত এলাকায় শান্তি এবং সম্প্রীতি সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যেতে আগ্রহী। সেই সঙ্গে বন্ধুত্বপূর্ণ আবহে নিজেদের মধ্যের চিন্তাভাবনা এবং পরিকল্পনার আদান-প্রদান করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। যৌথ বাহিনীদের মধ্যে এই ধরনের বৈঠক বন্ধুত্বের সম্পর্ককে আরো সুদূর প্রসারী করে তোলে। এই বৈঠকে সীমান্ত সংক্রান্ত কিছু বিষয় নিয়ে গভীরভাবে আলোচনা করা হয়েছে। আগামী দিনেও এই ধরনের আলোচনা হবে উভয় দেশে।  

বাংলাদেশ সময়: ২১০০, ডিসেম্বর ০৯ , ২০২২।
এসসিএন/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa