ঢাকা, রবিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

ভারত

রাহুল গান্ধীর পদ খারিজের প্রতিবাদে বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৩ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
রাহুল গান্ধীর পদ খারিজের প্রতিবাদে বিক্ষোভ

আগরতলা ( ত্রিপুরা): ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস নেতারা রাহুল গান্ধীর নামে মামলা দিয়ে তার পার্লামেন্টের সদস্যপদ খারিজ করা হয়েছে।  

এ ঘটনায় প্রতিবাদের সারা ভারতব্যাপী বিক্ষোভ কর্মসূচির আয়োজন করছে কংগ্রেস সমর্থকরা।

এরই অংশ হিসেবে শুক্রবার (২৪ মার্চ) সন্ধ্যার পর আগরতলা এক বিক্ষোভ কর্মসূচি করে ত্রিপুরা প্রদেশ কংগ্রেস।

এদিন রাজধানী আগরতলার পোস্ট অফিস চৌমুহনী এলাকার কংগ্রেস ভবনের সামনে দাঁড়িয়ে বিক্ষোভ করেন নেতাকর্মীরা। কর্মসূচিতে উপস্থিত ছিলেন ত্রিপুরা প্রদেশ কংগ্রেস সভাপতি এবং বিধায়ক বীরজিত সিনহা, কংগ্রেস নেতা আশিষ সাহা, ছাত্র সংগঠন এনএসইউআইয়ের ত্রিপুরা কমিটির রাজ্য সভাপতি সম্রাট রায়সহ অন্যান্য নেতারা।

বীরজিত সিনহা বলেন, চক্রান্ত করে রাহুল গান্ধীর নামে মামলা দিয়ে সংসদ পদ খারিজ করানো হয়েছে। রাহুল গান্ধীর জনপ্রিয়তা দেখে আতঙ্কিত হয়ে মোদি সরকার এসব কাজ করেছে। এই পদ খারিজ করে রাহুল গান্ধীর কণ্ঠরোধ করা সম্ভব হবে না। সব কংগ্রেস নেতাকর্মী রাহুল গান্ধীর পাশে রয়েছেন। আজ থেকে তাদের আন্দোলন শুরু হয়েছে। আগামী দিনে সারা রাজ্যব্যাপী এই আন্দোলন ছড়িয়ে পড়বে।

২০১৯ সালের লোকসভা ভোটে কর্নাটকে প্রচারে গিয়ে মোদির পদবী নিয়ে বিতর্কিত মন্তব্য করেন রাহুল।  

ওই ঘটনায় ‘পদবী অবমাননার’ অভিযোগ তুলে ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ এবং ৫০০ ধারায় রাহুলের বিরুদ্ধে অপরাধমূলক মানহানির মামলা করেন গুজরাটের বিজেপি নেতা পূর্ণেশ মোদী।  

গত শুক্রবার সেই মামলাতেই দোষী সাব্যস্ত হন রাহুল এবং ভারতের দণ্ডবিধি অনুযায়ী তাকে দুই বছর কারাবাসের সাজা ঘোষণা করেন আদালত।

এতে ভারতের জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১) অনুযায়ী, রাহুলের পার্লামেন্ট-বিধানসভার সদস্যপদ খারিজ হয়ে যায়।  

বাংলাদেশ সময়: ০৮০৫ ঘন্টা, মার্চ ২৫, ২০২৩।
এসসিএন/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।