ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ভারত

ঠান্ডায় কাঁপছে কলকাতা থেকে দার্জিলিং

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
ঠান্ডায় কাঁপছে কলকাতা থেকে দার্জিলিং

কলকাতা: পৌষের শুরুতে শীতের ছোবল ভারতের গোটা পশ্চিমবঙ্গজুড়ে। শীতের ভরপুর আমেজ রাজ্যের উত্তর থেকে দক্ষিণ এবং পূর্ব থেকে পশ্চিম সর্বত্র।

শনিবারের পর রোববার পৌষ মাসের দ্বিতীয় দিনেও শীত জেঁকে ধরেছে কলকাতা ও পশ্চিমবঙ্গে অন্যান্য জেলাগুলিতে।  

রোববার (১৮ ডিসেম্বরর) কলকাতা আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরে হাওয়া হু হু করে ঢুকছে পশ্চিমবঙ্গে। যার ফলে শীত জাঁকিয়ে পড়ছে। আগামী কয়েকদিন সর্বনিম্ন তাপমাত্রার তেমন ওঠা-নামা হবে না।

অধিদপ্তর আরও জানায়, রোববার কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তবে কলকাতার আকাশ মেঘমুক্ত থাকবে।  

ডিসেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে রাজ্যজুড়ে শীতের তীব্রতা বাড়বে বলে ইঙ্গিত আগেই দিয়েছিল আবহাওয়া অফিস। ১৫ ডিসেম্বরের পর থেকে রাজ্যে তাপমাত্রা দ্রুত নামছে।  

রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা আগামী কয়েকদিন ১০-১২ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে। যার ফলে বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বীরভূমে শীত বাড়বে।

একইভাবে ঠান্ডায় হাড় কাঁপাচ্ছে উত্তরবঙ্গের পার্বত্য এলাকার জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পঙে তীব্র ঠান্ডা অনুভূত হচ্ছে। এদিন পাহাড়ে সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রি এবং সর্বনিম্ম ৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করছে।  

আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও কমে যাওয়ার ইঙ্গিত মিলেছে। ফলে বেড়াতে গিয়ে শীতের দারুণ মজা নিচ্ছেন পর্যটকরা। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও শীতের কাঁপন ভালোই টের পাচ্ছেন স্থানীয় বাসিন্দারা।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
ভিএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।