ঢাকা, বুধবার, ১৫ চৈত্র ১৪২৯, ২৯ মার্চ ২০২৩, ০৬ রমজান ১৪৪৪

ভারত

বাংলা ভাষায় হাতেখড়ি করবেন রাজ্যপাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩
বাংলা ভাষায় হাতেখড়ি করবেন রাজ্যপাল

কলকাতা: সরস্বতী পূজার দিন এক অভিনব ঘটনার সাক্ষী হতে চলেছেন পশ্চিমবঙ্গবাসী। ওইদিন বাংলা ভাষার টানে রাজভবনে হাতেখড়ি হবে পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোসের।

 

শুক্রবার (২০ জানুয়ারি) রাজভবন সূত্রে জানা গেছে, আগামী ২৬ জানুয়ারি সরস্বতী পূজার দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে রাজভবনে অভিনব এই হাতেখড়ি কর্মসূচির আয়োজন করেছে রাজভবন কর্তৃপক্ষ।

রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেওয়ার পর সিভি আনন্দ বোস জানিয়েছিলেন, কাজের ফাঁকে প্রতিদিন তিনি বাংলা শব্দ শিখবেন। এমনকী রাজ্যবাসীর সঙ্গে বাংলায় কথা বলার ইচ্ছাও প্রকাশ করেন তিনি। সে কারণেই বাংলা ভাষায় হাতেখড়ির আয়োজন করেছে রাজভবন।

মূলত, শিক্ষাঙ্গনে প্রবেশের মুহূর্তে পূজার দিন সরস্বতী আরাধনার পর ছোট শিশুদের হাতেখড়ি দেন পরিবারের সদস্যরা। শিক্ষক, পুরোহিত বা পরিবারের সদস্য শিশুর হাত ধরে স্লেটে বাংলা অক্ষর ও শব্দ লেখান। মাতৃভাষায় লেখার মধ্য দিয়ে শিশুর বিদ্যা শিক্ষার সূচনা হয়।

আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস। বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হয় দেশজুড়ে। সেনাবাহিনীর সবচেয়ে বড় কুচকাওয়াজ অনুষ্ঠিত হয় দিল্লির রাজপথে।  

এবার একই দিনে পড়েছে সরস্বতী পূজাও। ওইদিন সকালে কলকাতার রেড রোডে রাজ্যের কুচকাওয়াজ অনুষ্ঠানে হাজির থাকবেন রাজ্যপাল। অনুষ্ঠানে হাজির থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এরপর বিকেলে রাজভবনেই হাতেখড়ি হবে রাজ্যপালের।  

রাজভবন সূত্রে জানা গেছে, বিশিষ্ট অতিথিদের নিয়ে আয়োজন করা হয়েছে এই হাতেখড়ি অনুষ্ঠান। অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।

পশ্চিমবঙ্গের ২২তম রাজ্যপাল হিসেবে গত ২৩ নভেম্বর দায়িত্ব নেন সিভি আনন্দ বোস। তার পদবি ‘বোস’ হলেও তিনি বাঙালি নন।  

মূলত, দক্ষিণ ভারতের তামিলনাড়ু বা কেরলের মতো রাজ্যে পশ্চিমবঙ্গের সুভাষচন্দ্র বোসের আদলে নাম রাখার রেওয়াজ আছে। সেই কারণেই সিভি আনন্দের পদবি ‘বোস’। পশ্চিমবঙ্গের সঙ্গে বর্তমান রাজ্যপালের সম্পর্কটাও বেশ পুরোনো। কর্মজীবনের শুরুতে বেশ কয়েক বছর কলকাতায় চাকরি করেন তিনি। রাজ্যপাল হিসেবে পশ্চিমবঙ্গের দায়িত্ব পাওয়ার পর তাই বেশ খুশি সিভি আনন্দ বোস।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
ভিএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa